ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শিক্ষকতার মর্যাদা সমুন্নত রাখতে, অনতিবিলম্বে প্রধান শিক্ষকের মুক্তির দাবি

মোঃ সাইদুল হাসান সেলিম।।

মেধাবী ছাত্রী অরিত্রির মর্মান্তিক মৃত্যু কারোরই কাম্য হতে পারে না। শিক্ষার্থী এবং শিক্ষকদের সম্পর্ক পিতামাতার সম্পর্কের চেয়েও বেশি কিছু। শিক্ষকগণ পরম মমতায় শিক্ষার্থীদের একজন ভালো মানুষ তৈরি করতেই আগ্রহী। অবুঝ শিক্ষার্থীদের ভুলভাল হওয়াটাই স্বাভাবিক, তাই বলে শাসনের নামে দুঃশাসন কাম্য নয়’– ভিকারুননিসার ছাত্রী অরিত্রির অনাকাঙ্খিত আত্মহনন বেদনাদায়ক যা আমাদের পীড়িত করে।

পরীক্ষা পরিচালনায় দায়িত্বশীল শিক্ষকগণের কঠোর সিদ্ধান্ত সঠিক ছিল না, তাই বলে ঢালাওভাবে শিক্ষক সমাজকে দোষারোপ গ্রহণযোগ্য নয়। শিক্ষকগণ কখনো শিক্ষার্থীদের অমঙ্গল অধঃপতন কামনা করেন না। শিক্ষকগণ পিতৃ মাতৃস্নেহে তাদের সবটুকু আদর ভালোবাসা দিয়ে শিক্ষার্থীদের প্রকৃত মানুষরুপে গড়ে দিতে চেষ্টা করেন। মানবতার সেবায় ব্রতী একজন আদর্শ শিক্ষক কখনো প্রাপ্তির বিষয়ে ভাবেন না। তাইতো দেশের শিক্ষাব্যবস্থায় একজন শিক্ষকের বেতন-ভাতা একজন পিয়নের চেয়েও কম। এতদসত্ত্বেও মহান শিক্ষকগণ শিক্ষার মানোন্নয়নে আত্মনিয়োগ করে সেবা দিয়ে যাচ্ছেন নিরবচ্ছিন্নভাবে।

অরিত্রির একটি দুঃখজনক ঘটনাকে উদাহরণ হিসেবে নিয়ে গোটা শিক্ষক সমাজের ভাবমূর্তি ক্ষুন্ন করার কথা চিন্তা করলে তা নিঃসন্দেহে শিক্ষাব্যবস্থায় অমঙ্গল বয়ে আনবে। বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত ভিকারুননিসা স্কুলটি তিলে তিলে গড়ে উঠা একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির নিজস্ব ব্যতিক্রমী কিছু নিয়ম কানুন থাকবে এটাই স্বাভাবিক, তাইতো এই প্রতিষ্ঠানে ভর্তিতে হয় তীব্র প্রতিযোগীতা। আর এই ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম সুখ্যাতির পিছনে শিক্ষকদেরই অবদান অনস্বীকার্য।

মেধাবী শিক্ষার্থী অরিত্রি পরিক্ষায় অসদুপায় অবলম্বনের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, অভিভাবকে ডেকে আনেন এবং ঘটনার কথা জানিয়ে টিসি দিয়ে দেয়ার কথা বলেছেন। স্বীকার করতে হবে প্রধান শিক্ষক এক্ষেত্রে কঠোরতা অবলম্বন করেছেন, এ-ও স্বীকার করতে হবে, শিক্ষক আত্মহত্যায় প্ররোচিত করেনি। অরিত্রিকে শাসন না করে অভিভাবকদের ডেকে এনে প্রধান শিক্ষক আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়েছেন। অসদুপায় অবলম্বন করায়, প্রধান শিক্ষক কঠোরতা অবলম্বন করে অন্যায় করেছেন বৈকি।

