ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

‘তুমি যেভাবে ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং করো…ওরকম ভাবেই খেলো’…

তামিম ইকবালের ছায়া বাংলাদেশের আরেক জন তরুণ ক্রিকেটার সাদমান....

ক্রীড়া ডেস্ক ।।

টেস্ট অভিষেকে সাকিব ও সৌম্য তাকে গাইড করেছেন। তাদের টিপস অভিষেকে কাজে দিয়েছে বলে জানিয়েছেন সাদমান-‘উনারা তো আমার থেকে অনেক অভিজ্ঞ। আমাকে বলেছেন, ‘তুমি যেভাবে ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং করো, তুমি যেগুলো পারো, ওরকম ভাবেই খেলো। এক্সট্রা কিছু করতে যেও না। তুমি সব সময় যেভাবে ন্যাচারাল শটস খেলো…ঠিক সেভাবেই তোমার খেলাটা খেলো..।’

প্রথম শ্রেণীর ক্রিকেট ৪ বছর ধরে খেলছেন। ধারাবাহিকভাবে রান করছেন। সর্বশেষ জাতীয় লীগে ৬ ম্যাচে ২ সেঞ্চুরী ৩ ফিফটিতে ৬৪৮ রানে সর্বোচ্চ সংগ্রহ তারই। ঢাকা মেট্রোর হয়ে সিলেটের বিপক্ষে ১৫৭ এবং ঢাকা বিভাগের বিপক্ষে ১৮৯ রানে নিজের দূর্দান্ত ফর্মের কথাই সাদমান ইসলাম অনীক জানিয়ে দিয়েছেন।

পুরোদস্তুর ওপেনার হয়েও নির্বাচকদের নজরে তার সময়ে আসতে লেগেছে। তামিমের অনুপস্থিতে টেস্টে একজন জেনুইন ওপেনারকে যেখানে বিবেচনা করার কথা, সেখানে মিডল অর্ডার নাজমুল হোসেন শান্তকে দিয়ে মেকশিপ্ট ওপেনার বানানোর চেস্টা করা হয়েছে। একটার পর একটা পরীক্ষা-নীরিক্ষা করা হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘোষিত চট্টগ্রাম টেস্টের ১৩ সদস্যের স্কোয়াডে নাম নেই, তা দেখে আশা ছেড়ে দিয়েছিলেন। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ দিনের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের এই বাঁ হাতি ওপেনারের ২৩০ মিনিটের সংযমী ব্যাটিংয়ে ৭৩ রানের ইনিংস দেখে নির্বাচকরা আর উপেক্ষা করতে পারেননি।

প্রথম টেস্টে ফিরতে পারছেন না তামিম, লিটনকেও বিবেচনা করা হয়নি। সর্বশেষ টেস্ট সিরিজে হতাশ ব্যাটিংয়ে বাদ দেয়া হয়েছে। সে কারণেই একজন ওপেনারের খোঁজে থাকা নির্বাচকদের চোখ সাদমান ইসলাম অনীকের দিকে। নিবিস্ট ছিল। এম এ আজিজ স্টেডিয়ামে সাদমানের ব্যাটিং দেখে এই ওপেনারকে নির্বাচকরা ইয়েস কার্ড দিয়েছেন। তারপরও বসে কাটিয়েছেন চট্টগ্রাম টেস্ট। ঢাকা টেস্টে টেস্ট ক্যাপ মাথায় উঠিয়েই আস্থার প্রতিদান দিয়েছেন।

হুক,পুল,সুইপ ছাড়াও সীমাবদ্ধ শটে নিজেকে মেলে ধরা যায়। ঝুঁকিপূর্ণ শট না খেলে ইনিংস বড় করা যায়। এবং তা দলের প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট-শুক্রবারের ইনিংসে সে কথাই সাদমান অনীক টেস্ট অভিষেকে জানিয়ে দিয়েছেন।

টেস্ট অভিষেকে বাংলাদেশের বেশ ক’জনের ফিফটি আছে। তবে ওপেনিংয়ে নেমে অভিষেক ইনিংসে  হাফ সেঞ্চুরীর তালিকাটা খুব বড় নয়। ২০০১ সালে বুলাওয়ে টেস্টে জাভেদ ওমর (৬২), ২০০২ সালে কলোম্বোয় হান্নান সরকারের ৫৫, ২০০৮ নালে ডুনেডিন টেস্টে তামিমের ৫৩ রান, ২০১১ সালে চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের বিপক্ষে নাজিমুদ্দিনের ৭৮ রানের ইনিংসের পাশে সর্বশেষ শুক্রবার সাদমান নাম লিখিয়েছেন। ১৫৭ মিনিটে টেস্ট অভিষেকে হাফ সেঞ্চুরী পূর্ণ করেছেন। ২২০ মিনিটের  ক্ল্যাসিক ইনিংস তার ৭৬ রানে থেমেছে। পুরো ইনিংসে রানের জন্য ছটফট করেননি। লুজ বল ছাড়া শট খেলেননি। ৬টি বাউন্ডারির শট হাততালি পেয়েছে।

