ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

‘তুমি যেভাবে ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং করো…ওরকম ভাবেই খেলো’…

তামিম ইকবালের ছায়া বাংলাদেশের আরেক জন তরুণ ক্রিকেটার সাদমান....

ক্রীড়া ডেস্ক ।।

টেস্ট অভিষেকে সাকিব ও সৌম্য তাকে গাইড করেছেন। তাদের টিপস অভিষেকে কাজে দিয়েছে বলে জানিয়েছেন সাদমান-‘উনারা তো আমার থেকে অনেক অভিজ্ঞ। আমাকে বলেছেন, ‘তুমি যেভাবে ঘরোয়া ক্রিকেটে ব্যাটিং করো, তুমি যেগুলো পারো, ওরকম ভাবেই খেলো। এক্সট্রা কিছু করতে যেও না। তুমি সব সময় যেভাবে ন্যাচারাল শটস খেলো…ঠিক সেভাবেই তোমার খেলাটা খেলো..।’

প্রথম শ্রেণীর ক্রিকেট ৪ বছর ধরে খেলছেন। ধারাবাহিকভাবে রান করছেন। সর্বশেষ জাতীয় লীগে ৬ ম্যাচে ২ সেঞ্চুরী ৩ ফিফটিতে ৬৪৮ রানে সর্বোচ্চ সংগ্রহ তারই। ঢাকা মেট্রোর হয়ে সিলেটের বিপক্ষে ১৫৭ এবং ঢাকা বিভাগের বিপক্ষে ১৮৯ রানে নিজের দূর্দান্ত ফর্মের কথাই সাদমান ইসলাম অনীক জানিয়ে দিয়েছেন।

পুরোদস্তুর ওপেনার হয়েও নির্বাচকদের নজরে তার সময়ে আসতে লেগেছে। তামিমের অনুপস্থিতে টেস্টে একজন জেনুইন ওপেনারকে যেখানে বিবেচনা করার কথা, সেখানে মিডল অর্ডার নাজমুল হোসেন শান্তকে দিয়ে মেকশিপ্ট ওপেনার বানানোর চেস্টা করা হয়েছে। একটার পর একটা পরীক্ষা-নীরিক্ষা করা হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘোষিত চট্টগ্রাম টেস্টের ১৩ সদস্যের স্কোয়াডে নাম নেই, তা দেখে আশা ছেড়ে দিয়েছিলেন। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ দিনের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের এই বাঁ হাতি ওপেনারের ২৩০ মিনিটের সংযমী ব্যাটিংয়ে ৭৩ রানের ইনিংস দেখে নির্বাচকরা আর উপেক্ষা করতে পারেননি।

প্রথম টেস্টে ফিরতে পারছেন না তামিম, লিটনকেও বিবেচনা করা হয়নি। সর্বশেষ টেস্ট সিরিজে হতাশ ব্যাটিংয়ে বাদ দেয়া হয়েছে। সে কারণেই একজন ওপেনারের খোঁজে থাকা নির্বাচকদের চোখ সাদমান ইসলাম অনীকের দিকে। নিবিস্ট ছিল। এম এ আজিজ স্টেডিয়ামে সাদমানের ব্যাটিং দেখে এই ওপেনারকে নির্বাচকরা ইয়েস কার্ড দিয়েছেন। তারপরও বসে কাটিয়েছেন চট্টগ্রাম টেস্ট। ঢাকা টেস্টে টেস্ট ক্যাপ মাথায় উঠিয়েই আস্থার প্রতিদান দিয়েছেন।

হুক,পুল,সুইপ ছাড়াও সীমাবদ্ধ শটে নিজেকে মেলে ধরা যায়। ঝুঁকিপূর্ণ শট না খেলে ইনিংস বড় করা যায়। এবং তা দলের প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট-শুক্রবারের ইনিংসে সে কথাই সাদমান অনীক টেস্ট অভিষেকে জানিয়ে দিয়েছেন।

টেস্ট অভিষেকে বাংলাদেশের বেশ ক’জনের ফিফটি আছে। তবে ওপেনিংয়ে নেমে অভিষেক ইনিংসে  হাফ সেঞ্চুরীর তালিকাটা খুব বড় নয়। ২০০১ সালে বুলাওয়ে টেস্টে জাভেদ ওমর (৬২), ২০০২ সালে কলোম্বোয় হান্নান সরকারের ৫৫, ২০০৮ নালে ডুনেডিন টেস্টে তামিমের ৫৩ রান, ২০১১ সালে চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের বিপক্ষে নাজিমুদ্দিনের ৭৮ রানের ইনিংসের পাশে সর্বশেষ শুক্রবার সাদমান নাম লিখিয়েছেন। ১৫৭ মিনিটে টেস্ট অভিষেকে হাফ সেঞ্চুরী পূর্ণ করেছেন। ২২০ মিনিটের  ক্ল্যাসিক ইনিংস তার ৭৬ রানে থেমেছে। পুরো ইনিংসে রানের জন্য ছটফট করেননি। লুজ বল ছাড়া শট খেলেননি। ৬টি বাউন্ডারির শট হাততালি পেয়েছে।

