ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এগিয়ে আসছে বার্ষিক পরীক্ষা, পেছানো হবে ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার।।

নির্বাচন কমিশনের (ইসি) তাগিদে বার্ষিক পরীক্ষা এগিয়ে আনবে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি স্কুলে ভর্তি পরীক্ষা পিছিয়ে দেয়া হতে পারে ।এমনই ইঙ্গিত দিয়েছেন শিক্ষা বিভাগ। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে এ দুটি পরীক্ষার সময়সূচি সমন্বয়ের তাগিদ ছিল। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি আমলে নিচ্ছিল না। নির্বাচনের বাস্তবতা সামনে রেখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে বার্ষিক পরীক্ষা এগিয়ে এনেছে।

১০ ডিসেম্বরের মধ্যে সব সরকারি-বেসরকারি হাইস্কুলের বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে। ভর্তি পরীক্ষাও নির্বাচনের পর নেয়া হবে। সারা দেশের সরকারি হাইস্কুলে বিভিন্ন শ্রেণীতে ভর্তি পরীক্ষা ২৮ ডিসেম্বরের পর নেয়া হবে। এ ব্যাপারে বুধবার এক বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে মাউশি। আজকালের মধ্যে এ সংক্রান্ত আদেশ জারি হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মাউশি পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান  বলেন, বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যেই শেষ করতে হবে। এ ব্যাপারে মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হবে। বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নেবে। এ কারণে ১০ ডিসেম্বরের আগে তা শেষ করা সম্ভব নয়। ডিসেম্বরের শেষদিকে এ পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে। তবে ১০ ডিসেম্বরের মধ্যে ভর্তি আবেদন নেয়া যেতে হবে। সার্বিক বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা শেষে সিদ্ধান্ত প্রকাশ করা হবে।

৩১ অক্টোবর ইসিতে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বার্ষিক এবং নির্বাচনী পরীক্ষা, প্রাথমিক সমাপনী, জেএসসি এবং সমমানসহ বিভিন্ন পাবলিক পরীক্ষা, ভর্তি পরীক্ষা বা গুরুত্বপূর্ণ অন্যান্য পরীক্ষার স্বাভাবিক সময়সূচি পরিবর্তন করে ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দেয়া হয়। ৪ নভেম্বর ওই সিদ্ধান্তের অনুলিপি শিক্ষার দুই মন্ত্রণালয়ে পাঠানো হয়।

তবে এর আগেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বার্ষিক পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন আনে। ইতিপূর্বে ঘোষিত বার্ষিক শিক্ষাপঞ্জি অনুযায়ী ১১ ডিসেম্বর থেকে বার্ষিক পরীক্ষা নেয়ার নির্দেশনা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২৯ নভেম্বর থেকে এ পরীক্ষা নিতে হবে। সেই হিসাবে ৬ ডিসেম্বরের মধ্যে শেষ হয়ে যাচ্ছে পরীক্ষা। অপরদিকে এ মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এ মাসের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানে বছরের শেষের দিকে বার্ষিক পরীক্ষা, এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষা, জেএসসি এবং সমমানসহ বিভিন্ন পাবলিক পরীক্ষা, ভর্তি পরীক্ষা থাকে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ভোট কেন্দ্র করা হয়। ওই সব কলেজের শিক্ষকরা প্রিসাইডিং অফিসার হিসেবে নিয়োগ পান।

এবার ডিসেম্বরে ডিগ্রি তৃতীয়বর্ষ এবং অনার্স দ্বিতীয়বর্ষের পরীক্ষা নির্ধারিত আছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বদরুজ্জামান বলেন, পরীক্ষার সময়সূচিতে পরিবর্তনের ব্যাপারে তারা এখন পর্যন্ত ইসি থেকে কোনো চিঠি পাননি। তবে অন্য নির্বাচনের অভিজ্ঞতার আলোকে নির্বাচনের আগে এক সপ্তাহ সময় বিরতি রাখার রেকর্ড আছে। কর্তৃপক্ষ সেটি সক্রিয় বিবেচনায় রেখেছে।

১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি হাইস্কুলগুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা আছে। এখন ওই পরীক্ষা ২৮ ডিসেম্বর থেকে নেয়ার চিন্তাভাবনা আছে। ইতিপূর্বে ১ থেকে ১৩ ডিসেম্বর এ ভর্তির আবেদন অনলাইনে নেয়ার সিদ্ধান্ত ছিল। সেটি এ মাসের শেষের দিকে চলে আসতে পারে। এ ব্যাপারে প্রস্তুতি নিতে ইতিমধ্যে বুধবার টেলিটককে নির্দেশ দিয়েছে মাউশি। টেলিটক আবেদনপত্র গ্রহণে কারিগরি সহায়তা দিয়ে থাকে।

Facebook Comments


শিরোনাম
২৬ জানুয়ারি নয়, মাধ্যমিক পর্যায়ে ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন মার্চে এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের দশ শতাংশ চাঁদার আদেশ জারি এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী মোংলা সুন্দরবন থেকে পৃথক অভিযানে হরিণের মাসংসহ ট্রালার জব্দ পাবনা সুগার মিলের ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে ঈশ্বরদীতে শিশুর মৃত্যু! ঝিনাইদহের কালীগঞ্জে ব্যাংক এশিয়ার নতুন শাখা উদ্বোধন  মাগুরা শ্রীপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ডজন ছাড়িয়ে! মোংলা ইপিজেডে পাথর চাপায়  শ্রমিকের মৃত্যু একজন ক্ষুদে কিশোর সাংবাদিক বনাম সমাজ সেবক! নিয়ামতপুরে ব্যক্তি উদ্যোগে রাস্তা নির্মান, ২৪টি পরিবারে স্বস্তি ডাকাত-চোরের নিরাপদ বিচরণ নওগাঁর পোরশায় ‘ক্রীড়াই শক্তি, ক্রীড়াই বল’…ওয়াজির আলী স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ১৫৩ রানে জিতেছে মহেশপুর গভর্ণমেন্ট হাইস্কুল   হলি আর্টিজানে হামলার অর্থ-অস্ত্র আসে ভারত থেকে: র‍্যাব কৃষ্ণ সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার: নজর রাখছে রাশিয়া নৈতিক আদর্শ চর্চা ও জনকল্যাণে ছাত্রসেনা নিবেদিত: মুহাম্মদ শফিউল আলম সাকিব জামাল’র কবিতা এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের বাড়ি ভাড়া নিয়ে এ.এম.এম.মুস্তাফিজুর রহমান’র কবিতা মিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার পদপ্রার্থী এ্যাড. আব্দুল হালিমের পক্ষে মটর সাইকেল শোভাযাত্রা মনোহরগঞ্জ উপজেলা শারীরিক শিক্ষা শিক্ষক সমিতির কমিটি গঠন কোটচাঁদপুরে ট্রেনের সামনে ঝাপ দিয়ে এক বৃদ্ধের আত্বহনন অবশেষে কাস্টম হাউস মোংলায় আসছে, রফতানি আমদানির হবে তরান্বিত  নিরীহ কোন লোক হয়রানি হবে না: ওসি মিজানুর রহমান খান আসামীদের ভয়ে বাদী গ্রাম ছাড়া হত্যার হুমকী ঝিনাইদহে সাড়ে ১৭ কোটি টাকার রাস্তা নির্মানে দুর্নীতি, কাজ বন্ধ করলো জনগণ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com