ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

চালু আর বন্ধের খেলায় মোবারকগঞ্জ চিনি কল

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহত্তম ও ভারী শিল্প প্রতিষ্ঠান ঝিনাইদহের মোবারকগঞ্জ সুগার মিল প্রায় ৩শ’কোটি টাকার ঋণ ও লোকসানের বোঝা নিয়ে বসবাস করছে.....

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ।।

ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনি কল (মেচিক) উদ্বোধনের পর ১৫ ঘন্টা আখ মাড়াই বন্ধ ছিল। গত শুক্রবার বিকাল ৪টায় আনুষ্ঠানিকভাবে সুগার মিল ২০১৮-১৯ আখ মাড়াই মৌসুম শুরু হয়। ২ ঘন্টা পর সন্ধ্যা ৬টায় যান্ত্রিক ক্রুটির কারণে বন্ধ হয়ে যায়।

শনিবার সকাল ১১টায় মেরামত করে আবার আখ মাড়াই কার্যক্রম শুরু করা হয়। মোবারকগঞ্জ সুগার মিলের কারখানা ব্যবস্থাপক শহিদুল হক জানান, উদ্বোধনের পরেই মিল হাউজের রিটার্ন ক্যারিয়ারে সমস্যা দেখা দেয়। এছাড়া বয়লারের ৪ নং টিউব লিক ধরা পড়ে। যার কারণে আখ মড়াই বন্ধ করে মেরামতের পর শনিবার ১১টায় আবার চালানো হয়।

তিনি আরো জানান, অনেক দিনের পুরানো এই সুগার মিলে যান্ত্রিক ত্রুটি হতেই পারে।

জানা গেছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহত্তম ও ভারী শিল্প প্রতিষ্ঠান ঝিনাইদহের মোবারকগঞ্জ সুগার মিল প্রায় ৩শ’ কোটি টাকা  ঋণ ও লোকসানের বোঝা নিয়ে গত শুক্রবার ৭ই ডিসেম্বর আখ মাড়াই মৌসুম শুরু করে। মিলের ইতিহাসে এই মৌসুমটি সুগার মিলের ৫২তম আখ মাড়াই মৌসুম।

এবার প্রায় ১ লাখ ৮হাজার ৪২৩ মেট্রিক টন আখ মাড়াই করে ৮ হাজার ১৩২ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে সুগার মিল কর্তৃপক্ষের। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৫০%। আর এ মৌসুমে ৮০-৮৫ দিন আখ মাড়াই করা হবে।

মিলে ১ হাজার শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীর ২ মাসের বেতন বকেয়া রয়েছে। বর্তমানে মিলের গুদামে পড়ে আছে ২ হাজার ৫শ’ মেট্রিক টন চিনি যার মূল্য ১২ কোটি ৫০ লাখ টাকা। এছাড়াও মিলে রয়েছে প্রায় ২ হাজার ৬৮৩ মেট্রিক টন চিটাগুড়। যার আনুমানিক মূল্য ৩ কোটি ২২ লাখ টাকা।

গত ৫১টি আখ মাড়াই মৌসুমের মধ্যে সুগারমিলটি লাভের মুখ দেখে মাত্র ১৬টি মৌসুম। যার পরিমাণ ছিল মাত্র ৩৮ কোটি টাকা। আর ৩৫টি আখ মাড়াই মৌসুমে সুগার মিলটি সরকারের কাছে ঋণ ও লোকসান প্রায় ৩শ’ কোটি টাকা।

লোকসান ও চিনি বিক্রি না হওয়ার কারণে মোবারকগঞ্জ সুগার এলাকায় আখ চাষের লক্ষ্যমাত্রা দিন দিন কমে যাচ্ছে বলেও শ্রমিকরা জানান।

উল্লেখ্য, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা শহরের নলডাঙ্গায় ১৯৬৫ সালে ৩ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে মোট ১৮৯.৮১ একর নিজস্ব সম্পত্তির ওপর নেদারল্যান্ড পদ্ধতিতে সরকার মোবারকগঞ্জ চিনি কলটি স্থাপন করে। এর মধ্যে ২০.৬২ একর জমিতে কারখানা, ৩৮.২২ একর জমিতে স্টাফদের জন্য আবাসিক কলোনী, ২৩.৯৮ একর জমিতে পুকুর ও প্রায় ১০০ একর জমিতে পরীক্ষামূলক ইক্ষু খামার স্থাপিত হয়।

অন্যদৃষ্টি/এলিস হক

Facebook Comments


শিরোনাম
ঢাকাস্হ শ্রীপুর উপজেলা সমিতি মাগুরার উদ্যোগে ইফতার মাহফিল ও আলোচনা সভা   মাদ্রাসার এতিম ছাত্রদের নিয়ে ঝিনাইদহের জেলা পরিষদ চেয়ারম্যানের ইফতার মাহ্ফিল বিশেষ কোপা আমেরিকার জন্য ২৩ সদস্যের ব্রাজিল দল ঘোষণা করলেন টিটে  মাগুরা মহম্মদপুরে জোর পূর্বক জমির ধান কেটে নেওয়ার অভিযোগ পোরশায় বজ্রপাতে দুই শ্রমিক নিহত আহত-১ ঝিনাইদহে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু , গ্রামে শোকের মাতম !  ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া উপকরণ বিতরণ ও ইফতার মাহফিল বরগুনার তালতলীতে বাঘের ভয়ে রাত জেগে পাহারা ঝিনাইদহে পাচারকারীদের থাবা থেকে রক্ষা পেল ২ শিশু দরিদ্র-মেধাবী মিনা আক্তারের পাশে দাঁড়ালেন “স্বপ্নকানন” হরিণাকুন্ডুতে জমি সংক্রান্ত মামলায় জিততে মারধরের  মিথ্যা অভিযোগ হরিণাকুন্ডুতে উপজেলা শিক্ষা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com