ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শার্শা উপজেলার আদিবাসি সম্প্রদায়ের মানুষদের জীবিকা নির্বাহ…

জাকির হোসেন, শার্শা (যশোর) ।।

যশোরের শার্শা উপজেলার খাল বিল নদী নালা প্রভাবশালীদের দখলে থাকায় আদিবাসী সম্প্রদায়ের লোকজন বেকার হয়ে পড়েছে। কর্মহীন এসব লোকজন ডাল ভাতের টাকা জোগাড় করতে খাল বিল নদী থেকে কুচে সংগ্রহ করে জীবন যাপন করছেন। তাদের দুঃখ দুর্দশা দেখার যেন কেউ নেই।

আদিবাসী সম্প্রদায়ের লোকজন খাল বিল নদী নালা থেকে মাছ ধরেই জীবন যাপন করে আসছিল। প্রভাবশালীরা উপজেলা মৎস্য অফিস থেকে খাল বিল সহ সকল জলাকার বন্দোবস্ত নিয়ে বাণিজ্যিক ভাবে মাছ চাষ করছে। এসব জলাকারের পাশ দিয়ে আদিবাসী সম্প্রদায়ের লোকজন চলাফেরা করতে গেলে ও তাদের তা দেওয়া হয়না। কারণ তাদের নেশা মাছ ধরা এবং এ মাছ বাজারে বিক্রি করে সংসার চালানো। আজ তারা মাছ ধরতে না পেরে অভাব অনটনের সংসার চালাতে হিমশিম খাচ্ছে। ঠিকমত ৩ বেলার খাদ্য, ঔষধ, সন্তানদের লেখাপড়ার খরচ জোগাতে পারছে না। বাধ্য হয়ে তারা খাল বিল নদী নালা থেকে কুচে ধরে  প্রতি কেজি ১৫০ টাকা দরে বিক্রি করে সংসার চালাচ্ছে।

আদিবাসী সম্প্রদায়ের কুচে সংগ্রহকারী হারা বলেন, বিল বাওড় এই এলাকায় যা আছে তা লোকে করে কম্বে খায়। আমরা যদিও কোন কাজ করতে যাব, সেই পরিস্থিতি আমাদের নাই। কারণ আমরা অন্য কোন কাজ-কাম পারিনা। তাই আমরা বর্তমানে এই কুচে ধরে কোন মতে সংসারটা চালাই। কোনদিন ১/২ কেজি পরিমাণ, আবার কোনদিন পাইনা আর বাজারে এই কুচে আমরা ১৫০ টাকা দরে বিক্রি করি। আমি সরকারের নিকট দাবি জানাই যে, সরকারী জলাশয়গুলি যদি উন্মুক্ত করে দেয় তাহলে আমরা যারা আদিবাসী সম্প্রদায়ের লোকজন বসবাস করি তাদের অভাব অনটন দূর হবে।

শার্শা উপজেলার আদিবাসী সম্প্রদায়ের কুচে সংগ্রহকারী ও ব্যবসায়ী নিত্য বলেন, বর্তমানে আমাদের এখানে যে সকল বিল বাওড় আছে তা অনেক প্রভাবশালীরা দখল করে নিয়েছে। কোন কাজ না থাকায় আমরা কুচে ধরে জীবন-যাপন করে থাকি। পাশাপাশি আমি এই কুচে ক্রয় করে ঢাকায় বিক্রি করে থাকি। শুনেছি এই কুচে ঢাকা থেকে চীন দেশে যায়। আমরা ১৫০ টাকা দরে বিক্রি করে থাকি। যদি এই দামটা একটু বেড়ে যায়, তাহলে আমাদের একটু ভাল হয়।

শার্শা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবুল হাসান বলেন, শার্শা উপজেলা মৎস্য সম্পদের একটি প্রাচুর্য ভূমি। উপজেলায় বিল বাওড় নদী নালার পাশে মৎস্যজীবি সম্প্রদায়ের লোকজন রয়েছে যারা মাছ ধরে বা কুচে ধরে জীবন নির্বাহ করত। বর্তমানে এ জায়গা গুলো সংকুচিত হওয়ায় তাদের জীবন মানের ব্যাপক বাধাপ্রাপ্ত হচ্ছে। বাংলাদেশ সরকার ও উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তর তাদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন রকম পদক্ষেপ হাতে নিয়েছে। যেমন সদ্য অবমুক্ত বেতনা নদীতে অভয়াশ্রম সৃষ্টির মাধ্যমে প্রাকৃতিক মাছের উৎপাদন যেখান থেকে তারা জীবন নির্বাহ করতে পারছে। বেতনা নদীতে খাচায় মাছ চাষের পাশাপাশি তারা কুচে ধরে জীবন নির্বাহ করত। কুচে বাণিজ্যিক চাষে নিয়ে আসার জন্য প্রচেষ্টা চলছে। বাণিজ্যিকভাবে অতিসম্প্রতি বাংলাদেশ সরকার মৎস্য অধিদপ্তরের মাধ্যমে কাকড়া কুচের একটি গবেষণামূলক প্রকল্প চলমান রয়েছে।

