ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আমনের দামে হতাশ বরেন্দ্র অঞ্চলের কৃষকদের

এনামুল হক, পোরশা (নওগাঁ) প্রতিনিধি।।

নওগাঁর পোরশায় বরেন্দ্র অঞ্চলে উৎসবমুখর পরিবেশে আমন ধান কাটা-মাড়াই শুরু করেছেন কৃষকরা। বরেন্দ্র অঞ্চলের আবাদী জমিগুলোতে এখন সোনালি ধানের ঝিলিক পড়েছে। বাতাসেও বইছে আমনের সুঘ্রান। কৃষকের মুখে ফুটেছে ফসলের হাসি। বরেন্দ্র অঞ্চলের মানুষ আশ্বিন ও কার্তিক মাসকে অভাবের মাস বলে থাকেন। অভাবের দুই মাস পেরিয়ে এখন অগ্রহায়ণ মাস চলছে। ধানও বাড়ীতে উঠতে শুরু করেছে, তাই কৃষকরা শত অভাবের মাঝেও সুখের ঠিকানা খুজে পেয়েছেন।

এদিকে গৃহস্থদের বাড়ি বাড়ি চলছে নবান্ন উৎসবের প্রস্তুতি। অনাবৃষ্ঠি আর টানা খরা, ইঁদুর ও পোকার আক্রমণের সাথে যুদ্ধ করে কৃষক আমন ধান ফলিয়েছেন। তবে এবছর ইদূর ও পোকার আক্রমন তেমন লক্ষ করা না গেলেও, ছিল টানা খরা। যে কারনে আশানুরূপ ফলন পাচ্ছেন না কৃষকরা। অপর দিকে বাজারে নতুন ধানের দামও আশানুরূপ না পাওয়ায় হতাশায় ভুগছেন বরেন্দ্র অঞ্চলের কৃষক ও চাষীরা। সব মিলিয়ে ভাল নেই বরেন্দ্র অঞ্চলের কৃষকদের মন।

পোরশা উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এবছর পোরশা উপজেলার ৬ইউনিয়নে ১৩হাজার ২শত ৯৫হেক্টর আবাদী জমিতে আমন চাষাবাদের লক্ষমাত্রা থাকলেও, লক্ষমাত্রা ছাড়িয়ে সর্বমোট ১৬হাজার ৬শত ৫০হেক্টর জমিতে আমন ধান রোপন করা হয়েছিল। আর উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছিল প্রতি হেক্টরে ৪.১৭টন। কিন্তু চলতি বছর টানা খরা হওয়ার কারনে আর চাষীরা জমিতে পানির ব্যবস্থা করতে না পারায় উৎপাদন লক্ষ মাত্রা পূরন হবে না বলে জানাগেছে। কৃষি অফিসের তথ্যমতে ১৬হাজার ৬শত ৫০হেক্টর জমির মধ্যে ৪শতাধীক জমির ধান একেবারেই নষ্ট হয়ে গেছে। যা থেকে ধানের বদলে শুধুমাত্র খড় পাওয়া যাবে। অপরদিকে ৮হাজার ৬৫০ হেক্টর জমির ধান চলতি বছর ফলনে অনেক বিপর্যয় ঘটবে।

পোরশা উপজেলার গাঙ্গুরিয়া গ্রামের কৃষক মোকছেদ অালীর পুত্র মনছুর রহমান জানান, তার এক বিঘা(৩৩) শতকের জমির ধান মেড়েছেন কয়েকদিন পূর্বে। তিনি তার ঐ জমি থেকে এবছর ধান পেয়েছেন মাত্র ১২মোন। অথচ গত বছর তিনি সেখান থেকে ধান পেয়েছিলেন ২০মোন। এবছর ধান কম হওয়ার কারন হিসাবে তিনি বলেন, আকাশের বৃষ্ঠি না হওয়ায় আর পানির কোন ব্যবস্থা না থাকায় জমিতে পানি দিতে পারিনি। জমিতে পানির ব্যবস্থা করতে পারলে হয়তো গত বছরের মতো এবছরও ধান হতো।

