ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

পাহাড়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই: সন্তু লারমা

অন্যদৃষ্টি অনলাইন।।

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান এবং জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা বলেছেন, পাহাড়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই। পার্বত্যবাসীর মানবাধিকার প্রতিনিয়ত লঙ্ঘিত হচ্ছে। সেখানকার অসহায় মানুষ প্রায় অবরুদ্ধ অবস্থায় শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে জীবন কাটাতে বাধ্য হচ্ছে।

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষে আজ (বৃহস্পতিবার) সকালে ঢাকার একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সন্তু লারমা এ কথা বলেন। ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার ও জেএসএসের মধ্যে স্বাক্ষরিত ওই চুক্তির মাধ্যমে স্বায়ত্তশাসনকামী পাহাড়িদের সঙ্গে গত শতাব্দীর সত্তরের দশকের মাঝামাঝি থেকে চলা রক্তক্ষয়ী যুদ্ধের অবসান ঘটেছিল।

এ সময় সন্তু লারমা অভিযোগ করেন, সরকারি দল, সেনাবাহিনী ও পুলিশের যোগসাজশে জেএসএসের সদস্যদের বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দায়ের করছে এবং গ্রেপ্তার ও আটক করে নির্যাতন চালাচ্ছে। এর মাধ্যমে সরকার পার্বত্য চট্টগ্রামকে জুম্ম জাতি-গোষ্ঠীমুক্ত করতে চাচ্ছে।
পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রসঙ্গে সন্তু লারমা বলেন, সরকার দাবি করছে চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি বাস্তবায়িত করেছে। কিন্তু প্রকৃতপক্ষে বাস্তবায়িত হয়েছে ২৫টি। তবে এর মধ্যে ভূমি সমস্যার সমাধান, ভারত প্রত্যাগত শরণার্থী ও অভ্যন্তরীণ উদ্বাস্তুদের পুনর্বাসন, আদিবাসী অধ্যুষিত অঞ্চল হিসেবে পার্বত্য চট্টগ্রামের বৈশিষ্ট্য সংরক্ষণ প্রভৃতি মৌলিক বিষয়ের একটিও বাস্তবায়িত হয়নি।

সংবাদ সম্মেলনে বলা হয়, চুক্তির সঙ্গে সংগতি রক্ষার জন্য পার্বত্য চট্টগ্রামে প্রযোজ্য আইনগুলো সংশোধন করা হয়নি। আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদ সংবলিত বিশেষ শাসন ব্যবস্থা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি। পাহাড়ি-বাঙালি স্থায়ী অধিবাসীদের ভোটাধিকারের ভিত্তিতে নির্বাচনের মাধ্যমে আঞ্চলিক ও জেলা পরিষদ গঠিত হয়নি। তিন জেলার সাধারণ প্রশাসন, আইন-শৃঙ্খলা, পুলিশ, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, বন ও পরিবেশ, মাধ্যমিক শিক্ষা, পর্যটন, উন্নয়ন প্রভৃতি জেলা পরিষদে হস্তান্তর করা হয়নি।

সন্তু লারমা বলেন, আঞ্চলিক পরিষদ আইন কার্যকর না করে পরিষদকে অথর্ব করে রাখা হয়েছে। পার্বত্য চট্টগ্রামে ভূমি দখল বন্ধ হয়নি। গত ২১ বছরে একটি ভূমি বিরোধেরও নিষ্পত্তি হয়নি। ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের বিরোধপূর্ণ ধারাগুলো সংশোধন করা হলেও বিধিমালা প্রণয়ন না করে ওই আইনের বাস্তবায়ন ঝুলিয়ে রাখা হয়েছে। চুক্তি স্বাক্ষরের পর থেকে এখন পর্যন্ত পাহাড়িদের ওপর অন্তত ২০টি সাম্প্রদায়িক হামলা হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ সরকারের আমলেই হয়েছে ১১টি। এই পরিস্থিতিতে পার্বত্য জনগণ ক্ষুব্ধ। ভবিষ্যৎ নিয়ে তারা গভীরভাবে চিন্তিত।

সংবাদ সম্মেলনে সন্তু লারমা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক মেজবাহ কামাল চুক্তি বাস্তবায়নের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে সংক্ষিপ্ত বক্তব্য দেন। সংবাদ সম্মেলনে আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, জেএসএস নেতা দীপায়ন খীসা প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments


শিরোনাম
ঢাকাস্হ শ্রীপুর উপজেলা সমিতি মাগুরার উদ্যোগে ইফতার মাহফিল ও আলোচনা সভা   মাদ্রাসার এতিম ছাত্রদের নিয়ে ঝিনাইদহের জেলা পরিষদ চেয়ারম্যানের ইফতার মাহ্ফিল বিশেষ কোপা আমেরিকার জন্য ২৩ সদস্যের ব্রাজিল দল ঘোষণা করলেন টিটে  মাগুরা মহম্মদপুরে জোর পূর্বক জমির ধান কেটে নেওয়ার অভিযোগ পোরশায় বজ্রপাতে দুই শ্রমিক নিহত আহত-১ ঝিনাইদহে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু , গ্রামে শোকের মাতম !  ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া উপকরণ বিতরণ ও ইফতার মাহফিল বরগুনার তালতলীতে বাঘের ভয়ে রাত জেগে পাহারা ঝিনাইদহে পাচারকারীদের থাবা থেকে রক্ষা পেল ২ শিশু দরিদ্র-মেধাবী মিনা আক্তারের পাশে দাঁড়ালেন “স্বপ্নকানন” হরিণাকুন্ডুতে জমি সংক্রান্ত মামলায় জিততে মারধরের  মিথ্যা অভিযোগ হরিণাকুন্ডুতে উপজেলা শিক্ষা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত মহেশপুরে বস্তা ভর্তি ফেনসিডিল উদ্ধার, মাদক ব্যবসায়ী পলাতক। ঝিনাইদহে সরকারি যাকাত ফান্ডের চেক বিতরণ ঝিনাইদহে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা বিষয়ক সংলাপ ঝিনাইদহের কালীগঞ্জে সাংবাদিকদের সাথে তথ্য অফিসের প্রেস ব্রিফিং ঝিনাইদহের কালীগঞ্জে ২০ মিনিটের প্রচন্ড বৈশাখী ঝড়ে লন্ডভন্ড ১০ গ্রাম ঝিনাইদহের কালীগঞ্জে হাঁস-মুরগি ও গরু-ছাগল পালনে যুব ঋণের চেক বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে তথ্য প্রযুক্তি ব্যবহারে নারীর ক্ষমতায়ন শীর্ষক উঠান বৈঠক  মিথ্যা অভিযোগের তীব্র প্রতিবাদ জানাচ্ছি নান্দনিক ঝিনাইদহ, দর্শনীয় স্থানগুলো দর্শকশূন্য কেন! তরিকতের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদের লিপ্ত থাকা কোন সুযোগ নেই : এড. মোসাহেব উদ্দিন পাটিকাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল ক্যাবল ছাড়াই দেখা যাবে টিভি পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াডে বড় পরিবর্তন, যুক্ত হবেন আমির ও আসিফ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com