ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

রোহিঙ্গা বিষয়ে মিয়ানমারের ধর্মমন্ত্রীর বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে ঢাকা

অন্যদৃষ্টি অনলাইন।।

রোহিঙ্গা মুসলমানদেরকে মিয়ানমারের যে আশ্রয় কেন্দ্রে পাঠানোর কথাবার্তা চলছে সেখানকার দুরবস্থার ব্যাপারে জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা জানিয়েছে মিয়ানমারে তৈরি ওই আশ্রয় কেন্দ্রে খাবার দাবারের কোনো ব্যবস্থা নেই এবং তা স্বাভাবিক জীবন যাপনের অযোগ্য। এমনকি ওই আশ্রয় শিবিরে মিয়ানমারের কোনো নিরাপত্তা ব্যবস্থা নেই এবং সাংবাদিকদেরকেও সেখানে প্রবেশের অনুমতি দিচ্ছে না সরকার যাতে সেখানকার অবস্থা সম্পর্কে বিশ্ববাসী জানতে না পারে। গত বছর ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা রোহিঙ্গা মুসলমানদের ওপর ব্যাপক হত্যাকাণ্ড শুরু করে, তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয় এবং খেত-খামার ধ্বংস করে দেয়। ওই হামলায় ছয় হাজার রোহিঙ্গা মুসলমান নিহত এবং আট হাজার আহত হয়েছিল। এ ছাড়া, শরণার্থীতে পরিণত হয় ১০ হাজারের বেশি মুসলমান।

এতবড় বিপর্যয়ের পরও আন্তর্জাতিক সমাজ এ ব্যাপারে কোনো পদক্ষেপ তো নেয়নি এমনকি তাদের নীরবতার কারণে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা-নির্যাতন অব্যাহত রয়েছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক বিশেষজ্ঞ মার্ক পিয়ের্স বলেছেন, “বাংলাদেশে আশ্রয় নেয়া বহু রোহিঙ্গা শরণার্থী ক্ষুধার্ত ও ক্লান্ত  এবং তাদের পর্যাপ্ত খাদ্য ও পানি নেই। শরণার্থীদের সংখ্যা অত্যধিক হওয়ায় তাদের খাদ্য ও চিকিৎসা সুবিধা দেয়াও সম্ভব হচ্ছে না। ফলে শরণার্থীরা অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে এবং এ পরিস্থিতি বিরাট মানবিয় বিপর্যয় সৃষ্টি করতে পারে।”

শরণার্থী প্রত্যাবর্তন বিষয়ে বাংলাদেশের সঙ্গে সই হওয়া চুক্তি মিয়ানমার সরকার মানছে না বরং তারা উল্টো অভিযোগ করেছে রোহিঙ্গা শরণার্থী ইস্যুকে কেন্দ্র করে বাংলাদেশ সরকার আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির চেষ্টা চালাচ্ছে। মিয়ানমারের ধর্মমন্ত্রী দাবি করেছেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানরা মিয়ানমারে সন্ত্রাসী হামলার চেষ্টা চালাচ্ছে। এ বক্তব্য থেকে বোঝা যায়, একদিকে তারা অসহায় শরণার্থীদেরকে সন্ত্রাসী বলে তুলে ধরার চেষ্টা করছে অন্যদিকে শরণার্থীদেরকে মেনে নিতে বাংলাদেশ সরকারের ওপর চাপ সৃষ্টি করছে।

এ কারণে বাংলাদেশ সরকার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে ওই দেশটির ধর্মমন্ত্রীর এ ধরণের বক্তব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে। অযৌক্তিক ও দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দেয়ার পরিবর্তে রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার পরিবেশ সৃষ্টির জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকার।

যাইহোক, মিয়ানমারের ধর্মমন্ত্রীর বক্তব্য থেকে বোঝা যায়, বর্তমান সরকারে উগ্রপন্থীদের ব্যাপক প্রভাব রয়েছে এবং এ অবস্থায় শরণার্থী সমস্যা সমাধানের চেষ্টা কোনো কাজে আসবে না বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

Facebook Comments


শিরোনাম
ঝিনাইদহে পাচারকারীদের থাবা থেকে রক্ষা পেল ২ শিশু দরিদ্র-মেধাবী মিনা আক্তারের পাশে দাঁড়ালেন “স্বপ্নকানন” হরিণাকুন্ডুতে জমি সংক্রান্ত মামলায় জিততে মারধরের  মিথ্যা অভিযোগ হরিণাকুন্ডুতে উপজেলা শিক্ষা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ এদেশে কখনো ক্ষেতে আগুন দেয়া হয়েছে এমনটা দেখা যায়নি: দুদু রাজনৈতিক প্রভাবে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা যাচ্ছে না: কৃষিমন্ত্রী স্ত্রীকে দিয়ে রমরমা দেহব্যবসা বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তাসকিন নয়, রাহীই থাকছেন ২৩ টি.টি.সি’র সনদ ব্যতিত বিএড স্কেল প্রদান না করার নির্দেশ শিক্ষকের পিঠে লাথি ঘুষি! নেতৃত্বে ছাত্রলীগ সভাপতি জুন্নুন জুনেই এমপিওভুক্ত করা হচ্ছে ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত ৪% কর্তনে উচ্চাদালতের আশ্রয়ে গেলেন সংক্ষুব্ধ বেসরকারি শিক্ষকগণ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com