ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় মোংলা 

বায়জিদ হোসেন, বাগেরহাট প্রতিনিধি।।

আজ ৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার মুক্ত হয় মংলা ও সুন্দরবন এলাকায় । ১৯৭১ সালের আজকের এই দিনে দীর্য় ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে পাকহানাদারদের হটিয়ে দিয়ে এই এলাকা মুক্ত করেছেন এ অ লের বীর মুক্তি সেনা সদস্য’রা। পাক সেনাদের তাড়িয়ে উড়ানো হয়েছিল বাংলার লাল সবুজের পতাকা। মংলা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ফকির আবুল কালাম আজাদ বলেন, ৯নং সেক্টর কমান্ডার ছিলেন মেজর এম এ জলিল। সাব সেক্টর কমান্ডার মেজর (অবঃ) জিয়া উদ্দিন আহম্মেদ ও কবির আহমেদ মধুর নেতৃত্বে এখানে মুক্তিযোদ্ধারা সুন্দরবনে ৫টি ক্যাম্প স্থাপন করা হয়।

যুদ্ধ চলাকালিন এসময় সুন্দরবন ইউনিয়নের দামেরখন্ড এলাকায় চলেছিল পাকহানাদারদের নিরীহ মানুষের উপর অত্যাচার নারী নির্যাতন ও গন হত্যা গন ধর্ষন এর মত ঘটনা। কোন কিছু বুঝে ওঠার আগেই ওই এরাকার কুক্ষ্যাত রাজাকার কমান্ডার রজ্জব আলী ফকিরসহ তার সহযোগীদের নির্দেশে উঠিয়ে নিয়েগেছিল অনেক যুবতী ও গৃহবধুকে। তার মধ্যে এলাকার গৃহবধু তরুলতা শীল নামের একজনকে ধরে নিয়ে আটকে রাখে প্রায় সাড়ে ৩ মাস, চলানো হয় পাষবিক নির্যাতন। এসময়কালে প্রতি দিন রাত তার উপর চলে পাষবিক ও শাররীক নির্যাতন হয়ে পড়েছিল দিশেহারা পরে স্থানীয় এক লোকের সহায়তায় ফিড়ে পায় তার আপনজনদের বলে দাবি করেন অজিৎ কুমার পরামানিকের স্ত্রী তরুলতা শীল। সেই সৃতি আর কষ্টের কথা বুকে নিয়ে আজও বেচে সেই বিরঙ্গনা নারী। মুক্তিযোদ্ধাদের গঠন করা ওই ৫টি ক্যাম্প থেকে পাক সেনাদের বিরুদ্ধে শুরু করে সম্মুখ যুদ্ধ। মুক্তিসেনারা ৪ ডিসেম্বর মোংলায় প্রবেশ করলে পাক সেনাদের সাথে পর্যাক্রমে খন্ড খন্ড সম্মুখ যুদ্ধ শুরু হয়।

মংলা,মোড়লগঞ্জ,রামপাল,শরনখোলা উপজেলা থেকে পালিয়ে যায় পাক সেনারা। সেনা কর্মকর্তাদের তত্বাবধয়ানে এই সুন্দরবনের ক্যাম্পগুলোতে যুদ্ধে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হতো। আর সুবিধা বুঝে আক্রমন করা হতো। আজ ৭ ডিসেম্বার এই দিনে মংলা ও সুন্দরবনের সর্বত্র মুক্তি যোদ্ধাদের দখলে চলে আসে। এই দিন মুক্ত হয় সুন্দরবন ও মংলাসহ এর আশপাশ এলাকা।

Facebook Comments


শিরোনাম
পোরশায় আমগাছে গলায় ওড়না পেঁচিয়ে মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা লক্ষ্মীপুরে কৃষকের পাকা ধান কেটে দিলেন যুবলীগ ঝিনাইদহের কালীগঞ্জে মাদ্রাসার ছাত্রী ধর্ষণ মামলায় এক সন্দেহভাজন আসামীকে পুলিশে দিল পরিবার ! মন্ত্রিসভার প্রথম রদবদল হলো ঝিনাইদহ সদর হাসপাতাল থেকে ৫ দালাল গ্রেফতার, ২৫ টাকার ইনজেকশন ৩’শ টাকায় বিক্রি মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ৩৫ হাজার টাকা  সাংবিধানিক স্বীকৃতির দাবি যৌতুকের জন্য স্ত্রীকে রড দিয়ে পেটালেন শিক্ষক স্বামী ধানের দাম ১ হাজার ১০০ টাকার নিচে রাখা যাবে না: বাদশা বাংলাদেশি পাসপোর্টসহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ রোহিঙ্গা আটক রাজধানীতে এসএ পরিবহন কুরিয়ার সার্ভিস থেকে এক লাখ পিচ ইয়াবা উদ্ধার  চলন্ত বাসে নার্স  তানিয়ার ধর্ষক ও হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন নওগাঁয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত নওগাঁয় জেলা বিএনপির আহবায়ক কমিটির পরিচিতি, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত নওগাঁ পৌরসভাকে মশামুক্ত করতে ডেমোক্রেসী ইন্টারন্যাশনালের সংবাদ সম্মেলন ”গ্রাম আদালত সক্রিয় করতে হলে বিচারিক প্যানেল সদস্যদের দক্ষতা বৃদ্ধি করা জরুরী” রহস্যময় জীবন সাঁকো এবার আমি দ্বিতীয় ইনিংস খেলবো: ওবায়দুল কাদের সোনার ধানে আগুন দিলেও ‘সরকার নির্বিকার’: দুদু বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সময় সূচীতে পরিবর্তন ইতিহাস সেরা দুর্নীতি: ২ কোটি টাকার বালিশ ১৫তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ, প্রিলিমিনারিতে উত্তীর্ণ দেড় লাখ চুয়াডাঙ্গার কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুবকর সিদ্দিকী আর নেই প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করুন আজ থেকে এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com