ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প…

এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প…

অন্যদৃষ্টি ডেস্ক ।।

কাজী রাহাদের জীবন অনূর্ধ্ব-১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ বদলে দিয়েছে। এই টুর্নামেন্টের আগে  ব্রাহ্মণবাড়িয়া হতে ঢাকায় আসা এ তরুণ ডিফেন্ডারকে ক’জনই-বা চিনতো। এখনো যে খুব পরিচিত এমন নয়। রাহাদের জীবনের বাঁকবদলে মোহামেডান স্পোর্টিং ক্লাব, ম্যানেজার আমিরুল ইসলাম বাবু ও তারকা ফুটবলার জাহিদ হাসান এমিলির ভূমিকা বলে শেষ করা যাবে না। বাবু-এমিলির কারণেই আজ সাদা-কালো জার্সির গর্বিত মালিক হতে পেরেছে রাহাদ।

রাহাদের ঢাকায় থাকার কোনো জায়গা ছিল না। আত্মীয়স্বজন না থাকলে যা হয়। খাওয়া-পরায়ও ভীষণ কষ্ট ছিল। মোহামেডানে জায়গা না পেলে ঘরের ছেলে ঘরে ফিরে যেতে হতো; কিন্তু সেখানেই বা তাকে দেখবে কে? বাবা বাকপ্রতিবন্ধী; সামান্য দর্জির কাজ করেন। বয়সের ভারে ন্যুব্জ সেই কাজও বন্ধপ্রায়।

বছর ১১ আগে ১৮ বছরের রাহাদ তার প্রাণপ্রিয় মাকে হারিয়েছেন। ৪ ভাই থেকেও নেই। যে যার মতো বিয়েথা করে সংসারী। বাকপ্রতিবন্ধী বাবার অন্ধের যষ্টি রাহাদ।

রাহাদ এক সংগ্রামী ফুটবল যোদ্ধা। অর্থনৈতিক সংকট তার চলায় বাধা সৃষ্টি করেছে, এখনো করছে; কিন্তু তার মনোবল, আত্মবিশ্বাসে এতটুকু চিড় ধরাতে পারেনি। ২ বছর আগে ঢাকায় প্রথম বিভাগ ফুটবলে ট্রায়াল দিতে এসে কী কষ্টটাই করতে হয়েছে! ৫শ’ টাকা যাতায়াত ভাড়া জোগাতে এহেন কেউ নেই, যার কাছে হাত পাতেনি; কিন্তু কেউ সহযোগিতার হাত বাড়াননি। রাহাদ শেষমেশ স্কুলের জন্য দেওয়া বেতনের টাকা দিয়ে  রঙিন শহরে পা রেখেছেন।

যে বয়সে স্কুল-কলেজে বন্ধুদের সঙ্গে আনন্দ-আড্ডায় দিন কাটানোর কথা, সেই বয়সে রাহাদ প্রতিবন্ধী বাবার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। মোহামেডানে আছেন ঠিকই কিন্তু পেটে-ভাতে। ক্লাবের নিবন্ধিত খেলোয়াড় নন। মাঝেমধ্যে এ পাড়া-ও পাড়া খেপ খেলে যা পান (ক্লাবের অনুমতি নিয়ে), তা-ই বাবার হাতে তুলে দেন। এমিলি এবং তার স্ত্রী তারানা হাসান অসহায় রাহাদের দুর্দিনের সঙ্গী। এমিলি এবং তারানা সম্পর্কে রাহাদ বলেন, ফেরেশতার কথা শুনেছি, চোখে দেখিনি। এমিলি ভাই, তারানা আপা আমার কাছে ফেরেশতাতুল্য। তারা না থাকলে আমি ফুটবল খেলতে পারতাম না।

মোহামেডানের নিবন্ধিত খেলোয়াড় নন রাহাদ, তবে সব ধরনের সুযোগ-সুবিধাই তাকে দেওয়া হয়। জার্সি থেকে থাকার জায়গা সবই আছে তার। এমিলি নিজের পরিবারের যা-ই কেনাকাটা করেন, রাহাদের জন্যও কিছু না কিছু কেনেন। ক্লাব সতীর্থ বড় ভাই তকলিস, বাপ্পি, লিঙ্কন থেকে শুরু করে ক্লাব স্টাফরাও ভীষণ ভালোবাসেন, স্নেহ করেন। রাহাদের কথা, ‘তকলিস ভাইয়ের কাছে একটা ট্রাউজার চেয়েছি। উনি তার পছন্দের ট্রাউজারটি আমাকে দিয়েছেন। এমিলি ভাই, মিঠুন ভাই, লিঙ্কন ভাইসহ সবাই আমাকে ভীষণ আদর করেন।’

