ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইবি শিক্ষকের নিপীড়ন : মানসিক ভারসাম্য হারালেন ছাত্রী

ইবি প্রতিনিধি।।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স এন্ড ব্যাকিং বিভাগের প্রভাষক সঞ্জয় কুমার সরকারের বিরুদ্ধে ছাত্রী নিপীড়নের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগে শিক্ষকের নানামুখী অপকর্ম ও কু প্রস্তাবের কথা তুলে ধরা হয়েছে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ সেলে। এ অভিযোগের দায়েরের কারনে অভিযোগকারী ছাত্রী স্বর্ণাকে (ছদ্মনাম) পরীক্ষায় ফেল করানো ও প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। এ ঘটনায় মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। সে একই বিভাগের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল মহল গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

বিভাগীয় সূত্রে ও ভোক্তভোগী ছাত্রীর বন্ধুরা জানান, ফিন্যান্স বিভাগের ওই শিক্ষক দীর্ঘদিন ধরে ছাত্রীদের যৌন হয়রানী করার জন্য বিভিন্ন মাধ্যমে প্রস্তাব দিয়ে আসছে। ইতিপূর্বে ফিন্যান্স বিভাগে যৌন কেলেঙ্কারীর দায়ে এক শিক্ষককে চাকরিচ্যুত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে ঐ বিভাগের শিক্ষকদের ছাত্রীরা সবসময় এড়িয়ে চলা শুরু করে।

গত ২০১৭ খ্রিস্টাব্দের ১৭ সেপ্টম্বর যৌন নির্যাতন প্রতিরোধ সেলের এক অনুষ্ঠানে সঞ্জয় কুমারের বিরুদ্ধে অভিযোগ করেন ওই বিভাগের ছাত্রীরা। পরে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী ড. সঞ্জয়কে তিরস্কার করেন। ভবিষ্যতে যেন কোন অপকর্ম না হয় সেই বিষয়ে সেলের পক্ষ থেকে হুঁশিয়ারী জানানো হয়। এরপরে ওই ছাত্রীকে বিভিন্ন নাম্বার থেকে পরীক্ষায় ফেল করানোসহ প্রাণনাশের  হুমকি দেওয়া হয়।

এরপর স্বর্ণা তার সহপাঠীদের কাছে ওই শিক্ষকের কু প্রস্তাবের বিষয়ে জানিয়ে তাকে বাঁচানোর আকুতি জানান। শিক্ষকের অপকর্মের সব প্রমাণ দিতে চায়। এরপর দ্বিতীয় সেমিস্টারে ফল প্রকাশের পর ওই ছাত্রীকে ১২৩ নম্বর কোর্সে ফেল দেখানো হয়। আবারো গত ১ জুলাই তৃতীয় সেমিস্টারে ভাইভাতে বিভিন্ন প্রশ্ন ও হুমকির মুখে ওই শিক্ষার্থী মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়েন।

এখন ওই ছাত্রী সঞ্জয়ের কাছ থেকে তাকে বাঁচানোর জন্য বিভিন্ন প্রলাপ বকেন।এ অবস্থায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে শুক্রবার বাড়িতে পাঠিয়ে দেয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন মহল ব্যাপক কানাঘুষা ও গভীর উদ্বেগ প্রকাশ করেন। এর আগে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময় ওই শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর সঙ্গে শ্লীলতাহানির অভিযোগ আছে।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট একই বিভাগের সহকারী অধ্যাপক আসাদুজ্জমান কে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বিধি ৪ (ফ) অনুযায়ী ছাত্রীর সঙ্গে যৌন কেলেঙ্কারী প্রমাণিত হওয়ায় ২৫৬ তম সিন্ডিকেটের মাধ্যমে চাকরিচ্যুত করানো হয়।

