নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:১৮ অপরাহ্ন

বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু ২৪ মে, হল খুলবে ১৭ মে

অনলাইন ডেস্ক ।।
সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১, ৪:১০ অপরাহ্ন

ঈদুল ফিতরের পরে আগামী ২৪ মে পাবলিক, প্রাইভেটসহ সব বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস শুরু হবে। আর এর এক সপ্তাহ আগে ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খুলে দেয়া হবে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক সব শিক্ষার্থীসহ শিক্ষক-কর্মচারীদের করোনা টিকার আওতায় আনা হবে। আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

মন্ত্রী বলেন, আর ২৪ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইন ক্লাস চলবে। এ সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কোন পরীক্ষা হবে না। হলগুলো দীর্ঘ এক বছর ধরে ব্যবহৃত হচ্ছে না। তাই, ১৭ মের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর হলগুলো সংস্কার করার নির্দেশনা দেয়া হয়েছে। তবে, স্কুল-কলেজ ও মাদরাসার বিষয়ে কিছুই বলেননি শিক্ষামন্ত্রী।

এর আগে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদেরকে জানান, শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার পরিবেশ হয়েছে কিনা তা পর্যালেচনার জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫ থেকে ৬ দিনের মধ্যে এ নিয়ে সভা হবে। তিনি বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি দেখে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়ার ব্যাপারে ৫-৬ দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে একটি কমিটি করে দিয়েছেন প্রধানমন্ত্রী। তারা এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। সচিব বলেন, সরকার এ বিষয়ে আন্তরিক। তবে শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টিতে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী পরিষদ সচিব।

দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবাসিক হল ও ক্যাম্পাস খোলার দাবিতে চলমান আন্দোলন আগামী বুধবার পর্যন্ত স্থগিত করেছেন। আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে প্রক্টরের আশ্বাসের পর পূর্বঘোষিত কর্মসূচি থেকে তাঁরা এই সিদ্ধান্ত জানান।

বেলা সাড়ে ১১টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের শতাধিক শিক্ষার্থী জড়ো হন। সেখানে তাঁরা আজকের কর্মসূচির প্রস্তুতি নিচ্ছিলেন। পরে সেখানে প্রক্টর লুৎফর রহমান উপস্থিত হন। তিনি শিক্ষার্থীদের বিষয়টি নিয়ে প্রশাসনের উচ্চপর্যায়ে কথা বলার আশ্বাস দেন। এতে শিক্ষার্থীরা দিনের কর্মসূচি স্থগিত করেন।

সেখানে শিক্ষার্থীরা সাংবাদিকদের বলেন, তাঁরা দীর্ঘদিন ধরে ক্যাম্পাসের বাইরে আছেন। করোনার কারণে তাঁদের অনেকের অর্থনৈতিক অবস্থা খারাপ হয়ে গেছে। ফলে তাঁদের পক্ষে আর মেসে থাকা সম্ভব হচ্ছে না। তাঁরা ক্লাসরুমে ফিরতে চান।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