ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় মোংলা 

বায়জিদ হোসেন, বাগেরহাট প্রতিনিধি।।

আজ ৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় মংলা ও সুন্দরবন এলাকায় । ১৯৭১ সালের আজকের এই দিনে দীর্য় ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে পাকহানাদারদের হটিয়ে দিয়ে এই এলাকা মুক্ত করেছেন এ অ লের বীর মুক্তি সেনা সদস্য’রা। পাক সেনাদের তাড়িয়ে উড়ানো হয়েছিল বাংলার লাল সবুজের পতাকা। মংলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ফকির আবুল কালাম আজাদ বলেন, ৯নং সেক্টর কমান্ডার ছিলেন মেজর এম এ জলিল। সাব সেক্টর কমান্ডার মেজর (অবঃ) জিয়া উদ্দিন আহম্মেদ ও কবির আহমেদ মধুর নেতৃত্বে এখানে মুক্তিযোদ্ধারা সুন্দরবনে ৫টি ক্যাম্প স্থাপন করা হয়।

যুদ্ধ চলাকালিন এসময় সুন্দরবন ইউনিয়নের দামেরখন্ড এলাকায় চলেছিল পাকহানাদারদের নিরীহ মানুষের উপর অত্যাচার নারী নির্যাতন ও গন হত্যা গন ধর্ষন এর মত ঘটনা। কোন কিছু বুঝে ওঠার আগেই ওই এরাকার কুক্ষ্যাত রাজাকার কমান্ডার রজ্জব আলী ফকিরসহ তার সহযোগীদের নির্দেশে উঠিয়ে নিয়েগেছিল অনেক যুবতী ও গৃহবধুকে। তার মধ্যে এলাকার গৃহবধু তরুলতা শীল নামের একজনকে ধরে নিয়ে আটকে রাখে প্রায় সাড়ে ৩ মাস, চলানো হয় পাষবিক নির্যাতন। এসময়কালে প্রতি দিন রাত তার উপর চলে পাষবিক ও শাররীক নির্যাতন হয়ে পড়েছিল দিশেহারা পরে স্থানীয় এক লোকের সহায়তায় ফিড়ে পায় তার আপনজনদের বলে দাবি করেন অজিৎ কুমার পরামানিকের স্ত্রী তরুলতা শীল। সেই সৃতি আর কষ্টের কথা বুকে নিয়ে আজও বেচে সেই বিরঙ্গনা নারী। মুক্তিযোদ্ধাদের গঠন করা ওই ৫টি ক্যাম্প থেকে পাক সেনাদের বিরুদ্ধে শুরু করে সম্মুখ যুদ্ধ। মুক্তিসেনারা ৪ ডিসেম্বর মোংলায় প্রবেশ করলে পাক সেনাদের সাথে পর্যাক্রমে খন্ড খন্ড সম্মুখ যুদ্ধ শুরু হয়।

মংলা,মোড়লগঞ্জ,রামপাল,শরনখোলা উপজেলা থেকে পালিয়ে যায় পাক সেনারা। সেনা কর্মকর্তাদের তত্বাবধয়ানে এই সুন্দরবনের ক্যাম্পগুলোতে যুদ্ধে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হতো। আর সুবিধা বুঝে আক্রমন করা হতো। আজ ৭ ডিসেম্বার এই দিনে মংলা ও সুন্দরবনের সর্বত্র মুক্তি যোদ্ধাদের দখলে চলে আসে। এই দিন মুক্ত হয় সুন্দরবন ও মংলাসহ এর আশপাশ এলাকা।

Facebook Comments


শিরোনাম
লক্ষ্মীপুর-২ (রায়পুর)আসনে ধানের শীষের প্রার্থীর গণসংযোগ মহেশখালীতে মাদ্রাসা ছাত্রের রহস্যজনক মৃত্যু দুই শিক্ষক আটক রামপালে ছাত্রদল ও ছাত্র শিবিরের নেতৃবৃন্দের সাথে ঐক্যফ্রন্ট প্রার্থীর মতবিনিময় যশোর -১ আসনে ঐক্যজোটের প্রার্থী তৃপ্তির দিনভর গণসংযোগ অতিরিক্ত চাঁদার পরিপত্র বাতিল করা হবে: শিক্ষামন্ত্রী নির্বাচনের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে মার্কিন রাষ্ট্রদূত মিলারকে অবহিত করেছেন ফখরুল ‘ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টরদের বেতন বাড়ানো হবে’ বিএনপি’র ইশতেহার আফরোজা আব্বাসের নির্বাচনী প্রচারণায় আবারও হামলা কোটা সংস্কার আন্দোলনের সকল মামলা প্রত্যাহার, ক্ষতিপূরণ ও বেকার ভাতা প্রদান করা হবে: বিএনপি লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) লড়াই হবে ধানের শীষ আর লাঙ্গলে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিল করে পরিপত্র জারির দাবী শিক্ষকদের বিএনপ ‘র  ইশতেহারে কি চমক আছে! খালেদা জিয়ার রিট খারিজ, নির্বাচনে অংশ নিতে পারবেন না ২১টি বিষয় প্রাধান্য দিয়ে আ’লীগের ইশতেহার প্রকাশ ঝিনাইদহের কালীগঞ্জের বিশিষ্ট ক্লিনিক ব্যবসায়ী ও সাংবাদিক টিটোর ইনতেকাল     আজও (১৮ ডিসেম্বর) বৃষ্টি আনবে ঘূর্ণিঝড় পিথাই ”বিএনপি নেতা-কর্মীদের এক-দেড় মাসের জন্য বাইরে কোথাও চলে যেতে বলছে পুলিশ” এরদোয়ানের মাথায় আশ্রয় নিল পাখি! কিশোরগঞ্জের ভৈরবে মসজিদে নামাজরত পাঁচ মুসল্লিকে কুপিয়ে জখম রাঙ্গুনিয়ায় মহান বিজয় দিবস উপলক্ষে প্রীতি ফুটবল ম্যাচ   রাঙ্গুনিয়া রাহাতিয়া দরবার শরীফ জিয়ারতেই শুরু ইসলামী ফ্রন্টের গণসংযোগ যে কারণে কটরেল স্যালুট দিচ্ছিলেন… সাইমন্ডসের দাবি ক্ষমা চেয়েছিলেন হরভজন, হরভজনের অস্বীকার কুষ্টিয়ায় বৃষ্টি ভিজে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত আফরোজা হক রীনা মংলায় এক দিনমজুরের তৈরিকৃত নৌকা মঞ্চের উপর নির্বাচনী প্রচারণা  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com