যার বিচারে
(১) তিনজন শিক্ষকদের সাময়িক বরখাস্ত
(২) এমপিওভুক্তি বাতিল
(৩) আত্মহত্যায় প্ররোচনার দায়ে থানায় মামলা
(৪) গ্রেফতার এবং জেলহাজতে প্রেরণ।

অরিত্রির একটি মর্মস্পর্শী দুঃখজনক দুর্ঘটনাকে কেন্দ্র করে দেশের গোটা শিক্ষক সমাজের অবদানকে অস্বীকার, তুচ্ছতাচ্ছিল্য করে বিভিন্ন টেলিভিশনে বক্তব্য বিবৃতি টকশোতে শিক্ষকদের সম্পর্কে নেতিবাচক ধারণা পোষণের জন্য জোরালো প্রতিবাদ করছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, অদুর ভবিষ্যতে দেশের শিক্ষা ব্যবস্থায়, শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে এ দৃষ্টান্ত নেতিবাচক প্রভাব ফেলবে। অনতিবিলম্বে জেলহাজতে পাঠানো প্রধান শিক্ষকের মুক্তির জোর দাবি জানাচ্ছি। ন্যায় বিচারের স্বার্থে নিরপেক্ষ সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানাচ্ছি।

সভাপতি,
বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম
বাংলাদেশ।

Facebook Comments


শিরোনাম
জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে কালীগঞ্জে জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হলো নওগাঁর তিনটি কলেজের কেউ পাস করেনি…? কারাবন্দি খালেদা জিয়ার ‘মুক্তির’,  স্লোগানে স্লোগানে  উত্তাল বরিশাল নগরী   নওগাঁর ব্যাপক আলোচিত ৪ পঙ্গুর মা সহ ১০ জন  ভিক্ষুক পেলেন ৪০ টি ভেড়া…? মিন্নির পক্ষে লড়তে চান ওসি মোয়াজ্জেমের আইনজীবী ঝিনাইদহে প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়ে অন্ডকোষ হারালেন যুবক !  খুুলনা বিভাগীয় মহাসমাবেশ সফল করতে ঝিনাইদহ সদর উপজেলা বিএনপি’র প্রস্তুতি সভা অনুষ্ঠিত   মাগুরা শ্রীপুরে অসহায় ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্হ ব্যক্তিদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান ঝিনাইদহের বারবাজারের বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসায় আলিম পরীক্ষায় শতভাগ পাশ রিফাত হত্যাকাণ্ড  এবার রিশান ফরাজীও গ্রেফতার    নওগাঁ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত নওগাঁয় ৩০টি গ্রাম প্লাবিত-পানিবন্দী অর্ধলক্ষাধিক মানুষ…? নওগাঁয় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত রামপালে তিন দিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন পোড়াহাটী ও নলডাঙ্গা প্রাইমারী স্কুল জিতে সেমিতে উন্নীত হরিণাকুন্ডু উপজেলায়  জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত কোটি ভিউ’র ক্লাবে কাজী শুভ-নদীর ‘রঙিলা আকাশ’ (ভিডিও) ক্যাটরিনার নতুন সম্পর্ক নিয়ে বিরক্ত সালমান সাইফুদ্দিন আহমেদ ঝিনাইদহ জেলা ছাত্রলীগের মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক নির্বাচিত সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে ঢাবি শিক্ষার্থীদের ক্লাস বর্জন ৬০-৭০ হাজার শিক্ষক নিয়োগ দেবে এনটিআরসিএ বাগেরহাটের রামপাল খাদ্য গুদামে ২য় পর্যায়ে ২ শত ৪০ মেট্রিকটন ধান ক্রয় শুরু নিয়ামতপুরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন জিতলো নলডাঙ্গা ও পোড়াহাটী প্রাথমিক স্কুল দোকানে অবৈধ স্প্রীট রাখার দায়ে ঝিনাইদহের এক দোকানীকে জরিমানা  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com