ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

অনেক অরিত্রি খবরের শিরোনাম না হওয়ায় সময়ের স্রোতে হারিয়ে গেছে!

আব্দুল মান্নান।।

শুধু অরিত্রি কেন ? অনেক অরিত্রি খবরের শিরোনাম না হওয়ায় সময়ের স্রোতে হারিয়ে গেছে! অনেক শিক্ষকের জীবনও তছনছ করে ফেলেছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানেরা! এদের কাছে মানবতা ও মানবিকতা বলতে কোন শব্দ নেই! আইন-কানুনের ধার ধারেনা তারা। তাদের ইচ্ছায় হল নিয়ম-নীতি! কেবল অন্যকে শাসন করাই এদের আইন! শিক্ষা প্রতিষ্ঠানকে এরা নিজেদের বাপের জমিদারি বানিয়ে ফেলেছে!

এদের অনিয়ম ও দুর্নীতির বিষয়ে প্রতিবাদতো দূরের কথা। কোন শিক্ষক এ নিয়ে কোনদিন ভুলে মুখ খুললে তাদের “তল্পিবাহক পরিচালনা কমিটি”র সভাপতি/সদস্যের দিয়ে হেনস্থা করায়। মানসিক ও শারীরিক নির্যাতন চালায়।এমনকি অন্যায়ভাবে চাকরিচ্যুতিও করে। কারণ এখানে নিজের পছন্দমত জায়গায় বদলি হওয়ার সুযোগ নাই। ইহাই হল শিক্ষকদের বিরুদ্ধে তাদের সর্বশ্রেষ্ঠ ভয়ানক অস্ত্র!

অনেক শিক্ষক আত্মসম্মানের ভয়ে, কোন রকম জীবন ধারণের মানসে এগুলো হজম করে ফেলে।আর যারা হজম করতে পারে না তাদের অবস্থা অরিত্রির চেয়ে ভয়ঙ্কর! অরিত্রি হয়ত আত্মসংহারের মাধ্যমে লাঞ্ছনা প্রশমিত করে ফেলেছে! কিন্তু এদের অন্যায়ের বিরুদ্ধচারণকারি শিক্ষকদের এরা জিন্দা লাশ বানিয়ে ছাড়ে চলে-বলে কৌশলে! চাকরি ও জীবন দুর্বিসহ করে ফেলে!

এরা নিজেদের “তল্পিবাহক পরিচালনা কমিটি” কে ব্যবহার করে শিক্ষাকে বিশাল বাণিজ্যে পরিণত করেছে। তারপর লুটপাট চালায় শিক্ষার নামে। দেশে আইনের দুর্বলতা ও অদক্ষতার কারণে সেই লুটপাটের হিসেব দিতে হয় না বলে তারা পার পেয়ে যায়।

এ ধরণের শিক্ষা বাণিজ্যের লাগাম টেনে ধরার জন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রধানদের ক্ষমতা হ্রাস,তল্পিবাহক বর্তমান কমিটি প্রথা বাতিল ও আয়-ব্যয়ের স্বচ্ছতা নিশ্চিত করা আবশ্যক। এগুলো সম্ভব না হলে আমাদের আরও হাজারো অরিত্রির প্রাণসংহারের স্থিরচিত্র দেখার অপেক্ষায় থাকতে হবে।

এ সমস্ত অনিয়ম ও অন্যায়-অত্যাচার শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিরোহিত করার একমাত্র গ্রহণযোগ্য পন্থা হচ্ছে সমগ্র শিক্ষা এক সাথে জাতীয়করণ করা। এ সমস্ত বেসরকারি স্কুল-কলেজও মাদ্রাসায় সরকারি নিয়ম-কানুনের তোয়াক্কা না করে ভর্তি-মাসিক ফি ও ফরম ফিল আপের সময় প্রচুর টাকা আদায় করে অঢেল সম্পদের মালিক হয়ে গেছেন এ সমস্ত প্রতিষ্ঠানের প্রধানেরা। আর শিক্ষাকে মধ্য- নিম্নবিত্ত শ্রেণীর নাগালের বাইরে নিয়ে যাওয়ার অপকৌশল গ্রহণ করেছে!

