ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কয়েক টুকরো জীবন

ইউনিভার্সিটির হলের ছেলেগুলোকে কখনো বাবা কি করে জিজ্ঞেস করতে নেই.! সবচেয়ে কাছের বন্ধুটাকেও না।

শেষবার আমি যখন একজন কে জিজ্ঞেস করেছিলাম সে অনেকক্ষন মাথা নিচু করে চুপ করে ছিলো, তারপর বলল, “বাবা কিছু করে না”। পরে জানতে পেরেছিলাম তার বাবা অন্যের জমিতে কাজ করে, মানে একজন কৃষক। সে সম্ভবত এটা স্বীকার করতে লজ্জা পাচ্ছিলো।

কিছুদিন আগে হলের সামনের মাঠে খালি জায়গাটাতে দাড়িয়ে, আকাশের দিকে তাকিয়ে, যখন একটু আনমনে হয়ে যাই, ঠিক তখন বাতাসে কোন এক বালকের কাঁদো কাঁদো গলা ভেসে আসে, “ফরম ফিল-আপ এর জন্য ২৭০০/= টাকা লাগবে বাবা, এ মাসে বাড়িতে টাকা পাঠাতে পারবো না.. ওপাশ থেকে কি বলা হয় শোনা যায়না, তবে বোঝা যায়, বাবা আর ছেলের মাঝে এব্যাপারে অনেকক্ষণ তর্ক হয়।

সেদিন পিকনিক এর প্ল্যান করার সময় কাছের এক বন্ধু কন্ঠস্বর খাদে নামিয়ে বলে, “দোস্ত আমার বাবা রিক্সা চালায়, আমি পারবোনা তোদের সাথে যেতে।”এ বলে সে উঠে যায়, হাঁটা শুরু করে, তার যাওয়ার পথে তাকিয়ে থাকি আমি, দূর থেকে বুঝতে পারি, শার্টের হাতা টা দিয়ে সে চোখ মুছছে, আজ সারারাত কাঁদবে। বুকের মাঝে কেমন জানি হাহাকার করে উঠে। না থাক.! আমিও যাবো না…
‘একবেলা ভাত, একবেলা পানি’ খেয়েও এদের মাস চলে না, ওদিকে রিক্সাওয়ালা বাবা ভার্সিটি পড়ুয়া ছেলেটার কাছে সংসারের হাল ধরার আশা করে। ক্ষুধার্ত মা, ছোট-ভাইবোন গুলোকে বুঝ দেয়, “ভাইয়া টাকা পাঠালে..” ছোটবোনটার বিয়ের খরচ মেটানোর দায়িত্ব এসে পরে তখন, যখন তার প্যারিস রোডে গলা ছেড়ে গান গাওয়ার কথা ছেলেটা তার স্বপ্ন বাদ দিয়ে অন্যেদের স্বপ্ন পূরণে লেগে যায়। এত কিছুর পরও ছেলেগুলো চা-দোকানে চা শেষ করে সবার আগে বিল দেওয়ার জন্য এগিয়ে আসে, আড্ডাশেষে কাছের বন্ধুটাকে বিদায় দেয়ার জন্য শেষপর্যন্ত অপেক্ষা করে, জীবনের প্রথম আয়ের টাকা দিয়ে মা’র জন্য শাড়ী কিনে আনে, অসুস্থ বাবা-টার জন্য টিউশনের টাকা থেকে ওষুধ কিনে পাঠায়..!

যদিও আমি একজন ছেলে তবুও বলবো,, গার্লফ্রেন্ড নামক অভিশপ্ত বিশেষ্যের আবরণ, তাদেরকে বিচ্যুত করতে পারেনা কক্ষপথ থেকে!

ছোট বোনটার বিয়ের জন্য টাকা জমায়, আবার ডিপার্টমেন্টে ফার্স্ট হয়, বিসিএস দিয়ে প্রশাসনে যায়- দেশটাকে চালায়, কেমিস্ট্রি তে পড়ে,, দেশসেরা সাহিত্যিক হয়, রাষ্ট্রপতি হয়, নোবেল পুরষ্কার পায়, হ্যা, এই ছেলেগুলোই…!! দুই বেলা ঠিকভাবে না খেতে পারা ছেলেগুলোই…!

Md Mahmud Hasanএর ফেসবুক ওয়াল থেকে।

Facebook Comments


শিরোনাম
মাগুরা শ্রীপুরে নৌকার পক্ষে বিশাল মিছিল,নির্বাচনী অফিস উদ্বোধন ও মোটরসাইকেল শোভাযাত্রা বেনাপোল পুটখালী সীমান্তে ৩৩৫ বোতল ফেন্সিডিল আটক ভোটারের পথ পানে আবাহনীর হয়ে মাঠে নামছেন সৌম্য রায়পুরে স্বতন্ত্র প্রার্থীর গণমিছিল অনুষ্ঠিত শার্শা উপজেলা রিপোটার্স ক্লাবের সমন্বয় সভা অনুষ্ঠিত বাংলাদেশ যুব দলের উচ্ছ্বাস এলেন…কথায় কথায় উৎসাহ দিলেন… রামগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাকিবুল হাসান মাসুদের গনসংযোগ ভোট কেন্দ্রে ভোটার না আসা গনতন্ত্রের জন্য অশনি সংকেত -মাহবুব তালুকদার এমপি আনারকে সংবর্ধনা দিলেন কালীগঞ্জ মহিলা কলেজ কর্তৃপক্ষ  ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় এক বৃদ্ধ নিহত ! রাবিতে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ র্শীষক আলোচনাসভা স্থগিত অনুষ্ঠিত পরীক্ষা পুনরায় নেবে রাবির মনোবিজ্ঞান বিভাগ, অবস্থান কর্মসূচি স্থগিত ঝিনাইদহের নলডাঙ্গায় নৌকার নির্বাচনী সভা অনুষ্ঠিত মাগুরার শ্রীপুরে নৌকার নির্বাচনী অফিস উদ্বোধন চোর ধরার অভিনব মেশিন আবিস্কার করলেন কওমি ছাত্র দীন ইসলাম ওআইসির জরুরী বৈঠক ডেকেছেন ওআইসির সভাপতি এরদোগান ঝিনাইদহের কালীগঞ্জে কমঃ আব্দুল হামিদের তৃতীয় মৃত্যু বার্ষিকী পালিত কালীগঞ্জে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিবস  ও জাতীয় শিশুদিবস পালিত প্রাথমিকে নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করা হচ্ছে গণভবনে ছাত্রলীগ নেতাকর্মীদের দেখে আমার ‘কনসেনট্রেশন’ ঠিক ছিল না: ভিপি নুর সিরাজগঞ্জ পুলিশ ফাঁড়িতে অস্ত্র নিয়ে হামলা, আটক-১ হিরোর তকমায় সেই কিশোর, আরও ডিম কেনার ১৪ হাজার ডলার সংগ্রহ রাবিতে আবারও ছিনতাইয়ের অভিযোগ হালসা মাধ্যমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com