নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৫ ফেব্রুয়ারী ২০২১, ০১:১২ অপরাহ্ন

সুবর্ণচরে কল্যাণের শপথ যুব সংঘের উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ 

ইব্রাহিম খলিল, নোয়াখালী।।
সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১, ৪:২৫ অপরাহ্ন

আজ ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা  দিবস। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি (বাংলা ৮ই ফাল্গ‌ুন ১৩৫৮) এই দিনে বাংলাকে মাতৃভাষা করার দাবিতে পাকিস্তানি সরকারের ১৪৪ ধারা ভেঙ্গে রাজপথে মিছিল বের করে ছাত্ররা।

এমন  সময় নরগোষ্ঠী পাকিস্তান হানাদার বাহিনীর নির্দেশনায় বাংলা ভাষা প্রেমিদের মিছিলের উপর নির্মমভাবে গুলি চালায়। আর সেই গুলি সালাম-বরকত-রফিক-শফিক-জব্বার আরও নাম না জানা অনেকে শহীদ হয়।

শহীদের আত্মত্যাগে আমরা ফিরে পাই আমাদের প্রাণের ভাষা বাংলা। পৃথিবীর বুকে প্রথম বাঙালি  জাতি ভাষায় জন্য বুকের রক্ত দিয়ে ভাষাকে রক্ষা করেছে। ২০০০ সাল থেকে ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে শ্রদ্ধা, সম্মান ও মর্যাদার সাথে সারা বিশ্বে এ দিবস পালন করা হচ্ছে।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর  ইউনেস্কোর সাধারণ অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক  মাতৃভাষার মর্যাদা দেওয়া হয়। ২০০০ সাথে প্রথম  বিশ্বের ১৮৮ টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়। তার পর থেকে দেশে এবং  দেশের বাইরে এই দিনের ভাষা দিবস হিসেবে পালন করা হয়।

সারা বিশ্বের ১৮৮ টি দেশের  মতো বাংলাদেশর প্রতিটি এলাকায় পালন করা হচ্ছে এই দিনকে। সেই সাথে সুবর্ণচরে “কল্যাণের শপথ যুব সংঘ” সংগঠন সুবর্ণচর উপজেলায় অবস্থিত সৈকত সরকারি কলেজ শহীদ মিনারে আন্তর্জাতিক দিবস পালন করেন।

এতে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মো. শাহেদ উদ্দিন, সাধারণ সম্পাদক মোহাম্মদ মামুন, অর্থ সম্পাদক শাহাদাৎ হোসেন রাজু, সাংগঠনিক সম্পাদক মো. জাহেদ হাসান, প্রচার ও সাহিত্য সম্পাদক ইব্রাহিম খলিল শিমুল সহ আরো অনেকে।

“কল্যাণের শপথ যুব সংঘ” সংগঠনের সভাপতি প্রবাসী জাহিদুল ইসলাম বাহার জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাত ১২ টা ১ মিনিট নোয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনারে বেদিতে শহীদের সরণে পুস্প অর্পণ করেন এবং একই সাথে কালো ব্যাচ ধারণ করা হয়।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