ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প…

এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প…

অন্যদৃষ্টি ডেস্ক ।।

কাজী রাহাদের জীবন অনূর্ধ্ব-১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ বদলে দিয়েছে। এই টুর্নামেন্টের আগে  ব্রাহ্মণবাড়িয়া হতে ঢাকায় আসা এ তরুণ ডিফেন্ডারকে ক’জনই-বা চিনতো। এখনো যে খুব পরিচিত এমন নয়। রাহাদের জীবনের বাঁকবদলে মোহামেডান স্পোর্টিং ক্লাব, ম্যানেজার আমিরুল ইসলাম বাবু ও তারকা ফুটবলার জাহিদ হাসান এমিলির ভূমিকা বলে শেষ করা যাবে না। বাবু-এমিলির কারণেই আজ সাদা-কালো জার্সির গর্বিত মালিক হতে পেরেছে রাহাদ।

রাহাদের ঢাকায় থাকার কোনো জায়গা ছিল না। আত্মীয়স্বজন না থাকলে যা হয়। খাওয়া-পরায়ও ভীষণ কষ্ট ছিল। মোহামেডানে জায়গা না পেলে ঘরের ছেলে ঘরে ফিরে যেতে হতো; কিন্তু সেখানেই বা তাকে দেখবে কে? বাবা বাকপ্রতিবন্ধী; সামান্য দর্জির কাজ করেন। বয়সের ভারে ন্যুব্জ সেই কাজও বন্ধপ্রায়।

বছর ১১ আগে ১৮ বছরের রাহাদ তার প্রাণপ্রিয় মাকে হারিয়েছেন। ৪ ভাই থেকেও নেই। যে যার মতো বিয়েথা করে সংসারী। বাকপ্রতিবন্ধী বাবার অন্ধের যষ্টি রাহাদ।

রাহাদ এক সংগ্রামী ফুটবল যোদ্ধা। অর্থনৈতিক সংকট তার চলায় বাধা সৃষ্টি করেছে, এখনো করছে; কিন্তু তার মনোবল, আত্মবিশ্বাসে এতটুকু চিড় ধরাতে পারেনি। ২ বছর আগে ঢাকায় প্রথম বিভাগ ফুটবলে ট্রায়াল দিতে এসে কী কষ্টটাই করতে হয়েছে! ৫শ’ টাকা যাতায়াত ভাড়া জোগাতে এহেন কেউ নেই, যার কাছে হাত পাতেনি; কিন্তু কেউ সহযোগিতার হাত বাড়াননি। রাহাদ শেষমেশ স্কুলের জন্য দেওয়া বেতনের টাকা দিয়ে  রঙিন শহরে পা রেখেছেন।

যে বয়সে স্কুল-কলেজে বন্ধুদের সঙ্গে আনন্দ-আড্ডায় দিন কাটানোর কথা, সেই বয়সে রাহাদ প্রতিবন্ধী বাবার দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন। মোহামেডানে আছেন ঠিকই কিন্তু পেটে-ভাতে। ক্লাবের নিবন্ধিত খেলোয়াড় নন। মাঝেমধ্যে এ পাড়া-ও পাড়া খেপ খেলে যা পান (ক্লাবের অনুমতি নিয়ে), তা-ই বাবার হাতে তুলে দেন। এমিলি এবং তার স্ত্রী তারানা হাসান অসহায় রাহাদের দুর্দিনের সঙ্গী। এমিলি এবং তারানা সম্পর্কে রাহাদ বলেন, ফেরেশতার কথা শুনেছি, চোখে দেখিনি। এমিলি ভাই, তারানা আপা আমার কাছে ফেরেশতাতুল্য। তারা না থাকলে আমি ফুটবল খেলতে পারতাম না।

মোহামেডানের নিবন্ধিত খেলোয়াড় নন রাহাদ, তবে সব ধরনের সুযোগ-সুবিধাই তাকে দেওয়া হয়। জার্সি থেকে থাকার জায়গা সবই আছে তার। এমিলি নিজের পরিবারের যা-ই কেনাকাটা করেন, রাহাদের জন্যও কিছু না কিছু কেনেন। ক্লাব সতীর্থ বড় ভাই তকলিস, বাপ্পি, লিঙ্কন থেকে শুরু করে ক্লাব স্টাফরাও ভীষণ ভালোবাসেন, স্নেহ করেন। রাহাদের কথা, ‘তকলিস ভাইয়ের কাছে একটা ট্রাউজার চেয়েছি। উনি তার পছন্দের ট্রাউজারটি আমাকে দিয়েছেন। এমিলি ভাই, মিঠুন ভাই, লিঙ্কন ভাইসহ সবাই আমাকে ভীষণ আদর করেন।’