ফুটবলই ধ্যান-জ্ঞান রাহাদের। যতদিন বেঁচে থাকবে ফুটবলার পরিচয়ে বেঁচে থাকতে চায়। অথচ ফুটবলার হতে গিয়ে কত যে লাঞ্ছনা-গঞ্জনা সহ্য করতে হয়েছে ছোট্ট রাহাদকে, সেই কথা মনে করে এখনো কাঁদে। আবেগে গলা ধরে আসে তার। রাহাদরা ৫ ভাই, ২ বোন। সবার ছোট রাহাদ। ফুটবলার হতে গিয়ে বড় তিন ভাই এবং ভাবীদের অনেক গালমন্দ শুনতে হয়েছে। সংসারে অশান্তি নেমে আসে; কিন্তু রাহাদের সমসাময়িক বড় ভাই তাকে ভীষণভাবে সহযোগিতা করেছেন। বুট কিনে দেওয়া থেকে অনুশীলনে নিয়ে যাওয়া সবই করেছেন সেই ভাই।

মানুষের দিন চিরকাল এক রকম থাকে না। যে ভাই-ভাবী এক সময় রাহাদকে গালমন্দ করতেন, আজ তারাই এ পাড়া-ও পাড়া গিয়ে রাহাদের প্রশংসা করেন। ভাই-ভাবীদের ওপর কোনো রাগ নেই। বরং পরিবারের জন্য কিছু করতে পারলেই খুশি সে। রাহাদের ভাষ্য ‘ভাই-ভাবী আমার গুরুজন। মাকে হারিয়ে তাদের ছায়াতলে আশ্রয় নিয়েছি। তাদের জন্য কিছু করতে চাই। আমার অসুস্থ বাবার মুখে হাসি ফোটাতে চাই।

এলিস হক/

 

Facebook Comments


শিরোনাম
বিশিষ্টজনদের সম্মানে যবিপ্রবির ইফতার মাহফিল অনুষ্ঠিত নওগাঁয় স্পিড নকল তৈরী মিনি পলিপ্যাকে বাজারজাত করায় ৬ জন আটক নওগাঁয় অতিদরিদ্র ক্ষুদ্র ণৃ-গোষ্ঠী নারী সদস্যদের মাঝে ছাগল, ভেড়া ও মুরগী হস্তান্তর ঝিনাইদহে জেলা আওয়ামীলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বাধ্যতামূলক হচ্ছে ভোকেশনাল শিক্ষা জুলাই’১৯ থেকে বেতন-ভাতা পাবেন নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা শার্শায় স্বর্ণ আত্মসাতের ঘটনায় তিন পুলিশ সদস্য আটক আদালতের নির্দেশে রাসায়নিক প্রয়োগ ঠেকাতে নওগাঁর আম বাগানগুলোতে পুলিশের টহল যোগ্যরাই কেবল সম্মানিত হবে: যবিপ্রবি উপাচার্য নওগাঁয় ধানের দাম বৃদ্ধি, জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন, পাটকল শ্রমিকদের ৯ দফা বাস্তবায়নের দাবীতে  বিক্ষোভ মিছিল ও স্মারক লিপি প্রদান লংগদুতে জেএসএস (সন্তু)’র এরিয়া চাদা কালেক্টর অস্ত্রসহ আটক শার্শার বেনাপোলে নারীর ঝুলন্ত লাশ উদ্ধার নওগাঁয় ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রমের আওতায় দুই জন ভিক্ষুককে পুনর্বাসন বিড়ির উপর অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবিতে শার্শা অঞ্চলে মানববন্ধন চট্টগ্রামে  বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপন! কুষ্টিয়ায় শিক্ষিকাকে ধর্ষণের অভিযোগে একই স্কুলের প্রধান শিক্ষকের যাবজ্জীবন কারাদন্ড ও ১লক্ষ টাকা জরিমানা প্রচলিত শিক্ষাব্যবস্থায় বৈষম্য, উদ্বিগ্নতা ও করণীয় ইসলাম ও মুহাম্মদ (সঃ)কে নিয়ে বিরুপ মন্তব্যকারী জয়দেব গ্রেফতার শিক্ষকেরা আজ বড় অসহায়! নামাজ পড়ার জন্য বাসা থেকে বেড়িয়ে যাওয়ার দীর্ঘ ১২ দিনেও খোঁজ মিলেনি বাকপ্রতিবন্ধী বৃদ্ধ নূরু গাজীর শরীয়তপুরের ভেদরগঞ্জে অতিদরিদ্র কর্মসংস্থান প্রকল্পের টাকা আত্মসাৎ এর পায়তারা ইফতারকে কেন্দ্র করে মসজিদ কমিটির সম্পাদককে পেটালেন মোহাম্মদপুর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নিয়ামতপুরে রমজান মাসেও প্রকাশ্যে জুয়ার আসর, প্রশাসন নিরব! ঝিনাইদহ ডাকবাংলায় আবারও চুরি, সিসি ক্যামেরায় ধরা পড়ল চোর কোটচাঁদপুরে বোরোধান/ চালসংগ্রহ –২০১৯ শুভ উদ্বোধন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com