আগামী অর্থ বছরে যাহাতে এটা মাঠ পর্যায়ে  বাস্তবায়ন হবে। শার্শা উপজেলায় যারা আদিবাসি সম্প্রদায় বা কুচের সাথে সম্পৃক্ত তাদের এই কুচে চাষে সম্পৃক্ত করে তাদের জীবন মান যাতে উন্নত হয় এবং তারা এই মাছ যাহাতে বাহিরে বিক্রি করতে পারে। কুচে একটি বিশেষ পুষ্টি সমৃদ্ধ জলজ প্রাণী। অন্যান্য মাছ এবং চিংড়ির থেকে পুষ্টি অনেক বেশি থাকে। যেটা থেকে স্থানীয় পর্যায় এবং বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে। এতে করে আদিবাসি বা মৎস্য জীবি সম্প্রদায়ের জীবন মানের উন্নয়ন হবে।

Facebook Comments


শিরোনাম
মাগুরা শ্রীপুরে প্রচার-প্রচারনায় শেষ দিনে নিজেদের পছন্দের প্রতিকে ভোট চাইছেন প্রার্থীরা মাগুরা শ্রীপুরে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে মোটর সাইকেল শোভাযাত্রা পন্ড শার্শায় সাংবাদিক কল্যান সংস্থার মতবিনিময় সভা এক জন শিক্ষক হিসেবে জানুন… জাতীয়করণের দাবি যৌক্তিক, প্রধানমন্ত্রীকে যথাযথ প্রক্রিয়ায় জানাতে হবে: শিরীন আখতার এমপি নওগাঁয় ১ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে সদর সহকারী পুলিশ সুপার কার্যালয়ের শুভ উদ্ধোধন এমপিওভুক্তির দাবিতে প্রখর রোদে জাতীয় প্রেসক্লাবের সামনে নন এমপিও শিক্ষকরা অনাথ ভবঘুরে এতিম শিশুদের ইচ্ছা পুরণে ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান স্বাধীনতার ৪৮ বছরেও নওগাঁর ১০ বীরাঙ্গনার ভাগ্যে মিলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি আমি আগেও আওয়ামী লীগে ছিলাম, এখনও আছি: সুলতান মনসুর পঞ্চম শ্রেণির বৃত্তির ফল আগামী রোববার (২৪ মার্চ)  নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি   ঝিনাইদহ উপজেলা পরিষদ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপুর্ন করার দাবিতে সাংবাদিক সম্মেলন  ঝিনাইদহে ইসলামিক ফাউন্ডেশনের ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  মাগুরা শ্রীপুরে প্রচার-প্রচারনায় শেষ দিনে নিজেদের পছন্দের প্রতিকে ভোট চাইছেন প্রার্থীরা শৈলকুপা থানার ওসিকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি মাগুরা মহম্মদপুরে  পর্নগ্রাফি আইনে মামলা, ২ যুবক আটক আগামী উপ‌জেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রাথী জনপ্রিয় নেতা নারায়ণ চন্দ্র ভট্টাচায্য চাঁদাবাজি, সন্ত্রাস ও মাদকমুক্ত কলারোয়া গড়তে চাই নির্বাচনী পথ সভায় লাল্টু ঝিনাইদহের কালীগঞ্জে ভোরের ডাক পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী পালিত  রাঙ্গুনিয়ায় আ’লা হযরত স্মৃতি সংসদের ফ্রি চিকিৎসা সেবা ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা রাঙ্গুনিয়ার তরুণ সাংবাদিক জাকির  টিভি চ্যানেল কর্ণফুলীর সেরা রিপোর্টার নির্বাচিত এমপিও পাচ্ছেন ২০৯৯ জন শিক্ষক-কর্মচারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেড বাস্তবায়নের দাবিতে যশোরে মানববন্ধন মহেশপুরে ১৫০ বোতল ফেন্সিডিলসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার।
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com