স্বর্ণার বন্ধু তাসফিয়া মাহি বলেন, ‘স্বর্ণা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কুমিল্লা বোর্ড স্টান্ড করেছিল। আসলে ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন নির্যাতন প্রতিরোধ সেলে অভিযোগের পর থেকে হেনেস্তার মাত্রা বাড়িয়ে দিয়েছে। যা বলাটাই রীতিমত রীতিমত লজ্জাস্কর ব্যাপার।’

ভুক্তভোগী শিক্ষার্থীর বড় বোন শাম্মী আক্তার বলেন, ‘আমার ছোট বোন বাড়ি এলে ব্যক্তিগতভাবে আমাকে সঞ্জয় সাহেবের ব্যাপারে নানা আপত্তিকর কথাবার্তা বলত। শিক্ষকের মতো পবিত্র পদে থেকে বিশ্ববিদ্যালয়ের মত পবিত্র আঙ্গিনায় এসব অপকর্ম অত্যন্ত দুঃখজনক।’

সঞ্জয় কুমারের সঙ্গে কথা বলতে একাধিকবার তার মোবাইলে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেন নি।

ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী সাংবাদিকদের বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় হবে নারীদের অভয়ারণ্য। প্রশাসন যে কোন যৌন নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। অভিযোগ তদন্ত সাপেক্ষে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।’

 

Facebook Comments


শিরোনাম
আরিফ রহমানের গল্প বিএনপি সারাদেশে আতঙ্ক ছড়িয়ে দেয়ার যড়যন্ত্র করছে : আইনমন্ত্রী ‘নির্বাচন ভবনটি আওয়ামী লীগের অফিসে পরিণত হয়েছে।’ রাংগুনিয়া পোমরা জামেউল উলুম ফাযিল মাদরাসার বার্ষিক সভা ও মিলাদ মাহফিল সোমবার  বেলাল মোহাম্মদ জীবন’র কবিতা লক্ষ্মীপুরে সুপারি পচাতে সরকারি জলাশয়, পরিবেশ দূষণ বেনাপোল হুন্ডির সাত লাখ টাকা আটক লক্ষ্মীপুর-৩, উদ্ধারে মরিয়া বিএনপি, চোখ জামায়াতেরও ফুলকপি করিম সুমন’র কবিতা যশোরের শার্শা উপজেলা ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সি‌লেটের ৬ আস‌নে মহা‌জোট ও ঐক্যফ্র‌ন্টের  প্রার্থী তা‌লিকা অ‌নেকটা চুড়ান্ত ককস বাজার-৩ (সদর-রামু) আসনে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক সাংসদ শহীদুজ্জামান ইবিতে গুণি শিক্ষকদের ‘ভাইস চ্যান্সেলরস’ গোল্ড মেডেল প্রদানের সিদ্ধান্ত চুরি করে পালাতে গিয়ে করিমন উল্টে কুষ্টিয়ার পাটিকাবাড়ীতে চোরের মৃত্যু নওগাঁয় মানবেতর জীবন-যাপনকারী আদিবাসী সুরেন পাহানের চিকিৎসার অর্থ সংগ্রহে সাংবাদিক  ইবির ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ নওগাঁয় সরকারী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে আশ্রয় আমাদের প্রকল্পের ফেডারেশনের মত বিনিময় সভা নওগাঁয় ২দিন ব্যাপী নবান্ন উৎসবের উদ্বোধন বন্ধন’ এক্সপ্রেস থেকে ভারতীয় বিপুল পরিমাণ  কাপড় উদ্ধার শ্রীলংকার পার্লামেন্টে হট্টগোল, বিশৃঙ্খলা, হাতাহাতি কোন ষড়যন্ত্রই নির্বাচন বানচাল করতে পারবে না: প্রধানমন্ত্রী সিরিজের ২য় টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানে হারিয়ে সিরিজে সমতা বাংলাদেশের নয়াপল্টনের ঘটনায় মির্জা আব্বাস আসামি, মামলা, গ্রেফতার ৫০ রায়পুরের সাংসদ মোহাম্মদ নোমানের মনোনয়নপত্র সংগ্রহ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com