ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এগিয়ে আসছে বার্ষিক পরীক্ষা, পেছানো হবে ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার।।

নির্বাচন কমিশনের (ইসি) তাগিদে বার্ষিক পরীক্ষা এগিয়ে আনবে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি স্কুলে ভর্তি পরীক্ষা পিছিয়ে দেয়া হতে পারে ।এমনই ইঙ্গিত দিয়েছেন শিক্ষা বিভাগ। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে এ দুটি পরীক্ষার সময়সূচি সমন্বয়ের তাগিদ ছিল। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি আমলে নিচ্ছিল না। নির্বাচনের বাস্তবতা সামনে রেখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে বার্ষিক পরীক্ষা এগিয়ে এনেছে।

১০ ডিসেম্বরের মধ্যে সব সরকারি-বেসরকারি হাইস্কুলের বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে। ভর্তি পরীক্ষাও নির্বাচনের পর নেয়া হবে। সারা দেশের সরকারি হাইস্কুলে বিভিন্ন শ্রেণীতে ভর্তি পরীক্ষা ২৮ ডিসেম্বরের পর নেয়া হবে। এ ব্যাপারে বুধবার এক বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে মাউশি। আজকালের মধ্যে এ সংক্রান্ত আদেশ জারি হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মাউশি পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান  বলেন, বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ করতে হবে। এ ব্যাপারে মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হবে। বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নেবে। এ কারণে ১০ ডিসেম্বরের আগে তা শেষ করা সম্ভব নয়। ডিসেম্বরের শেষদিকে এ পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি আবেদন নেয়া যেতে হবে। সার্বিক বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা শেষে সিদ্ধান্ত প্রকাশ করা হবে।

৩১ অক্টোবর ইসিতে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক এবং নির্বাচনী পরীক্ষা, প্রাথমিক সমাপনী, জেএসসি এবং সমমানসহ বিভিন্ন পাবলিক পরীক্ষা, ভর্তি পরীক্ষা বা গুরুত্বপূর্ণ অন্যান্য পরীক্ষার স্বাভাবিক সময়সূচি পরিবর্তন করে ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দেয়া হয়। ৪ নভেম্বর ওই সিদ্ধান্তের অনুলিপি শিক্ষার দুই মন্ত্রণালয়ে পাঠানো হয়।

তবে এর আগেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বার্ষিক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনে। ইতিপূর্বে ঘোষিত বার্ষিক শিক্ষাপঞ্জি অনুযায়ী ১১ ডিসেম্বর থেকে বার্ষিক পরীক্ষা নেয়ার নির্দেশনা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৯ নভেম্বর থেকে এ পরীক্ষা নিতে হবে। সেই হিসাবে ৬ ডিসেম্বরের মধ্যে শেষ হয়ে যাচ্ছে পরীক্ষা। অপরদিকে এ মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এ মাসের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানে বছরের শেষের দিকে বার্ষিক পরীক্ষা, এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষা, জেএসসি এবং সমমানসহ বিভিন্ন পাবলিক পরীক্ষা, ভর্তি পরীক্ষা থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ভোট কেন্দ্র করা হয়। ওই সব কলেজের শিক্ষকরা প্রিসাইডিং অফিসার হিসেবে নিয়োগ পান।

এবার ডিসেম্বরে ডিগ্রি তৃতীয়বর্ষ এবং অনার্স দ্বিতীয়বর্ষের পরীক্ষা নির্ধারিত আছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান বলেন, পরীক্ষার সময়সূচিতে পরিবর্তনের ব্যাপারে তারা এখন পর্যন্ত ইসি থেকে কোনো চিঠি পাননি। তবে অন্য নির্বাচনের অভিজ্ঞতার আলোকে নির্বাচনের আগে এক সপ্তাহ সময় বিরতি রাখার রেকর্ড আছে। কর্তৃপক্ষ সেটি সক্রিয় বিবেচনায় রেখেছে।

১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি হাইস্কুলগুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা আছে। এখন ওই পরীক্ষা ২৮ ডিসেম্বর থেকে নেয়ার চিন্তাভাবনা আছে। ইতিপূর্বে ১ থেকে ১৩ ডিসেম্বর এ ভর্তির আবেদন অনলাইনে নেয়ার সিদ্ধান্ত ছিল। সেটি এ মাসের শেষের দিকে চলে আসতে পারে। এ ব্যাপারে প্রস্তুতি নিতে ইতিমধ্যে বুধবার টেলিটককে নির্দেশ দিয়েছে মাউশি। টেলিটক আবেদনপত্র গ্রহণে কারিগরি সহায়তা দিয়ে থাকে।

Facebook Comments


শিরোনাম
মনিবুর রহমান’র কবিতা বাগেরহাট-৩ আসনে লড়তে চান ২৪ জন তৃনমূলে পরিচিতি নেই অধিকাংশ প্রার্থীর নওগাঁয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভ’মিকা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁয় কাঁঠালের পাতায় শিক্ষার্থীদের নবান্ন উৎসব আয়োজন চিরিরবন্দরে নবান্ন উৎসবে নানা আয়োজন ঝিনাইদহে ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক করেছে যবিপ্রবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল  বেরোবিসাস সাংবাদিকদের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে যবিপ্রবিসাসের নিন্দা ও প্রতিবাদ ঝিনাইদহের কালীগঞ্জে অসহায়দের মাঝে বন্ধনের শীতবস্ত্র বিতরন  কালীগঞ্জে ৩৬ পিস ইয়াবাসহ এক নারী মাদক ব্যবসায়ী আটক রাজনীতির নায়ক-ভিলেন ও শেষ দৃশ্য স্বস্তিতে চাকরির সুযোগ আইনজীবীদের মহাসমাবেশে যাচ্ছেন ড. কামাল ফারহানা হৃদয়িনীর কবিতা।। ‘সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে গোটা জাতি’ যশোরের বেনাপোল পুটখালী সীমান্ত থেকে ৪৫ বোতল ফেন্সিডিল সহ আটক ১ অ্যাম্বুলেন্সের ধাক্কায় শার্শায় কৃষক নিহত নেইমারের দেওয়া একমাত্র গোলে উরুগুয়ের বিপক্ষে জয় পেল ব্রাজিল ৫০ আসনে নির্বাচন করতে চাই জামায়াতে ইসলামী বয়স থামাতে চান? ব্যবহার করুন এই প্যাকগুলো শ্রীলঙ্কার পার্লামেন্টে এবার মরিচের গুঁড়া, পুলিশের নজিরবিহীন হস্তক্ষেপ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সম্পাদকদের সহযোগিতা চাই ঐক্যফ্রন্ট আমেরিকার স্বেচ্ছাচারী ও আইন ভঙ্গকারী আচরণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিৎ: ইরান মক্কা ও মদিনায় সাংবাদিক জামাল খাশোগির জানাজার নামাজ আদায় যশোর শার্শায় দূর্বত্তদের বোমা হামলায় যুবলীগ নেতাসহ আহত-৩
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com