ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কওমি সনদের স্বীকৃতি এক অপবাদের নিস্কৃতি

কওমি সনদের স্বীকৃতি এক অপবাদের নিস্কৃতি.... লেখক : আব্দুল মান্নান

লেখক : আবদুল মান্নান ।।

দশম জাতীয় সংসদে কওমি সনদের স্বীকৃতি নিয়ে আইন পাশ করা হয়। ১৩ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস (তাকমিল)’র সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান আইন ২০১৮ অনুমোদন দেওয়া হয়। ১৯ সেপ্টেম্বর মহান জাতীয় সংসদে বিলটি উত্থাপন করে পাশ করা হয়।

এই আইন পাশের মাধ্যমে কওমি মাদ্রাসা থেকে দাওরা হাদিস পাশ করা ছাত্র-ছাত্রীরা আরবি ও ইসলামিক স্টাডিজে মাস্টার্সের সমমান পাবে। ফলে স্বাধীনতার ৪৭ বছর পর কওমিরা রাষ্ট্রীয় স্বীকৃতির অধীনে চলে আসল। কওমি সনদের স্বীকৃতি প্রদানে অনেক মহল  বিরোধিতা করলেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক মহান বলিষ্ঠ নেতৃত্বের কারণে রাষ্ট্রীয়ভাবে ঐতিহাসিক  স্বীকৃতি লাভ করল।

দেশে বর্তমানে দুই ধরণের মাদ্রাসা রয়েছে। আলিয়া ও কওমি মাদ্রাসা। আলিয়া মাদ্রাসার সর্বোচ্চ ডিগ্রি কামিল সাধারণ শিক্ষার মাস্টার্স সমমান। ফলে আলিয়া মাদ্রাসায় পড়ালেখা করে চাকরি লাভের যোগ্যতা অর্জন করে সরকারি বিভিন্ন দফতরে কর্মরত আছে। সারাদেশে প্রায় দশ হাজার এমপিওভূক্ত আলিয়া মাদ্রাসা ও স্কুল-কলেজের বিভিন্ন পদে চাকরি করে তাদের জীবিকা নির্বাহ করে যাচ্ছে।

অন্যদিকে কওমি মাদ্রাসার সনদের সরকারি স্বীকৃতি না থাকায় তারা সরকারি চাকরি লাভের যোগ্য বলে বিবেচিত হয় না। ফলে তারা সরকারি চাকরির জন্য যোগ্য বলে বিবেচিত হয় না। এর আগে কওমি সনদের স্বীকৃতির প্রজ্ঞাপনের পর গত ৪ মার্চ ২০১৮ সালে একসঙ্গে এক হাজার দশজন কওমি আলেমকে ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ‘দারুল আরকাম মাদ্রাসা’য় নিয়োগ দেওয়া হয়। ফলে প্রাথমিক পর্যায়ে কওমি আলেমদের সরকারি চাকরি লাভের দ্বার উন্মোচিত হলো।

স্বাধীনতা পরবর্তী সময় হতে আজ অবধি কওমি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকরা দৃঢ়বিশ্বাসের সাথে বলে আসছিল যে, সরকারি সনদ গ্রহণ শরীয়তের দৃষ্টিতে ‘অবৈধ’। আর সরকারি চাকরি করে অর্জিত আয়ের টাকা ‘হারাম’। তারা আলিয়া মাদ্রাসায় কর্মরত শিক্ষকদের ‘আয়ের টাকা’ হারাম বলে ‘ফতোয়া’ প্রচার করে থাকে। এমনকি  যারা আলিয়া মাদ্রাসায় পড়ে তাদের  বেদআতী বলে অপবাদের তীরে জর্জরিত করে। এমনকি কওমি পড়ুয়া কোন ছাত্র সরকারি মাদ্রাসা থেকে পরীক্ষা দিয়েছে প্রকাশ পেলে তাকে  তুচ্ছতাচ্ছিল্য করে মাদ্রাসা থেকে বহিষ্কার করে।কওমি সম্প্রদায় থেকে তাকে এক ধরণের বিচ্ছিন্ন করে ফেলে।

