নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:২২ পূর্বাহ্ন

সরকারিকরণের প্রজ্ঞাপন হওয়া স্কুল-কলেজের টিউশন ফি বেসরকারি নিয়মেই

অন্যদৃষ্টি ডেস্ক
মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮, ৭:৫৮ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার।।

সরকারিকরণের ঘোষণা দিয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে, কিন্তু শিক্ষক-কর্মচারীদের এখনো অ্যাডহক নিয়োগ দেয়া হয়নি, এমন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আগের নিয়মেই টিউশন ফি দেবে। সম্প্রতি ২৯০টি কলেজ এবং ১১৩টি স্কুল সরকারিকরণের প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষায় সরকারিকরণের প্রজ্ঞাপন জারির খবর পেয়েই বিভিন্ন স্থানে শিক্ষকরা উৎসবে মেতেছেন, মিষ্টি বিতরণ করেছেন। এদিকে সরকারিকরণের খবর পাওয়ার পর অভিভাবকরাও সরকারি নিয়মে টিউশনসহ অন্যান্য ফি দেয়ার জন্য স্কুল-কলেজ প্রধানদের ওপর চাপ সৃষ্টি করছেন। সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানের প্রধানরাও দৈনিক শিক্ষায় টেলিফোন ও ইমেইল করে জানতে চান কোন নিয়ম পালন করবেন। এসব স্কুল-কলেজের অনেক অভিভাবকও সাংবাদিকদের কাছে জানতে চান কোন নিয়মে টিউশন ও অন্যান্য ফি দেবেন তারা। তাদের বক্তব্য, যদি প্রতিষ্ঠান সরকারিকরণের প্রজ্ঞাপন জারি হয়, তবে ছাত্রবেতন কেন বেসরকারি আমলের নিয়মে হবে। 

জানা যায়, সদ্য সরকারি হওয়া এসব প্রতিষ্ঠানের অধিকাংশই এমপিওভুক্ত। তবে, অনার্স-মাস্টার্স পড়ানো প্রতিষ্ঠানের শিক্ষকরা ননএমপিও।

এ অবস্থায় যোগাযোগ করা হলে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা বলেন, এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা অ্যাডহক নিয়োগ ও সরকারি বেতন না পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরাও বেসরকারি আমলের নিয়মে টিউশন ফি প্রদান করবে। ননএমপিও শিক্ষকদের বেতন-ভাতা আগের নিয়মে দেয়া অব্যাহত রাখতে হবে। এ ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা দিয়ে খুব শিগগিরই মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন বা নির্দেশনা চাইবে শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক মাধ্যমিক অধ্যাপক ড. আবদুল মান্নান সোমবার (১ অক্টোবর) বলেন, ‘এক বছর আগে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগ না হওয়া পর্যন্ত বেসরকারি আমলের নিয়মেই টিউশনসহ অন্যান্য ফি আদায় করার খবর দৈনিক শিক্ষায় প্রকাশ হয়।’

অনুসন্ধানে জানা যায়, ২০১৭ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারিকরণ ঘোষণা হওয়া বারোটি মডেল স্কুল এন্ড কলেজে পুরনো নিয়মেই টিউশন ফি আদায় করা হচ্ছে। আজ পর্যন্ত এই প্রতিষ্ঠানগুলো শিক্ষক-কর্মচারীরা অ্যাডহক নিয়োগ পাননি। যদিও এই প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত নয়। সরাসরি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক স্থাপিত ও নিয়ন্ত্রিত। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রাজধানীর সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ, মিরপুরের রূপনগর মডেল স্কুল এন্ড কলেজ, শ্যামপুর মডেল স্কুল এন্ড কলেজ, লালবাগ মডেল স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ, রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ, বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, খুলনা মডেল স্কুল এন্ড কলেজ, সিলেট মডেল স্কুল এন্ড কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ এবং রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