ফুটবলই ধ্যান-জ্ঞান রাহাদের। যতদিন বেঁচে থাকবে ফুটবলার পরিচয়ে বেঁচে থাকতে চায়। অথচ ফুটবলার হতে গিয়ে কত যে লাঞ্ছনা-গঞ্জনা সহ্য করতে হয়েছে ছোট্ট রাহাদকে, সেই কথা মনে করে এখনো কাঁদে। আবেগে গলা ধরে আসে তার। রাহাদরা ৫ ভাই, ২ বোন। সবার ছোট রাহাদ। ফুটবলার হতে গিয়ে বড় তিন ভাই এবং ভাবীদের অনেক গালমন্দ শুনতে হয়েছে। সংসারে অশান্তি নেমে আসে; কিন্তু রাহাদের সমসাময়িক বড় ভাই তাকে ভীষণভাবে সহযোগিতা করেছেন। বুট কিনে দেওয়া থেকে অনুশীলনে নিয়ে যাওয়া সবই করেছেন সেই ভাই।

মানুষের দিন চিরকাল এক রকম থাকে না। যে ভাই-ভাবী এক সময় রাহাদকে গালমন্দ করতেন, আজ তারাই এ পাড়া-ও পাড়া গিয়ে রাহাদের প্রশংসা করেন। ভাই-ভাবীদের ওপর কোনো রাগ নেই। বরং পরিবারের জন্য কিছু করতে পারলেই খুশি সে। রাহাদের ভাষ্য ‘ভাই-ভাবী আমার গুরুজন। মাকে হারিয়ে তাদের ছায়াতলে আশ্রয় নিয়েছি। তাদের জন্য কিছু করতে চাই। আমার অসুস্থ বাবার মুখে হাসি ফোটাতে চাই।

এলিস হক/

 

Facebook Comments


শিরোনাম
জীবন-সুযোগবঞ্চিত শিশুদের অধিকার….সবার জন্য ফুটবল… নাসরিন খান পাঠান’র কবিতা সিলেট-সুলতানপুর সড়ক যেন এক মরণফাঁদ বেনাপোল পুটখালী ফেনসিডিল সহ মহিলা আটক সব পুড়ে ছাই, অক্ষত আছে কলেমা ‘লা-ইলাহা ইল্লাল্লাহ ‘ দ্বিতীয় চক্রের ২য় ধাপের সুপারিশ তালিকা প্রকাশ করবে এনটিআরসিএ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন উদ্যোগ চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় আজ সারাদেশে মোনাজাত সৌদি আরব পাকিস্তানকে খণ্ড-বিখণ্ড করতে চায়: জেনারেল সোলায়মানি চকবাজার ট্র্যাজেডি: ৪৫ জনের পরিচয় শনাক্ত, ৪০ জনের মরদেহ হস্তান্তর চকবাজারের পর এবার সিলেট তালতলায় হোটেল সুফিয়ার নিচে আগুন ৪%অতিরিক্ত কর্তন অবসর ও কল্যাণে জন্য ক্যান্সারের কারন হতে পারে! ইবিতে “বাংলা ভাষার বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত  ঝিনাইদহে স্বেচ্ছাসেবক দলের আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত মাগুরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রভাতফেরী ও শহীদ বেদিতে পুষ্পমাল্য রাঙ্গুনিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা ও ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা রাবিতে শেষ হলো ‘মুক্তির সূচনা’ শিল্পকর্ম প্রদর্শনী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ বিভ্রাট ঝিনাইদহ জেলা বিএনপির শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধার্ঘ অর্পণ ।। চকবাজার ট্র্যাজেডি !  অন্যদৃষ্টি পরিবারের পক্ষ থেকে শোক প্রকাশ… মাগুরায় মহান শহীদ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উপজেলা প্রশাসনের প্রভাতফেরী মাগুরায় মহান শহীদ দিবসে বীরেন শিকদার আদর্শ স্কুলের প্রভাতফেরী… হেড মাস্টারের কান্ড : মাগুরায় জুতা পায়ে শহীদ মিনারকে অবমাননা…! ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটির বিনম্র শ্রদ্ধা নিবেদন একুশের প্রথম প্রহরে এমপি আফিলের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com