ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইংরেজি হচ্ছে বিজ্ঞানের মাতৃভাষা: যবিপ্রবি ভিসি

যবিপ্রবি প্রতিনিধি।।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেছেন, বাংলা যেমন আমাদের মাতৃভাষা, তেমনি ইংরেজি হলো বিজ্ঞানের মাতৃভাষা। আমরা যদি ইংরেজি ভালো করে জানতে না পারি, তাহলে প্রতিনিয়ত বিজ্ঞানের যে অগ্রগতি হচ্ছে সেটা আমরা ধরতে পারবো না।

শুক্রবার (৭ ডিসেম্বর) সকালে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু একাডেমিক ভবনের নবম তলায় ইংলিশ অলিম্পিয়াড-২০১৮-এর যশোর অঞ্চলের বাছাই পর্বের পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন এসব কথা বলেন। এর আগে জাতীয় সংগীতের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। পরে অতিথির ফুল দিয়ে বরণ ও ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেন, ইংলিশ অলিম্পিয়াডের এমন আয়োজন শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী তৈরি করবে। শুধু বাংলা নয়, ইংরেজির উপরও তারা দক্ষতা অর্জন করবে। এই বিশ^ায়নের যুগে ইংরেজি অত্যন্ত জরুরি। তিনি বলেন, একজন মানুষ যদি মাতৃভাষা ছাড়াও আরও তিনটি আন্তর্জাতিক ভাষা জানতে পারে, তাহলে প্রতিযোগিতার বিশে^ সে টিকে থাকতে পারে। আমাদের শিশুদের সেই মন-মানসিকতায় গড়ে তুলতে হবে। ইংলিশ অলিম্পিয়াড আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের পক্ষ সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো: আব্দুল আলীম, যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো: মীর মোশাররফ হোসেন, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা নাসরীন, ইংলিশ অলিম্পিয়াডের প্রধান সংগঠক মো: আমানউল্লাহ, ইংলিশ অলিম্পিয়াডের জাতীয় সমন্বয়ক আব্দুল্লাহ আল জাফরি, ইংলিশ অলিম্পিয়াডের যশোর জেলা সমন্বয়ক ওয়ামিয়া তামান্না আফরোজ প্রমুখ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দাতব্য সংস্থা ওয়ার্ল্ডওয়াইড অর্গানাইজেশন ফর চ্যারিটি (ডব্লিউওসি) ও ইংলিশ অলিম্পিয়াডের যৌথ উদ্যোগে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে ইংলিশ অলিম্পিয়াড। ‘ইনস্পায়ার লিডারশিপ’ স্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো হতে যাচ্ছে এই প্রতিযোগিতা। মূল উদ্দেশ্য বিশ্বনাগরিক তৈরি করা, যারা বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বদরবারে তুলে ধরবে। যবিপ্রবিতে অনুষ্ঠিত বাছাই পরীক্ষায় যশোর অঞ্চলের ৩০টির অধিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন শ্রেণির ৭৫০ জনের বেশি শিক্ষার্থী অংশ নেয়। ২০ দিনের মধ্যে ইংলিশ অলিম্পিয়াডের ওয়েবসাইটে এই বাছাই পর্ব পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। উত্তীর্ণদের মুঠোফোনে খুদে বার্তা এবং ইমেইলেও ফলাফল জানিয়ে দেওয়া হবে। যশোর অঞ্চলের বাছাই পর্বে উত্তীর্ণ সেরা ১০ জন থিয়েটার পর্বে অংশ নেবে।

Facebook Comments


শিরোনাম
মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ এদেশে কখনো ক্ষেতে আগুন দেয়া হয়েছে এমনটা দেখা যায়নি: দুদু রাজনৈতিক প্রভাবে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা যাচ্ছে না: কৃষিমন্ত্রী স্ত্রীকে দিয়ে রমরমা দেহব্যবসা বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তাসকিন নয়, রাহীই থাকছেন ২৩ টি.টি.সি’র সনদ ব্যতিত বিএড স্কেল প্রদান না করার নির্দেশ শিক্ষকের পিঠে লাথি ঘুষি! নেতৃত্বে ছাত্রলীগ সভাপতি জুন্নুন জুনেই এমপিওভুক্ত করা হচ্ছে ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত ৪% কর্তনে উচ্চাদালতের আশ্রয়ে গেলেন সংক্ষুব্ধ বেসরকারি শিক্ষকগণ রামগঞ্জে ৭৬৫ শিক্ষার্থী মৃত্যুঝুঁকি নিয়ে পাঠদান -আশঙ্কায় অভিভাবক ও শিক্ষার্থীরা পরিবেশন শরীয়তপুরের জাজিরায় ইউপি মেম্বারের ঘর-বাড়ী ভাংচুর ও স্ত্রীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা শরীয়তপুরের সখিপুরে একটি রাস্তা নির্মাণে চার গ্রামবাসীর মুখে হাসি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com