ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

পার্লামেন্ট ভেঙে আগাম নির্বাচন ঘোষণা শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কায় পার্লামেন্ট ভেঙে আগাম নির্বাচন ঘোষণা

অন্যদৃষ্টি অনলাইন।।

শ্রীলঙ্কার সংকট দিন দিন ঘনীভূত হচ্ছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দুই সপ্তাহ আগে যে সংকট তৈরি করেছিলেন শুক্রবার মাঝরাতে পার্লামেন্ট ভেঙে আগামী ৫ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়ার মধ্য দিয়ে সেটি আরও জটিল আকার ধারণ করলো। খবর দ্য গার্ডিয়ান, কলম্বো পেজের।

আগামী ১৯ নভেম্বর থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হবে, যা ২৬ নভেম্বর পর্যন্ত কেনা যাবে। আর নতুন পার্লামেন্ট বসবে ২০১৯ সালের ১৭ জানুয়ারি।

পার্লামেন্টে প্রেসিডেন্ট সিরিসেনা নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ)-র সংখ্যাগরিষ্ঠতা নেই, এমনটা বুঝতে পারার পরই তিনি এই জুয়া খেললেন। ৫ জানুয়ারির ওই নির্বাচন নির্ধারিত সময়ের প্রায় দুই বছর আগে অনুষ্ঠিত হচ্ছে।

নতুন নির্বাচনের তারিখ ঘোষণার কয়েক ঘণ্টা আগে সিরিসেনার দল স্বীকার করে যে, তাদের নির্ধারিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের জন্য পার্লামেন্ট প্রয়োজনীয় সমর্থন নেই দলটির।

এদিকে শ্রীলঙ্কা প্রেসিডেন্টের এমন ঘোষণা তাৎক্ষণিক মন্তব্য করেননি সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তবে তার দল ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) জানিয়েছে, সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেয়ার এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাবে তারা।

ইউএনপি টুইটারে জানিয়েছে, প্রেসিডেন্টের পার্লামেন্ট ভেঙে দেয়াটা অবৈধ এবং এটি সংবিধানবিরোধী। দেশে গণতান্ত্রিক শাসন প্রতিষ্ঠার জন্য আমরা এর বিরুদ্ধে লড়াই করবো।

দলটি আরও জানিয়েছ, তিনি জনগণের অধিকার এবং আমরা যে গণতান্ত্রিক ব্যবস্থা উপভোগ করছি তা কেড়ে নিয়েছেন।

গত ২৬ অক্টোবর অসাংবিধানিকভাবে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে অপসারণ করে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মাহিন্দা রাজাপাকসেকে নিয়োগ দেয়ার মধ্য দিয়ে শ্রীলঙ্কার নতুন করে রাজনৈতিক সংকট দেখা দেয়।

তবে তার পদ ছাড়তে অস্বীকৃতি জানান বিক্রমাসিংহে এবং পার্লামেন্টে আস্থা ভোট আয়োজনের আহ্বান জানান তিনি। কিন্তু অন্য সাংসদদের নিজের পক্ষে টানতে ১৬ নভেম্বর পর্যন্ত পার্লামেন্ট স্থগিত করেন সিরিসেনা। এমনকি এসময় তাদের মন্ত্রিসভায় পদ দেয়ার টোপও দেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

তবে জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে ১৪ নভেম্বর পার্লামেন্ট অধিবেশন আহ্বান করেন সিরিসেনা। কিন্তু অধিবেশন বসার আগে আগামী ৫ জানুয়ারি ২২৫ আসন বিশিষ্ট পার্লামেন্টের জন্য আগাম নির্বাচন ঘোষণা করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

Facebook Comments


শিরোনাম
পাথর খান’র কবিতা বাংলাদেশের শিক্ষকরা কত ভালো আছে দেখুন! ঝিনাইদহ বিআরটিএ’র ৩ মাসে প্রায় ২ কোটি ২৫ লাখ টাকার রাজস্ব আদায় নওগাঁয় বিস্কুট খাওয়ানোর লোভ দেখিয়ে প্রতিবন্ধী যুবতীকে ধর্ষণ-ধর্ষক পলাতক রামপালে চলতি মৌসুমে বোরা আবাদ কমেছে লক্ষ্যমাত্রা পূরণে ঝড় বৃষ্টির শংকা ফুল ভাসানোর মধ্য দিয়ে শুরু বৈসাবি ঝিনাইদহে বসতবাড়িতে আগুন, ভস্মিভুত ৩টি বাড়ি এহেন ঘৃণ্য অপরাধীদের স্বচ্ছ তদন্তে শাস্তি প্রদান করা হলে ইসলাম ও মাদ্রাসা শিক্ষা কখনো ক্ষতিগ্রস্ত হবেনা কোটচাঁদপুর লক্ষিকুন্ডু পল্লীতে আকবার সড়ক দূরর্ঘটনায় মানবেতর জীবন পার করছেন মহেশপুরে ২৫ বোতল ভারতীয় মদসহ একজন আটক। লেবাসধারী ধর্ষক। মইনুল হোসাইনের কবিতা। কোটচাঁদপুরে ধর্ষন মামলায় রুবেল নামেএক আসামি গ্রেফতার ঝিনাইদহে চতুর্থ আন্তর্জাতিক ফোকলোর সম্মেলনের প্রথম দিনের কার্যক্রম অনুষ্ঠিত  রাফি হত্যার বিচার না হলে আমরণ অনশনে বসবেন কবি নির্মলেন্দু গুণ পোরশায় মোটরসাইকেল চোর আটক পাকিস্থানে আত্নঘাতি বোমা হামলা হাজারা সম্প্রদায়ের ১৬ জন নিহত ! একাডেমিক স্বীকৃতি পেল কারিগরির ২৪ শিক্ষা প্রতিষ্ঠান দেশের প্রচলিত শিক্ষার সাথে কর্মের কোন মিল নেই কৃষকরা যেন ধানের নায্য মূল্য পায় সে জন্য এক মাস আগেই চাল সংগ্রহের উদ্বোধন করা হবে: খাদ্যমন্ত্রী সড়ক দূরর্ঘটনার পর মানবেতর জীবন পার করছেন কোটচাঁদপুর লক্ষিকুন্ডুর আকবার ঝিনাইদহে ব্র্যাকের কিস্তি আদায়ের সময় বসা নিয়ে সংঘর্ষ আহত ১৫ কোন অজুহাত শুনতে চাই না, দ্রুত আইন শৃংখলার উন্নতি দেখতে চাই: খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে বিডিএফ এর সহযোগিতায় দুইদিন ব্যাপি ফার্মার্স ফিল্ড স্কুল প্রশিক্ষণ কোর্স সমাপ্ত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মেসি আসছেন বাংলাদেশে ঢাবি ডিনস অ্যাওয়ার্ড পেলেন ২১ শিক্ষার্থী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com