ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প…

এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প…

অন্যদৃষ্টি ডেস্ক ।।

কাজী রাহাদের জীবন অনূর্ধ্ব-১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ বদলে দিয়েছে। এই টুর্নামেন্টের আগে  ব্রাহ্মণবাড়িয়া হতে ঢাকায় আসা এ তরুণ ডিফেন্ডারকে ক’জনই-বা চিনতো। এখনো যে খুব পরিচিত এমন নয়। রাহাদের জীবনের বাঁকবদলে মোহামেডান স্পোর্টিং ক্লাব, ম্যানেজার আমিরুল ইসলাম বাবু ও তারকা ফুটবলার জাহিদ হাসান এমিলির ভূমিকা বলে শেষ করা যাবে না। বাবু-এমিলির কারণেই আজ সাদা-কালো জার্সির গর্বিত মালিক হতে পেরেছে রাহাদ।

রাহাদের ঢাকায় থাকার কোনো জায়গা ছিল না। আত্মীয়স্বজন না থাকলে যা হয়। খাওয়া-পরায়ও ভীষণ কষ্ট ছিল। মোহামেডানে জায়গা না পেলে ঘরের ছেলে ঘরে ফিরে যেতে হতো; কিন্তু সেখানেই বা তাকে দেখবে কে? বাবা বাকপ্রতিবন্ধী; সামান্য দর্জির কাজ করেন। বয়সের ভারে ন্যুব্জ সেই কাজও বন্ধপ্রায়।

বছর ১১ আগে ১৮ বছরের রাহাদ তার প্রাণপ্রিয় মাকে হারিয়েছেন। ৪ ভাই থেকেও নেই। যে যার মতো বিয়েথা করে সংসারী। বাকপ্রতিবন্ধী বাবার অন্ধের যষ্টি রাহাদ।

রাহাদ এক সংগ্রামী ফুটবল যোদ্ধা। অর্থনৈতিক সংকট তার চলায় বাধা সৃষ্টি করেছে, এখনো করছে; কিন্তু তার মনোবল, আত্মবিশ্বাসে এতটুকু চিড় ধরাতে পারেনি। ২ বছর আগে ঢাকায় প্রথম বিভাগ ফুটবলে ট্রায়াল দিতে এসে কী কষ্টটাই করতে হয়েছে! ৫শ’ টাকা যাতায়াত ভাড়া জোগাতে এহেন কেউ নেই, যার কাছে হাত পাতেনি; কিন্তু কেউ সহযোগিতার হাত বাড়াননি। রাহাদ শেষমেশ স্কুলের জন্য দেওয়া বেতনের টাকা দিয়ে  রঙিন শহরে পা রেখেছেন।

যে বয়সে স্কুল-কলেজে বন্ধুদের সঙ্গে আনন্দ-আড্ডায় দিন কাটানোর কথা, সেই বয়সে রাহাদ প্রতিবন্ধী বাবার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। মোহামেডানে আছেন ঠিকই কিন্তু পেটে-ভাতে। ক্লাবের নিবন্ধিত খেলোয়াড় নন। মাঝেমধ্যে এ পাড়া-ও পাড়া খেপ খেলে যা পান (ক্লাবের অনুমতি নিয়ে), তা-ই বাবার হাতে তুলে দেন। এমিলি এবং তার স্ত্রী তারানা হাসান অসহায় রাহাদের দুর্দিনের সঙ্গী। এমিলি এবং তারানা সম্পর্কে রাহাদ বলেন, ফেরেশতার কথা শুনেছি, চোখে দেখিনি। এমিলি ভাই, তারানা আপা আমার কাছে ফেরেশতাতুল্য। তারা না থাকলে আমি ফুটবল খেলতে পারতাম না।

মোহামেডানের নিবন্ধিত খেলোয়াড় নন রাহাদ, তবে সব ধরনের সুযোগ-সুবিধাই তাকে দেওয়া হয়। জার্সি থেকে থাকার জায়গা সবই আছে তার। এমিলি নিজের পরিবারের যা-ই কেনাকাটা করেন, রাহাদের জন্যও কিছু না কিছু কেনেন। ক্লাব সতীর্থ বড় ভাই তকলিস, বাপ্পি, লিঙ্কন থেকে শুরু করে ক্লাব স্টাফরাও ভীষণ ভালোবাসেন, স্নেহ করেন। রাহাদের কথা, ‘তকলিস ভাইয়ের কাছে একটা ট্রাউজার চেয়েছি। উনি তার পছন্দের ট্রাউজারটি আমাকে দিয়েছেন। এমিলি ভাই, মিঠুন ভাই, লিঙ্কন ভাইসহ সবাই আমাকে ভীষণ আদর করেন।’

