ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

একটা নয়, পৃথিবীর চারপাশে রয়েছে তিনটি চাঁদ

অন্যদৃষ্টি অনলাইন।।

একটা নয়। তিন তিনটে চাঁদ রয়েছে পৃথিবীর। একটি চাঁদ আমাদের চোখে দৃশ্যমান। বাকি দু’টি চাঁদের অস্তিত্ব নিয়ে রয়েছে বিতর্ক। গত ৫০ বছর ধরে তা চললেও অবসান হয়নি বিতর্কের। চাঁদের সংখ্যা ও তাদের অস্তিত্ব নিয়ে বিতর্কের মধ্যেই সম্প্রতি এক রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল জিওগ্রাফি। তা থেকে জানা গেছে, হাঙ্গেরির মহাকাশচারী ও পদার্থবিদরা অপর দুই চাঁদের অস্তিত্বের স্বপক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ পেশ করেছেন। এই দু’টি চাঁদই সম্পূর্ণ ধূলিকণা দিয়ে তৈরি বলে জানিয়েছেন হাঙ্গেরির মহাকাশচারী ও পদার্থবিদরা। মান্থলি নোটিসেস অফ দি রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটিতে এই রিপোর্ট প্রকাশিতও হয়েছে।

জানা গেছে, দীর্ঘদিন আগেই এই ‘ডাস্ট মুন’ বা ‘কোর্দিলিউস্কি ক্লাউড’-এর অস্তিত্বের প্রমাণ পেয়েছিলেন মহাকাশ বিজ্ঞানীরা। ১৯৬১ সালে প্রথম এই ‘ডাস্ট মুন’ নজরে আসে পোল্যান্ডের মহাকাশচারী কাজিমিয়ের্জ কোর্দিলিউস্কির। তার নামেই এর নামকরণ করা হয়। সাম্প্রতিক তথ্য থেকে জানা গেছে, প্রত্যেকটি কোর্দিলিউস্কি ক্লাউড ১৫/১০ ডিগ্রি চওড়া। রাতের আকাশে তা ৩০/২০ লুনার ডিস্কের সমান।

পৃথিবীর মাপের প্রায় ৯ গুণ বিস্তৃতি নিয়ে মহাকাশের বুকে অবস্থান করছে এক একটি ডাস্ট মুন। আকারে বিরাট হলেও ডাস্ট মুনদু’টি ক্ষুদ্র ক্ষুদ্র ধূলিকণা দিয়ে তৈরি বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যখন সূর্যের আলো এই দুই চাঁদের উপর পড়ে, তা খুব হালকাভাবে প্রতিফলিত হয়। পৃথিবীর এই দুই উপগ্রহ থেকে প্রতিফলিত হওয়া আলো এতটাই দুর্বল যে অন্য নক্ষত্রদের আলোয় তা হারিয়ে যায়।

সাম্প্রতিক তথ্য থেকে আরো জানা গেছে, এই দুই ডাস্ট মুনের অস্তিত্ব বুঝতে ক্যামেরার উপর বিশেষ পোলারাইজড ফিল্টার লাগানো হয়েছিল।

Facebook Comments


শিরোনাম
বসুন্ধরা কিংস-শেখ রাসেল প্রথমার্ধে গোলশূন্য ”ভোট দিয়ে জনগণ ‘বর্ণচোরাদের’ প্রত্যাখান করবে” ”একটি দলের পক্ষ নিয়েছে নির্বাচন কমিশন” নির্বাচন প্রশ্নবিদ্ধ করে, এমন কাজে লিপ্ত হলে নিবন্ধন বাতিল করা হবে:   ইসি সচিব আওয়ামী লীগের এমপি বদি না স্ত্রী শাহীনা; রানা না বাবা মনোনয়ন পাচ্ছেন ধরা পড়েছেন ইভাঙ্কা: সরকারি কাজে ব্যক্তিগত ইমেইল নওগাঁ-৬ আসন থেকে সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবিরের মনোনয়ন ফরম উত্তোলন নওগাঁয় ভিক্ষুকদের মাঝে গাভী বিতরণ বাবেশিকফো শুভেচ্ছা জানালো মাউশির মহাপরিচালককে  ঝিনাইদহে দুস্থ নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ। সাংবাদিক আসিফ কাজলের মায়ের ৩৮তম মৃত্যু বার্ষিকী আজ বেনাপোল বন্দর অব‌শে‌ষে অটোমেশন-সিসি ক্যামেরার আওতায় এলো  প্রমীলা বিশ্বকাপ টি-২০ সেমিতে ৪ দল রামগঞ্জে পাওয়া আলাদিনের চেরাগের মালিক কে? আয়কর মেলায় কর আদায় আর রিটার্ন দাখিলের নতুন রেকর্ড! যুক্তরাষ্ট্রের শিকাগোতে হাসপাতালে বন্দুকধারীর গোলাগুলি, নিহত ৪ ফুয়েগো আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত; সরিয়ে নেয়া হয়েছে চার হাজার মানুষ গ্রামের লোকের ভীড় ! স্কাইপি বন্ধ করে দিয়ে সরকার ঘৃণ্য দৃষ্টান্ত স্থাপন করল: রিজভী নিষেধাজ্ঞার ফলে ইরানের প্রতিরোধ করার মানসিকতা শক্তিশালী হবে: জারিফ বেনাপোলে পরিত্যক্ত অবস্থায় পিস্তল ও ম্যাগাজিন উদ্ধার এক তরুণ ফুটবলযোদ্ধার গল্প… রাংগুনিয়া পোমরা জামেউল উলুম ফাযিল মাদরাসার বার্ষিক পুরস্কার বিতরণী ও মিলাদ মাহফিল ভারত অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ফের পিছিয়ে গেলো বাংলাদেশ প্রিমিয়ার লীগ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com