ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মার্চের মধ্যেই ৪০ হাজার শিক্ষক নিয়োগের সুপারিশ

স্টাফ রিপোর্টার।।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৪০ হাজার শূন্যপদে নিয়োগের সুপারিশ আসছে শিগগির। নতুন শিক্ষাবর্ষে যাতে লেখাপড়া বিঘ্নিত না হয়, সে লক্ষ্যে দ্রুত এ সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী মার্চের মধ্যেই এসব শূন্যপদ পূরণ করা হবে বলে আমাদের সময়কে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। এদিকে ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে গতকাল। এতে স্কুল ও কলেজে ১৮ হাজার ৩১২ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রের তথ্যানুযায়ী, এনটিআরসিএর সাবেক চেয়ারম্যান এএসএম আজহার গত সেপ্টেম্বরে অবসরে যান। তার স্থালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালকে নিয়োগ দিলেও তিনি যোগদান করেননি। তাই ১৬ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (বোর্ড প্রশাসন) এসএম আশফাক হুসেনকে এনটিআরসিএর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। আর এ সময়টায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাহমুদ-উল হক অতিরিক্ত দায়িত্ব হিসেবে চেয়ারম্যান ছিলেন। এনটিআরসিএর সদস্য নাসির উদ্দিন আহমেদও দুই দফায় ভারপ্রাপ্ত হিসেবে ১৮ দিন চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ফলে এ দুই মাস প্রতিষ্ঠানের কার্যক্রম অনেকটাই স্থবির ছিল। অতিরিক্ত সচিব এসএম আশফাক হুসেন গেল ১৮ নভেম্বর যোগদানের পর তা অবশ্য কেটে গেছে। সেই সঙ্গে প্রায় এক বছর পর প্রকাশ করা হলো ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল।

এনটিআরসিএর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, আগামী মার্চের মধ্যেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৪০ হাজার শূন্যপদের বিপরীতে নিয়োগের সুপারিশের জন্য মেধাতালিকা প্রকাশ করা হবে। ইতোমধ্যে কাজও শুরু হয়ে গেছে। এ লক্ষ্যে বেসরকারি স্কুল-কলেজের শূন্যপদের তালিকা হালনাগাদের তথ্য চেয়েছে এনটিআরসিএ। এ পর্যন্ত ৪০ হাজারের বেশি শূন্যপদের তথ্য পাওয়া গেছে। নতুন শিক্ষাবর্ষের লেখাপড়া যাতে বিঘিœত না হয়, সে জন্য আগামী জানুয়ারি থেকে মার্চের মধ্যেই এসব শূন্যপদ পূরণ করা হবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।

এদিকে এনটিআরসিএর নতুন চেয়ারম্যান এক বার্তায় জানান, আগামী ডিসেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে ৬০ হাজার শিক্ষক বেসরকারি স্কুল-কলেজে নিয়োগের সুপারিশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন তিনি। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (বিপিএসসি) আদলে শিক্ষক নিয়োগ কার্যক্রম পরিচালনা করারও প্রত্যয় ব্যক্ত করেন চেয়ারম্যান।

১৪তম নিবন্ধনে উত্তীর্ণ ১৮ হাজার ৩১২ জন : গতকাল প্রকাশিত ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় স্কুল ও কলেজে ১৮ হাজার ৩১২ জন উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ে পাস করেছেন ৫৫৪ জন (পুরুষ ৪০৭ ও নারী ১৪৭), স্কুল পর্যায়ে ১৪ হাজার ১৭৮ জন (পুরুষ ৯ হাজার ৬৬২ ও নারী ৪ হাজার ৫১৬) এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৫৮০ প্রার্থী (পুরুষ ২ হাজার ৭৭ ও নারী ১ হাজার ৫০৩)। গত ৮ ও ৯ ডিসেম্বর অনুষ্ঠিত শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় ১৯ হাজার ৮৬৩ প্রার্থী উত্তীর্ণ হন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ৫৬৫, স্কুল পর্যায়ে ১৪ হাজার ৪৫৯ এবং কলেজ পর্যায়ের ৩ হাজার ৬৮৫ জন মৌখিক পরীক্ষায় অংশ নেন।

Facebook Comments


শিরোনাম
তুহিন আলী’র কবিতা নওগাঁর ঐতিহ্যবাহী জবাই বিল পাখির কলতানে মুখরিত দেখার যেনো কেউ নেই! নির্বিকার প্রশাসন! রামগঞ্জে ফসলি জমির মাটি চলে যাচ্ছে ইটভাটায়! নওগাঁয় বিদ্যুতের খুটি অপসারণ না করায় রাস্তার কাজে ধীরগতি, চরম দূর্ভোগে পথচারীরা নওগাঁয় বিলুপ্তপ্রায় নীলগাই-বনগরু আটক পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন ৮ মার্চ থেকে শুরু রামগঞ্জ সোনাপুর -পানিওয়ালা , কাওয়ালীডাঙ্গা – করইতলা সড়ক চলাচলের অযোগ্য বাগেরহাটের রামপালের পেড়িখালী বাজারে ভয়াবহ অগ্নীকান্ড, ১০ লক্ষ টাকার ক্ষতি ফাইনালে কাঞ্চননগর স্কুল এন্ড কলেজ॥ তন্ময়ের সেঞ্চুরী ঝিনাইদহে বিষপানে যুবক ও গৃহবধূর মৃত্যু ঝিনাইদহে পুলিশ পরিচয়ে ছিনতাই চেষ্টাকালে আটক ২ বাগেরহাটের ফকিরহাটে সড়ক দুর্ঘটনা নিহত ০৪ আহত ২৫ জন ট্রান্সমিটারযুক্ত বিরল প্রজাপতি কচ্ছপটি আহত, চিৎকিসাধীন থাকবে তিন  সপ্তাহ মাগুরায় আন্তঃ স্কুল জাতীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত নির্বাচনী সহিংসতার মামলা, লক্ষ্মীপুরে জামিন পেলেন বিএনপি নেতা এ্যানি  ত্রুটিপূর্ণ ও প্রশ্নবিদ্ধ নির্বাচনে জনগণ প্রতারিত হয়েছে: নঈম উল ইসলাম  বিভাগের দাবিতে ফের উত্তাল নোয়াখালী রামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অন্যদৃষ্টি’র নির্বাহী সম্পাদকের ভাইয়ের পরলোক গমণ, সম্পাদকের শোক প্রকাশ একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে যুক্ত হয়ে অনুতপ্ত পর্যবেক্ষক ঝিনাইদহের চিত্রা ও বেগবতি নদী ভরাট করে উৎসবে মেতেছে নদি পাড়ের প্রভাবশালীরা দুর্নীতির জালে দুদক পরিচালক ফজলুল হক জিপিএ-৫ পেলে হবে না, সুস্থ মানুষ চাই: শিক্ষামন্ত্রী সুপারিশকৃত প্রার্থীদের তালিকা প্রস্তুত: আইনি জটিলতায় এনটিআরসিএ স্কুল-কলেজের ৩২ শিক্ষক টাইম স্কেল পাচ্ছেন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com