ফুটবলই ধ্যান-জ্ঞান রাহাদের। যতদিন বেঁচে থাকবে ফুটবলার পরিচয়ে বেঁচে থাকতে চায়। অথচ ফুটবলার হতে গিয়ে কত যে লাঞ্ছনা-গঞ্জনা সহ্য করতে হয়েছে ছোট্ট রাহাদকে, সেই কথা মনে করে এখনো কাঁদে। আবেগে গলা ধরে আসে তার। রাহাদরা ৫ ভাই, ২ বোন। সবার ছোট রাহাদ। ফুটবলার হতে গিয়ে বড় তিন ভাই এবং ভাবীদের অনেক গালমন্দ শুনতে হয়েছে। সংসারে অশান্তি নেমে আসে; কিন্তু রাহাদের সমসাময়িক বড় ভাই তাকে ভীষণভাবে সহযোগিতা করেছেন। বুট কিনে দেওয়া থেকে অনুশীলনে নিয়ে যাওয়া সবই করেছেন সেই ভাই।

মানুষের দিন চিরকাল এক রকম থাকে না। যে ভাই-ভাবী এক সময় রাহাদকে গালমন্দ করতেন, আজ তারাই এ পাড়া-ও পাড়া গিয়ে রাহাদের প্রশংসা করেন। ভাই-ভাবীদের ওপর কোনো রাগ নেই। বরং পরিবারের জন্য কিছু করতে পারলেই খুশি সে। রাহাদের ভাষ্য ‘ভাই-ভাবী আমার গুরুজন। মাকে হারিয়ে তাদের ছায়াতলে আশ্রয় নিয়েছি। তাদের জন্য কিছু করতে চাই। আমার অসুস্থ বাবার মুখে হাসি ফোটাতে চাই।

এলিস হক/

 

Facebook Comments


শিরোনাম
নিউজিল্যান্ডে ভালো করার বিশ্বাস মাশরাফির পাওয়েলের আউট নিয়ে কী আপত্তি ছিল ব্র্যাথওয়েটের? পরতে পরতে মিরাজের মাশরাফি-বন্দনা ওমানে আঞ্জুমানে খোদ্দামুল মুসলেমীন আল সুয়েকের মিলাদুন্নবী (দঃ) ও অভিষেক অনুষ্ঠান এ্যাড. ইকবাল হাসান ঢাকাস্থ চট্টগ্রাম আইনজীবী সমিতির প্রকাশনা সম্পাদক নির্বাচিত বেনাপোলে ৮টি স্বর্ণের বারসহ দুই পাচারকারী আটক  বাগেরহাট-৩ আসনে মাঠে সরব নৌকা, ধানের শীষ প্রচারণায় তেমন নেই যুবসমাজকে নিয়ে নৌকার বিজয় ছিনিয়ে আনতে হবে : খুলনা সিটি মেয়র খালেক সমৃদ্ধশালী দেশ গড়তে হিন্দু ধর্মাবলম্বীদের প্রতি আহ্বান শেখ তন্ময়ের রাজশাহীর কলমা ইউপিতে ছাত্রলীগ আওয়ামীলীগের গণসংযোগ ঝিনাইদহে হামলা ও গণগ্রেফতারের অভিযোগ মজিদের পার্থর সঙ্গে সেলফি তুলতে তরুণদের হিড়িক আগামী নির্বাচনে স্বাধীনতাবিরোধী অশুভ শক্তি পরাজিত হবেই : কাদের ধানের শীষের প্রতিদ্বন্দ্বী আ’লীগ নয়, মনে হচ্ছে পুলিশ: মোয়াজ্জেম হোসেন আলাল মাগুরা শ্রীপুরে আওয়ামীলীগের নির্বাচনী জনসভা শীতে পায়ের গোড়ালি ফাটার চিকিৎসা শহীদ বুদ্ধিজীবী দিবসে সূর্য সন্তানদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা একাডেমিতে বক্তৃতায় বলেছি, এখনও বলছি কেউ বেআইনি আদেশ মানবে না: ড. কামাল কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে কর্মী সমাবেশ কুমিল্লা কারাভান্তরে বিএনপির প্রার্থী মনিরুল হকের আমরণ অনশন মহেশপুরে বীরশ্রেষ্ট হামিদুর রহমান ডিগ্রী কলেজে শহীদ বুদ্ধিজীবি দিবস পালীত পোরশা সীমান্তে বিএসএফ’র হাতে বাংলাদেশী আটক বেনাপোল বড়আচঁড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষার ফল প্রকাশ ও পুরস্কার বিতরণী শার্শা থানা পুলিশের বিভিন্ন এলাকায় নির্বাচনী মহড়া যশোরের ঝিকরগাছায় বিএন পির অফিসে ভাংচুর
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com