ফলশ্রুতিতে আলিয়া-কওমি বিভাজন একটি ধর্মীয় ইস্যুতে রূপান্তরিত বিষয় হয়ে দাড়ায়। মসজিদ-মাদ্রাসা ও বিভিন্ন  ইসলামি মাহফিল তাদের পরস্পর বিরোধী প্রপাগান্ডা এক খারাপ নজির স্থাপন করে। ধর্মীয় সম্প্রদায়ে এহেন পরস্পরবিরোধী সংস্কৃতি উন্নত  সমাজ ব্যবস্থা বিনির্মাণে প্রতিবন্ধকতা সৃষ্টিকারী মহা প্রাচীরে পরিণত হয়। এ ধরণের অনভিপ্রেত মতবিরোধ ও কলহ থেকে পরিত্রাণ আদর্শ রাষ্ট্র বিনির্মাণের জন্য অবিচ্ছেদ্য বাস্তবতা।

স্বাধীনতার ৪৭ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যতিক্রমভাবে  কওমিদের সনদের স্বীকৃতির জন্য  রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণ করেন। কওমিদের দাবি অনুযায়ী কেবল দাওরায়ে হাদিস বা তাকমিলকে মাস্টার্সের সমমান দেওয়ার ক্ষেত্রে সমস্ত সমালোচকদের বিষোদগারকে উপেক্ষা করে মহান জাতীয় সংসদে আইন পাশের ব্যবস্থা করেন।ফলে কওমি আলেমগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই মহান সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা ও সাধুবাদ জানান। গত ৪ মে ২০১৮ ইংরেজি তারিখে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শুকরিয়া মাহফিল করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কওমি জননী’ উপাধিতে ভূষিত করেন।

কওমি সনদের স্বীকৃতির জন্য বেশি স্মরণীয় হয়ে থাকবেন হেফাজতে ইসলাম বাংলাদেশের  আমির ও হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফি। তিনি এক অনুষ্ঠানে বলেন, আল্লাহ্কে সন্তুষ্ট করার জন্য কওমি সনদের রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য কাজ করেছি।কওমি সনদের স্বীকৃতির পর ইসলামী ঐক্যজোটের মহাসচিব ও হেফাজতের কেন্দ্রীয় নেতা মুফতি ফয়জুল্লাহ হুংকার দিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে কোন চক্রান্ত হলে সারাদেশের তাওহীদি জনতা প্রতিহত করবে।

এখন মূল আলোচ্যে ফিরে আসি। আর তা হল; কওমি সনদের রাষ্ট্রীয় স্বীকৃতির ফলে দেশের বিশাল এক গোষ্ঠী দীর্ঘ এক অপবাদ ও ফতোবাজি থেকে মুক্তি পেল।তারা হল আলিয়া মাদ্রাসার সনদধারী আলেম-উলামা ও এসমস্ত ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকবৃন্দ।কওমী আলেমরা এতদকাল পর্যন্ত প্রপাগান্ডা চালাত যে, সরকারি সনদ গ্রহণ ও সরকারি চাকরির উপার্জিত টাকা ‘অবৈধ’ ও ‘শরীয়তসিদ্ধ নয়’! ফলে তাদের ‘দৃষ্টিতে’ আলিয়া মাদ্রাসার সনদ গ্রহণ ও চাকরি করা ‘হারাম’!

কওমি সনদের স্বীকৃতির পর তথাকথিত সেই ‘মনগড়া ফতোয়া’ নিয়ে জাতিকে আর বিভ্রান্ত করতে সক্ষম হবে না।এই তথাকথিত ‘শরীয়তসিদ্ধ নয়’ অপবাদ থেকে আলিয়া মাদ্রাসা ও পুরো জাতিকে নিষ্কৃতির পেছনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুমিকা অনস্বীকার্য। কারণ, তিনি কওমি সনদের স্বীকৃতির ঐতিহাসিক এই সিদ্ধান্তের পদক্ষেপ গ্রহণ না করলে আদৌ সম্ভব হতো কিনা যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে।