সৌম্য’র সঙ্গে ওপেনিংয়ে ৪২, মুমিনুলের সাথে দ্বিতীয় উইকেট জুটিতে ৪৫, তৃতীয় উইকেট জুটিতে মিঠুনের সঙ্গে ৬৭ রানে রেখেছেন অবদান। টেস্ট অভিষেকে এমন একটি ইনিংসের স্বপ্নই সাদমান লালন করেছিলেন।

প্রথম দিনের খেলা শেষে তা বলেছেন-‘অবশ্যই ভালো লাগছে। সবারই স্বপ্ন থাকে জাতীয় দলে খেলার। ডেব্যু টেস্ট। আমি চেষ্টা করেছি আমার দলের জন্য সেরাটা দেওয়ার। হয়তো আমি সবটা করতে পারিনি। যতটুকু হয়েছে,তাতে আমি খুশি। আশা করি পরবর্তীতে টিমের জন্য যেন কিছু করতে পারি।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে ২ দিনের প্রস্তুতি ম্যাচে ৭৩ রানের ইনিংসটা টেস্ট অভিষেকে তার কাজটা সহজ করে দিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বোলিং সম্পর্কে সেই ম্যাচে ধারণা পেয়েছেন। তা জানিয়েছেন সাদমান-‘প্রস্তুতি ম্যাচের অভিজ্ঞতা কাজে দিয়েছে। আমার ওদের বোলার সম্পর্কে জানা ছিল। আমি যেভাবে পরিকল্পনা করেছিলাম শেষ ম্যাচে, ঐ পরিকল্পনা এখানে কাজে লেগেছে।’

 

এলিস হক/অন্যদৃষ্টি

Facebook Comments


শিরোনাম
লক্ষ্মীপুর-২ (রায়পুর)আসনে ধানের শীষের প্রার্থীর গণসংযোগ মহেশখালীতে মাদ্রাসা ছাত্রের রহস্যজনক মৃত্যু দুই শিক্ষক আটক রামপালে ছাত্রদল ও ছাত্র শিবিরের নেতৃবৃন্দের সাথে ঐক্যফ্রন্ট প্রার্থীর মতবিনিময় যশোর -১ আসনে ঐক্যজোটের প্রার্থী তৃপ্তির দিনভর গণসংযোগ অতিরিক্ত চাঁদার পরিপত্র বাতিল করা হবে: শিক্ষামন্ত্রী নির্বাচনের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে মার্কিন রাষ্ট্রদূত মিলারকে অবহিত করেছেন ফখরুল ‘ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টরদের বেতন বাড়ানো হবে’ বিএনপি’র ইশতেহার আফরোজা আব্বাসের নির্বাচনী প্রচারণায় আবারও হামলা কোটা সংস্কার আন্দোলনের সকল মামলা প্রত্যাহার, ক্ষতিপূরণ ও বেকার ভাতা প্রদান করা হবে: বিএনপি লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) লড়াই হবে ধানের শীষ আর লাঙ্গলে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিল করে পরিপত্র জারির দাবী শিক্ষকদের বিএনপ ‘র  ইশতেহারে কি চমক আছে! খালেদা জিয়ার রিট খারিজ, নির্বাচনে অংশ নিতে পারবেন না ২১টি বিষয় প্রাধান্য দিয়ে আ’লীগের ইশতেহার প্রকাশ ঝিনাইদহের কালীগঞ্জের বিশিষ্ট ক্লিনিক ব্যবসায়ী ও সাংবাদিক টিটোর ইনতেকাল     আজও (১৮ ডিসেম্বর) বৃষ্টি আনবে ঘূর্ণিঝড় পিথাই ”বিএনপি নেতা-কর্মীদের এক-দেড় মাসের জন্য বাইরে কোথাও চলে যেতে বলছে পুলিশ” এরদোয়ানের মাথায় আশ্রয় নিল পাখি! কিশোরগঞ্জের ভৈরবে মসজিদে নামাজরত পাঁচ মুসল্লিকে কুপিয়ে জখম রাঙ্গুনিয়ায় মহান বিজয় দিবস উপলক্ষে প্রীতি ফুটবল ম্যাচ   রাঙ্গুনিয়া রাহাতিয়া দরবার শরীফ জিয়ারতেই শুরু ইসলামী ফ্রন্টের গণসংযোগ যে কারণে কটরেল স্যালুট দিচ্ছিলেন… সাইমন্ডসের দাবি ক্ষমা চেয়েছিলেন হরভজন, হরভজনের অস্বীকার কুষ্টিয়ায় বৃষ্টি ভিজে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত আফরোজা হক রীনা মংলায় এক দিনমজুরের তৈরিকৃত নৌকা মঞ্চের উপর নির্বাচনী প্রচারণা  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com