সৌম্য’র সঙ্গে ওপেনিংয়ে ৪২, মুমিনুলের সাথে দ্বিতীয় উইকেট জুটিতে ৪৫, তৃতীয় উইকেট জুটিতে মিঠুনের সঙ্গে ৬৭ রানে রেখেছেন অবদান। টেস্ট অভিষেকে এমন একটি ইনিংসের স্বপ্নই সাদমান লালন করেছিলেন।

প্রথম দিনের খেলা শেষে তা বলেছেন-‘অবশ্যই ভালো লাগছে। সবারই স্বপ্ন থাকে জাতীয় দলে খেলার। ডেব্যু টেস্ট। আমি চেষ্টা করেছি আমার দলের জন্য সেরাটা দেওয়ার। হয়তো আমি সবটা করতে পারিনি। যতটুকু হয়েছে,তাতে আমি খুশি। আশা করি পরবর্তীতে টিমের জন্য যেন কিছু করতে পারি।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে ২ দিনের প্রস্তুতি ম্যাচে ৭৩ রানের ইনিংসটা টেস্ট অভিষেকে তার কাজটা সহজ করে দিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বোলিং সম্পর্কে সেই ম্যাচে ধারণা পেয়েছেন। তা জানিয়েছেন সাদমান-‘প্রস্তুতি ম্যাচের অভিজ্ঞতা কাজে দিয়েছে। আমার ওদের বোলার সম্পর্কে জানা ছিল। আমি যেভাবে পরিকল্পনা করেছিলাম শেষ ম্যাচে, ঐ পরিকল্পনা এখানে কাজে লেগেছে।’

 

এলিস হক/অন্যদৃষ্টি

Facebook Comments


শিরোনাম
শ্রমিকদের বেতন ২ জুনের মধ্যে পরিশোধের আহ্বান ৫ সেকেন্ডেই দূর করুন দাঁত ব্যথা কাতারে সিরাতুল মুস্তাকীম ফাউন্ডেশনের স্মরণ সভা ও ইফতার মাহফিল আঁচিল বা তিল অপসারণ করবেন যেভাবে গ্রাম আদালতের বিচার পেয়ে খুশী রেনু মিয়া  ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে তুচ্ছ ঘটনায় ভয়াবহ সংঘর্ষ, আহত ৪০ রাঙ্গুনিয়ায় গাছ ভেঙে পড়ে অটোরিকশা (সিএনজি)’র ড্রাইভার আহত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী আজ নওগাঁয় ঝড়ে পড়া আম থেকে আচাড় ও সুস্বাদু খাবার, অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার সম্ভাবনা নওগাঁয় ১জুন থেকে নাক ফজলী আম গাছ থেকে নামানো শুরু নওগাঁয় স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা নওগাঁয় র‌্যাব ও গোয়েন্দা পুলিশের পৃথক অভিযান-মাদক সহ আটক-৫ জন হালসা গ্রামীণ ব্যাংকে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বেনাপোল কাস্টমসে রাজস্ব ঘাটতি ১ হাজার ৩৪৬ কোটি টাকা জনগণ আওয়ামীলীগ সরকার কে ভালোবাসা বলে টানা তৃতীয়বার ক্ষমতায় এনেছে : ড. হাছান মাহমুদ এমপি বরগুনার তালতলীতে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৩০ প্রথম মুসলিম প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন! পোরশায় আম নামানোর উদ্বোধন বালিশ কিনতেও দুর্নীতির কথা আসে: হানিফ কুষ্টিয়ার মিরপুরে কৃষক/ কৃষাণী প্রশিক্ষণ অনুষ্ঠিত মোংলায় উপজেলায় দেখা দিয়েছে চিৎড়ি ঘেরে মড়ক পদত্যাগ করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি পটুয়াখালীতে নকল দিতে গিয়ে পুলিশ কর্মকর্তা ধরা নিয়ামতপুরে বৃষ্টিতে ভিজে ধান কাটলো ছাত্রলীগ, আবেগে কাঁদলো কৃষক নওগাঁয় পুলিশে সোর্পদ করা চোরকে-মামলা না দেয়ার অভিযোগে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com