তাছাড়া বর্তমানে অনেক কওমি আলেম ইসলামিক ফাউন্ডেশনের অধীন দারুল আকরাম মাদ্রাসা ও মসজিদ ভিত্তিক গণশিক্ষা কার্যক্রমে শিক্ষকতায় নিয়োজিত আছে। বিনিময়ে সরকারি কোষাগার থেকে তারা মাসিক বেতন-ভাতা গ্রহণ করে জীবিকা নির্বাহ করছে।

কওমি সনদের স্বীকৃতির চুড়ান্ত ফল হিসেবে অদূরভবিষ্যতে সরকারি বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরে তারা চাকরি লাভের যোগ্যতা অর্জনে সক্ষম হতে পারবে। তখন আলিয়া মাদ্রাসায় পড়ুয়া বিশাল জনগোষ্ঠী ও পুরো জাতি তথাকথিত ‘শরীয়তসিদ্ধ নয়’ অপবাদ থেকে চূড়ান্তভাবে নিষ্কৃতি লাভের সৌভাগ্য অর্জন করবে।

অন্যদৃষ্টি

Facebook Comments


শিরোনাম
তুহিন আলী’র কবিতা নওগাঁর ঐতিহ্যবাহী জবাই বিল পাখির কলতানে মুখরিত দেখার যেনো কেউ নেই! নির্বিকার প্রশাসন! রামগঞ্জে ফসলি জমির মাটি চলে যাচ্ছে ইটভাটায়! নওগাঁয় বিদ্যুতের খুটি অপসারণ না করায় রাস্তার কাজে ধীরগতি, চরম দূর্ভোগে পথচারীরা নওগাঁয় বিলুপ্তপ্রায় নীলগাই-বনগরু আটক পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন ৮ মার্চ থেকে শুরু রামগঞ্জ সোনাপুর -পানিওয়ালা , কাওয়ালীডাঙ্গা – করইতলা সড়ক চলাচলের অযোগ্য বাগেরহাটের রামপালের পেড়িখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ড, ১০ লক্ষ টাকার ক্ষতি ফাইনালে কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ॥ তন্ময়ের সেঞ্চুরী ঝিনাইদহে বিষপানে যুবক ও গৃহবধূর মৃত্যু ঝিনাইদহে পুলিশ পরিচয়ে ছিনতাই চেষ্টাকালে আটক ২ বাগেরহাটের ফকিরহাটে সড়ক দুর্ঘটনা নিহত ০৪ আহত ২৫ জন ট্রান্সমিটারযুক্ত বিরল প্রজাপতি কচ্ছপটি আহত, চিৎকিসাধীন থাকবে তিন  সপ্তাহ মাগুরায় আন্তঃ স্কুল জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত নির্বাচনী সহিংসতার মামলা, লক্ষ্মীপুরে জামিন পেলেন বিএনপি নেতা এ্যানি  ত্রুটিপূর্ণ ও প্রশ্নবিদ্ধ নির্বাচনে জনগণ প্রতারিত হয়েছে: নঈম উল ইসলাম  বিভাগের দাবিতে ফের উত্তাল নোয়াখালী রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অন্যদৃষ্টি’র নির্বাহী সম্পাদকের ভাইয়ের পরলোক গমণ, সম্পাদকের শোক প্রকাশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত হয়ে অনুতপ্ত পর্যবেক্ষক ঝিনাইদহের চিত্রা ও বেগবতি নদী ভরাট করে উৎসবে মেতেছে নদি পাড়ের প্রভাবশালীরা দুর্নীতির জালে দুদক পরিচালক ফজলুল হক জিপিএ-৫ পেলে হবে না, সুস্থ মানুষ চাই: শিক্ষামন্ত্রী সুপারিশকৃত প্রার্থীদের তালিকা প্রস্তুত: আইনি জটিলতায় এনটিআরসিএ স্কুল-কলেজের ৩২ শিক্ষক টাইম স্কেল পাচ্ছেন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com