ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

দুইমাস চেয়ারম্যান শূণ্য, এনটিআরসিএ’র কার্যক্রমে স্থবিরতা

স্টাফ রিপোর্টার।।

সারাদেশে বেসরকরি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৮ হাজার ৮০০ জন শিক্ষকের পদ শূন্য থাকা সত্বেও নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না। ফলে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে।বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যক্রম অনেকটা স্থবির । টানা দুই মাস চেয়ারম্যানের পদ শূন্য থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা ।

জানা গেছে, এনটিআরসিএ’র নিবন্ধন পরীক্ষায় পাস করার পরও নিয়োগ না পেয়ে ৩৫টি মামলা করেছেন বিভিন্ন সময়ে নিবন্ধিত প্রার্থীরা। তার ভিত্তিতে আদালত থেকে নিবন্ধিত প্রার্থীদের তালিকা প্রকাশের নির্দেশনা দেয়া হয়। সে মোতাবেক গত তিন মাস আগে প্রথম থেকে ১৩তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় পাস করা প্রার্থীদের তালিকা প্রকাশ করে এনটিআরসিএ। এ তালিকায় নানা ধরনের ভুল-ভ্রান্তি উল্লেখ করে সারাদেশ থেকে সহস্রাধিক আবেদন করেন প্রার্থীরা। পরে তা সংশোধন করে মোট ৬ লাখ ৪ হাজার ৬৮৫ জনের নাম প্রকাশ করা হয়। এর মধ্যে অনেকেই বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন।

এনটিআরসিএ’র কর্মকর্তারা জানান, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে সারাদেশের সব স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্য আসনের তালিকা পাঠাতে তিন দফায় নির্দেশনা দেয় এনটিআরসিএ। এতে ৩৮ হাজার ৮০০ জনের শূন্য আসনের তালিকা আসে। সব প্রক্রিয়া শেষ হলেও প্রতিষ্ঠানে চেয়ারম্যান না থাকায় এখনো এই বিশাল শূন্যপদ পূরণে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হয়নি।

তারা জানান, সেপ্টেম্বরের শেষের দিকে এনটিআরসিএ’র সাবেক চেয়ারম্যান আজহার হোসেন অবসর গ্রহণ করেন। এরপর গত ২৪ সেপ্টেম্বর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালকে জনপ্রশাসন থেকে চেয়ারম্যান পদে নিয়োগ দিলেও তিনি সেখানে যোগদান করেননি। এ কারণে বাধ্য হয়ে গত এক সপ্তাহ আগে অতিরিক্ত সচিব এস এম আশফাক হোসেনকে এনটিআরসিএ’র চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়। বর্তমানে তিনি বিদেশ সফরে রয়েছেন। আগামী ১২ নভেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

এনটিআরসিএর সব কার্যক্রমে জটিলতা সৃষ্টি হয়েছে। এ কারণে এনটিআরসিএ’তে নতুন করে কেউ যোগদান করতে চায় না। এ প্রতিষ্ঠানে বদলিকে শাস্তিমূলক বদলি বলে মনে করা হয়। তাই পরপর দুজন চেয়ারম্যান নিয়োগ দিলেও একজনও যোগদান করেননি। তবে সর্বশেষ নিয়োগ পাওয়া অতিরিক্ত সচিব এসএম আশফাক হোসেনের যোগদান করার কথা রয়েছে আগামী ১৩ নভেম্বর। বর্তমানে চেয়ারম্যান হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাহামুদ উল হককে রুটিন দায়িত্ব দেয়া হয়। তিনিও গত ৩ নভেম্বর থেকে জ্যামাইকায় আছেন। ফিরবেন ১৩ নভেম্বর। এই সময়ের মধ্যে এনটিআরসিএ’র সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) নাসির উদ্দিন আহমেদকে আর্থিক ক্ষমতাসহ চেয়ারম্যানের রুটিন দায়িত্ব প্রদান করা হয়েছে।