সরকারি স্কুল বা কলেজে ২০/৩০ মাসিক ফি হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১০০০/২০০০/৩০০০ টাকা কেন? এই টাকা কোথায় যায়? এর যথাযথ হিসেব দিতে হয় না কেন? আজ অরিত্রিদের বাবাদের সারাদেশে এগিয়ে আসার সময় শিক্ষা বাণিজ্য বন্ধে প্রতিবাদ করার জন্য। শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি ও অনিয়মের কালো হাত ভেঙে দেওয়ার জন্য। সরকার বাহাদুরের দৃষ্টিগোচর করার জন্য। স্বল্প টাকায় সবার জন্য শিক্ষা নিশ্চিত করার জন্য। যেহেতু শিক্ষা প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার।

আর সেই সাংবিধানিক অধিকার অনায়াসে নিশ্চিত করা সম্ভব শিক্ষার জাতীয়করণ ব্যবস্থার পদক্ষেপের মাধ্যমে। অরিত্রিদের বাবাদের বলার সময় এসেছে, হাজার হাজার টাকা স্কুল ফি দিয়ে শিক্ষা অর্জনের জন্য কি ত্রিশ লাখ শহীদের রক্তের বিনিময়ে দেশ স্বাধীন করা হয়েছে ?

Facebook Comments


শিরোনাম
তুহিন আলী’র কবিতা নওগাঁর ঐতিহ্যবাহী জবাই বিল পাখির কলতানে মুখরিত দেখার যেনো কেউ নেই! নির্বিকার প্রশাসন! রামগঞ্জে ফসলি জমির মাটি চলে যাচ্ছে ইটভাটায়! নওগাঁয় বিদ্যুতের খুটি অপসারণ না করায় রাস্তার কাজে ধীরগতি, চরম দূর্ভোগে পথচারীরা নওগাঁয় বিলুপ্তপ্রায় নীলগাই-বনগরু আটক পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন ৮ মার্চ থেকে শুরু রামগঞ্জ সোনাপুর -পানিওয়ালা , কাওয়ালীডাঙ্গা – করইতলা সড়ক চলাচলের অযোগ্য বাগেরহাটের রামপালের পেড়িখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ড, ১০ লক্ষ টাকার ক্ষতি ফাইনালে কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ॥ তন্ময়ের সেঞ্চুরী ঝিনাইদহে বিষপানে যুবক ও গৃহবধূর মৃত্যু ঝিনাইদহে পুলিশ পরিচয়ে ছিনতাই চেষ্টাকালে আটক ২ বাগেরহাটের ফকিরহাটে সড়ক দুর্ঘটনা নিহত ০৪ আহত ২৫ জন ট্রান্সমিটারযুক্ত বিরল প্রজাপতি কচ্ছপটি আহত, চিৎকিসাধীন থাকবে তিন  সপ্তাহ মাগুরায় আন্তঃ স্কুল জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত নির্বাচনী সহিংসতার মামলা, লক্ষ্মীপুরে জামিন পেলেন বিএনপি নেতা এ্যানি  ত্রুটিপূর্ণ ও প্রশ্নবিদ্ধ নির্বাচনে জনগণ প্রতারিত হয়েছে: নঈম উল ইসলাম  বিভাগের দাবিতে ফের উত্তাল নোয়াখালী রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অন্যদৃষ্টি’র নির্বাহী সম্পাদকের ভাইয়ের পরলোক গমণ, সম্পাদকের শোক প্রকাশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত হয়ে অনুতপ্ত পর্যবেক্ষক ঝিনাইদহের চিত্রা ও বেগবতি নদী ভরাট করে উৎসবে মেতেছে নদি পাড়ের প্রভাবশালীরা দুর্নীতির জালে দুদক পরিচালক ফজলুল হক জিপিএ-৫ পেলে হবে না, সুস্থ মানুষ চাই: শিক্ষামন্ত্রী সুপারিশকৃত প্রার্থীদের তালিকা প্রস্তুত: আইনি জটিলতায় এনটিআরসিএ স্কুল-কলেজের ৩২ শিক্ষক টাইম স্কেল পাচ্ছেন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com