নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৯ সেপ্টেম্বর ২০২০, ১০:১৫ পূর্বাহ্ন

শেরপুরের কৃষকরা বোরো ধানের শুকনো বীজতলা তৈরিতে ব্যস্ত

অন্যদৃষ্টি ডেস্ক
শুক্রবার, ২৪ জানুয়ারী, ২০২০, ৯:৪৪ অপরাহ্ন

বাদশা আলম, শেরপুর, বগুড়া।।

বোরো ধানের শুকনা বীজতলা তৈরিতে আগ্রহী হয়ে উঠে ব্যস্ত সময় পার করছে বগুড়া শেরপুরের কৃষকরা। ঘন কুয়াশা ও শীতজনীত রোগ থেকে রক্ষা পেতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের শুকনা বীজতলা তৈরির পরামর্শ দিচ্ছেন।

শীতকালে বোরো বীজতলা নিয়ে কৃষকরা প্রতিবছরই নানা প্রতিকূলতার সম্মুখীন হন। এ অবস্থা থেকে রক্ষা পেতে শুকনো বোরো বীজতলা তৈরির জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের আগ্রহী করে তোলা হচ্ছে। ফলে প্রতিবছর শেরপুরে শুকনা বীজতলার পরিমান বাড়ছে।

উপজেলার গাড়িদহ ইউনিয়নের রানীনগর গ্রামের কৃষক মো. ইকবাল হোসেন জানান, তিনি ১৫ শতাংশ জমিতে শুকনা বীজতলা তৈরি করেছেন। পলেথিন দিয়ে ঢেকে দেয়ার কারণে শীতজনীত কোন রোগের আক্রমন নেই। এছাড়া মাত্র ৩ সপ্তাহের মধ্যেই বীজতলা থেকে চারা রোপন করা যায়। এতে তুলনামূলকভাবে খরচও কম হয়।

এ প্রসঙ্গে শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. সারমিন আক্তার জানান, এ পদ্ধতিতে বীজতলা তৈরি করলে কোল্ড ইনজুরী থেকে রক্ষা পাওয়া যায়। তুলনামূলক ফলনও ভালো হয়।

২৪ জানুয়ারি শুক্রবার দুপুরে এই শুকনা বীজতলা পরিদর্শনে এসে সন্তোষ প্রকাশ করেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক আ.ক.ম শাহরিয়ার, উপ-পরিচালক মোঃ আবুল কাশেম আযাদ ও কৃষিবিদ মোহাঃ কামাল উদ্দিন তালুকদার।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