ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ভারত মহাসাগরে পাঁচ বছরে চীনের আট ডুবোজাহাজ

ভারত মহাসাগরে পাঁচ বছরে চীনের আট ডুবোজাহাজ, উদ্বেগ বাড়ছে দিল্লির

অন্যদৃষ্টি অনলাইন।।

পাকিস্তানে করিডর নির্মাণের কাজ শেষে মিয়ানমারের বন্দর তৈরি করতে যাচ্ছে চীন। যেন চারদিক থেকে ভারতকে ঘিরে ফেলাই দেশটির লক্ষ্য। এদিকে ভারত মহাসাগরে পাঁচ বছরে আটটি ডুবোজাহাজ পাঠিয়েছে দেশটি। আর এতেই উদ্বেগ বাড়ছে দিল্লির।

এগুলোর মধ্যে আছে পরমাণু ক্ষমতাসম্পন্ন ডুবোজাহাজও। মাঝেমধ্যেই কলম্বো ও করাচি হয়ে ভারতীয় জলসীমার কাছাকাছি এসে পড়ে এগুলো। মূলত এই কারণেই উদ্বেগ বেড়েছে নয়াদিল্লির। স্যাটেলাইটের মাধ্যমে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ভারতীয় নৌবাহিনী। হেলিকপ্টারের মাধ্যমে নজরদারি চালাচ্ছে উপকূল রক্ষীবাহিনীও।

গত পাঁচ বছর ধরে ভারত মহাসাগরে এমন কর্মকাণ্ড চলছে বলে সম্প্রতি গোয়েন্দাদের একটি রিপোর্টে বলা হয়। এই রিপোর্টের ভিত্তিতে প্রকাশিত একটি গণমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে এসব কথা জানিয়েছে ‘আনন্দবাজার’।

পত্রিকাটি আরও জানায়, আটটি ডুবোজাহাজের একটি প্রায় একমাস অবস্থান করে ভারতীয় জলসীমায়। একের পর এক পরমাণু ক্ষমতাসম্পন্ন ডুবোজাহাজ পাঠায় না বেইজিং। বরং একবার সাধারণ জাহাজ আরেকবার পরমাণু ক্ষমতাসম্পন্ন ডুবোজাহাজ পাঠায় দেশটি।

এই বিষয়ে ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা জানান, গত অক্টোবরে প্রায় একমাস ধরে ভারত মহাসাগরে অবস্থান করছিল একটি চীনা ডুবোজাহাজ। কখনও ভারত মহাসাগরের বিভিন্ন জায়গায় একই সময়ে একাধিক চীনা জাহাজ দেখা যায়। এডেন উপসাগরে একবার বেইজিংয়ের জলদস্যু প্রতিরোধ বাহিনীর তিনটি জাহাজকে একসঙ্গে ঘোরাফেরা করতে দেখা যায়।

এক প্রশ্নের জবাবে অ্যাডমিরাল লানবা বলেন, ভারত মহাসাগর নিয়েই যত দুশ্চিন্তা আমাদের। তবে ২০৫০ সালের মধ্যে আমাদের হাতে ২০০ রণতরী এসে যাবে। বিমানের সংখ্যা দাঁড়াবে ৫০০। তখন আমাদের নৌবাহিনীও বিশ্বমানের হয়ে যাবে।

গত বছরই ভারত মহাসাগরে চীনা নৌবাহিনীর ১২টি বহর দেখা যায় বলে ভারতীয় নৌবাহিনী সূত্রে জানা যায়। এগুলোর মধ্যে ছিল তৃতীয় শ্রেণির ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী লুয়াং জাহাজ, ডুবোজাহাজে সরঞ্জাম সরবরাহকারী জাহাজ চোংমিংদও। এদিকে গত কয়েক বছরে করাচি বন্দরে চীনা নৌবহরের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে।

Facebook Comments


শিরোনাম
মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ এদেশে কখনো ক্ষেতে আগুন দেয়া হয়েছে এমনটা দেখা যায়নি: দুদু রাজনৈতিক প্রভাবে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা যাচ্ছে না: কৃষিমন্ত্রী স্ত্রীকে দিয়ে রমরমা দেহব্যবসা বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে তাসকিন নয়, রাহীই থাকছেন ২৩ টি.টি.সি’র সনদ ব্যতিত বিএড স্কেল প্রদান না করার নির্দেশ শিক্ষকের পিঠে লাথি ঘুষি! নেতৃত্বে ছাত্রলীগ সভাপতি জুন্নুন জুনেই এমপিওভুক্ত করা হচ্ছে ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত ৪% কর্তনে উচ্চাদালতের আশ্রয়ে গেলেন সংক্ষুব্ধ বেসরকারি শিক্ষকগণ রামগঞ্জে ৭৬৫ শিক্ষার্থী মৃত্যুঝুঁকি নিয়ে পাঠদান -আশঙ্কায় অভিভাবক ও শিক্ষার্থীরা পরিবেশন শরীয়তপুরের জাজিরায় ইউপি মেম্বারের ঘর-বাড়ী ভাংচুর ও স্ত্রীকে অপহরণ করেছে সন্ত্রাসীরা শরীয়তপুরের সখিপুরে একটি রাস্তা নির্মাণে চার গ্রামবাসীর মুখে হাসি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com