ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় মোংলা 

বায়জিদ হোসেন, বাগেরহাট প্রতিনিধি।।

আজ ৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় মংলা ও সুন্দরবন এলাকায় । ১৯৭১ সালের আজকের এই দিনে দীর্য় ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে পাকহানাদারদের হটিয়ে দিয়ে এই এলাকা মুক্ত করেছেন এ অ লের বীর মুক্তি সেনা সদস্য’রা। পাক সেনাদের তাড়িয়ে উড়ানো হয়েছিল বাংলার লাল সবুজের পতাকা। মংলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ফকির আবুল কালাম আজাদ বলেন, ৯নং সেক্টর কমান্ডার ছিলেন মেজর এম এ জলিল। সাব সেক্টর কমান্ডার মেজর (অবঃ) জিয়া উদ্দিন আহম্মেদ ও কবির আহমেদ মধুর নেতৃত্বে এখানে মুক্তিযোদ্ধারা সুন্দরবনে ৫টি ক্যাম্প স্থাপন করা হয়।

যুদ্ধ চলাকালিন এসময় সুন্দরবন ইউনিয়নের দামেরখন্ড এলাকায় চলেছিল পাকহানাদারদের নিরীহ মানুষের উপর অত্যাচার নারী নির্যাতন ও গন হত্যা গন ধর্ষন এর মত ঘটনা। কোন কিছু বুঝে ওঠার আগেই ওই এরাকার কুক্ষ্যাত রাজাকার কমান্ডার রজ্জব আলী ফকিরসহ তার সহযোগীদের নির্দেশে উঠিয়ে নিয়েগেছিল অনেক যুবতী ও গৃহবধুকে। তার মধ্যে এলাকার গৃহবধু তরুলতা শীল নামের একজনকে ধরে নিয়ে আটকে রাখে প্রায় সাড়ে ৩ মাস, চলানো হয় পাষবিক নির্যাতন। এসময়কালে প্রতি দিন রাত তার উপর চলে পাষবিক ও শাররীক নির্যাতন হয়ে পড়েছিল দিশেহারা পরে স্থানীয় এক লোকের সহায়তায় ফিড়ে পায় তার আপনজনদের বলে দাবি করেন অজিৎ কুমার পরামানিকের স্ত্রী তরুলতা শীল। সেই সৃতি আর কষ্টের কথা বুকে নিয়ে আজও বেচে সেই বিরঙ্গনা নারী। মুক্তিযোদ্ধাদের গঠন করা ওই ৫টি ক্যাম্প থেকে পাক সেনাদের বিরুদ্ধে শুরু করে সম্মুখ যুদ্ধ। মুক্তিসেনারা ৪ ডিসেম্বর মোংলায় প্রবেশ করলে পাক সেনাদের সাথে পর্যাক্রমে খন্ড খন্ড সম্মুখ যুদ্ধ শুরু হয়।

মংলা,মোড়লগঞ্জ,রামপাল,শরনখোলা উপজেলা থেকে পালিয়ে যায় পাক সেনারা। সেনা কর্মকর্তাদের তত্বাবধয়ানে এই সুন্দরবনের ক্যাম্পগুলোতে যুদ্ধে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হতো। আর সুবিধা বুঝে আক্রমন করা হতো। আজ ৭ ডিসেম্বার এই দিনে মংলা ও সুন্দরবনের সর্বত্র মুক্তি যোদ্ধাদের দখলে চলে আসে। এই দিন মুক্ত হয় সুন্দরবন ও মংলাসহ এর আশপাশ এলাকা।

Facebook Comments


শিরোনাম
এক দফা এক দাবি…‘ফুটবল বাঁশের কেল্লা চাই’… কাবাঘরের জমিন পৃথিবীর প্রথম জমিন পবিত্র রমজান শুরু ৬ মে থেকে আসছে ‘কালবৈশাখী’ ফায়ার সার্ভিসে ১৮৫ জনের নিয়োগ ‘এমএ পাস’ ওসি ’এসএসসি’ পরীক্ষার্থী মিটুতে অভিযুক্ত পরিচালকের সঙ্গে কাজ করতে বিদ্যা বালানের না ডায়াবেটিস নিয়ন্ত্রণে সিদ্ধ ডিম খান চকবাজারে অগ্নিদগ্ধদের দেখতে ঢামেকে প্রধানমন্ত্রী ভেনিজুয়েলা ইউরোপের মানবিক ত্রাণ গ্রহণ করবেন: প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ভারত মহাসাগর, ওমান সাগর ও পারস্য-উপসাগরে ইরানের বিশাল নৌ-মহড়া পুলিশের গুলিতে নিহত আলতামতির সন্তানদের কেও দেখে না এ.কে.এম.মুস্তাফিজুর রহমান’র কবিতা শার্শার ডিহিতে বিপুল পরিমান ফেন্সিডিল উদ্ধার ঝিনাইদহ জেলা ছাত্রদলের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত ঝিনাইদহে বিশ্ব স্কাউট দিবস পালিত ঝিনাইদহের ছেলে এসআই শরীফের মহানুভবতা রাঙ্গুনিয়ায় সাউথ পোমরা মডেল কেজি স্কুলের বার্ষিক ক্রীড়া পুরস্কার ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন পোড়া লাশ।          আজিজ মোড়ল রাবির চারুকলা ও কৃষি অনুষদে ভয়াবহ সেশনজট! একুশ মানে মাথা নিচু না করা, মাথা উচু করা। প্রতিটি মানুষের জন্য যেন সত্য হয়: এ্যাডঃ সুলতানা কামাল নওগাঁয় ৬ জন ভাষা সংগ্রামী ও গুনী ব্যক্তিকে একুশের পদক প্রদান নওগাঁয় কিটনাশকের দোকানে দুঃসাহসীক চুরি জীবন-সুযোগবঞ্চিত শিশুদের অধিকার….সবার জন্য ফুটবল… নাসরিন খান পাঠান’র কবিতা
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com