গত সোমবার নিয়ামতপুর উপজেলার ছাতড়া হাট ও মঙ্গলবার পোরশা উপজেলার গাঙ্গুরিয়া হাটসহ বেশ কয়েকটি মোড়ের ধানের আড়তগুলোতে দেখা গেছে, ১মন স্বরর্ণা-৫ জাতীয় আমন ধান সর্বোচ্চ ৬৫০ থেকে ৬৮০ টাকা দামে কেনা হচ্ছে। গত বছর এসময়ে  ধানের দাম প্রতি মনে ১হাজার টাকা ছিল বলে জানাযায়।

পোরশা উপজেলা কৃষি অফিসার মাহফুজ আলম জানান, এবছর একদিকে আমনের ফলনে বিপর্যয় দেখা দিয়েছে, অন্যদিকে দামও অনেক কম। গত বছর কৃষকরা আমনের আশানুরূপ দাম পেয়েছিলেন। এবছরও অন্তত গত বছরের সমান দাম থাকলে কৃষকরা উপকৃত হতেন।

Facebook Comments


শিরোনাম
ঝিনাইদহের নলডাঙ্গা ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট ঘোষনা শ্রীপুর সরকারি কলেজে শিক্ষকের বিরুদ্ধে ভুয়া নিয়োগ দেখিয়ে বিল উত্তোলনের অভিযোগ ৩৮ তম বিসিএসের ফল ইদের আগেই লঞ্চের আগাম টিকিট বিক্রি আজ থেকে মাদারীপুরে স্কুলছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ পুলিশ সদস্যের বিরুদ্ধে সরকারি চাকুরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কোটচাঁদপুর উপজেলা নির্বাচন সামনে রেখে দলীয় প্রার্থী ও নির্বাচন সংক্রান্ত আলোচনা সভা অনু্ষ্ঠিত মহেশপুরে অস্ত্র ও গুলিসহ আটক এক উপজেলা নির্বাচনে নৌকার বিরুদ্ধে অবস্হান নেওয়ায় মহম্মদপুর উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতিকে দল থেকে বহিষ্কার ইফতার মাহফিলে মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি প্রদান করলেন মাগুরার পুলিশ সুপার  পোরশায় আমগাছে গলায় ওড়না পেঁচিয়ে মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা লক্ষ্মীপুরে কৃষকের পাকা ধান কেটে দিলেন যুবলীগ ঝিনাইদহের কালীগঞ্জে মাদ্রাসার ছাত্রী ধর্ষণ মামলায় এক সন্দেহভাজন আসামীকে পুলিশে দিল পরিবার ! মন্ত্রিসভার প্রথম রদবদল হলো ঝিনাইদহ সদর হাসপাতাল থেকে ৫ দালাল গ্রেফতার, ২৫ টাকার ইনজেকশন ৩’শ টাকায় বিক্রি মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ৩৫ হাজার টাকা  সাংবিধানিক স্বীকৃতির দাবি যৌতুকের জন্য স্ত্রীকে রড দিয়ে পেটালেন শিক্ষক স্বামী ধানের দাম ১ হাজার ১০০ টাকার নিচে রাখা যাবে না: বাদশা বাংলাদেশি পাসপোর্টসহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ রোহিঙ্গা আটক রাজধানীতে এসএ পরিবহন কুরিয়ার সার্ভিস থেকে এক লাখ পিচ ইয়াবা উদ্ধার  চলন্ত বাসে নার্স  তানিয়ার ধর্ষক ও হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির দাবীতে নওগাঁয় মানব বন্ধন নওগাঁয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত নওগাঁয় জেলা বিএনপির আহবায়ক কমিটির পরিচিতি, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত নওগাঁ পৌরসভাকে মশামুক্ত করতে ডেমোক্রেসী ইন্টারন্যাশনালের সংবাদ সম্মেলন ”গ্রাম আদালত সক্রিয় করতে হলে বিচারিক প্যানেল সদস্যদের দক্ষতা বৃদ্ধি করা জরুরী”
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com