এনটিআরসিএ’র সচিব নুসরাত জাবীন বানু সাংবাদিকদের বলেন, আমাদের কার্যক্রম স্থবির, কথাটি ঠিক নয়। শিক্ষক নিয়োগের সুপারিশের জন্য চাহিদা পাওয়া গেছে। কিছু ভুল-ভ্রান্তি ছিল, তা সংশোধন করা হয়েছে। দ্রুত গণবিজ্ঞপ্তি প্রকাশ করে প্রার্থীদের কাছে আবেদন চাওয়া হবে। তবে, চেয়ারম্যান না থাকায় বড় সিদ্ধান্ত নিতে কিছুটা ব্যাঘাত হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ে মোট ৩৮ হাজার ৮০০ জন শিক্ষকের তালিকা পাঠানো হয়েছে। টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে তালিকা সংগ্রহ করা হয়েছে। শূন্য আসনের তালিকা সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা কমকর্তাদের মাধ্যমে যাচাই-বাছাইয়ের কাজ শেষে তালিকা চূড়ান্ত করা হয়েছে। নতুন চেয়ারম্যান যোগদান করলে চলতি মাসের শেষের দিকে নিবন্ধিত প্রার্থীদের আবেদন চেয়ে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে এনটিআরসিএ। এরপর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মোধাক্রমে নিয়োগ দিতে সুপারিশ করবে এ প্রতিষ্ঠানটি।

Facebook Comments


শিরোনাম
মনিবুর রহমান’র কবিতা বাগেরহাট-৩ আসনে লড়তে চান ২৪ জন তৃনমূলে পরিচিতি নেই অধিকাংশ প্রার্থীর নওগাঁয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভ’মিকা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁয় কাঁঠালের পাতায় শিক্ষার্থীদের নবান্ন উৎসব আয়োজন চিরিরবন্দরে নবান্ন উৎসবে নানা আয়োজন ঝিনাইদহে ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক করেছে যবিপ্রবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল  বেরোবিসাস সাংবাদিকদের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে যবিপ্রবিসাসের নিন্দা ও প্রতিবাদ ঝিনাইদহের কালীগঞ্জে অসহায়দের মাঝে বন্ধনের শীতবস্ত্র বিতরন  কালীগঞ্জে ৩৬ পিস ইয়াবাসহ এক নারী মাদক ব্যবসায়ী আটক রাজনীতির নায়ক-ভিলেন ও শেষ দৃশ্য স্বস্তিতে চাকরির সুযোগ আইনজীবীদের মহাসমাবেশে যাচ্ছেন ড. কামাল ফারহানা হৃদয়িনীর কবিতা।। ‘সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে গোটা জাতি’ যশোরের বেনাপোল পুটখালী সীমান্ত থেকে ৪৫ বোতল ফেন্সিডিল সহ আটক ১ অ্যাম্বুলেন্সের ধাক্কায় শার্শায় কৃষক নিহত নেইমারের দেওয়া একমাত্র গোলে উরুগুয়ের বিপক্ষে জয় পেল ব্রাজিল ৫০ আসনে নির্বাচন করতে চাই জামায়াতে ইসলামী বয়স থামাতে চান? ব্যবহার করুন এই প্যাকগুলো শ্রীলঙ্কার পার্লামেন্টে এবার মরিচের গুঁড়া, পুলিশের নজিরবিহীন হস্তক্ষেপ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সম্পাদকদের সহযোগিতা চাই ঐক্যফ্রন্ট আমেরিকার স্বেচ্ছাচারী ও আইন ভঙ্গকারী আচরণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিৎ: ইরান মক্কা ও মদিনায় সাংবাদিক জামাল খাশোগির জানাজার নামাজ আদায় যশোর শার্শায় দূর্বত্তদের বোমা হামলায় যুবলীগ নেতাসহ আহত-৩
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com