নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
১২ অগাস্ট ২০২০, ০৫:৫২ অপরাহ্ন

অন্যদৃষ্টি’র উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জনাব মছির উদ্দীন’র ঈদ শুভেচ্ছা

অন্যদৃষ্টি ডেস্ক
শুক্রবার, ৩১ জুলাই, ২০২০, ১১:৪৩ অপরাহ্ন
অন্যদৃষ্টি’র উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা জনাব মছির উদ্দীন’র ঈদ শুভেচ্ছা

শনিবার (১ আগস্ট) মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। বৈশ্বিক করোনা মহামারির মধ্যে ভিন্ন মাত্রা ও আবহে এ বছর আসছে এই ঈদ। করোনার প্রভাব ঈদ পালনের অনুষঙ্গগুলোর ছন্দপতন ঘটাচ্ছে।

উৎসবের সেই রেশ নাই, বর্ণচ্ছটা ম্রিয়মাণ হয়ে আছে। মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ।

পবিত্র হাদিসের বর্ণনা অনুযায়ী, প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখে বিশ্ব মুসলিম ময়দানে নামাজ আদায়ের পর যার যা সাধ্য ও পছন্দ অনুযায়ী পশু কোরবানি দিয়ে থাকেন। আরবি আজহা এবং কোরবান উভয় শব্দের অর্থ হচ্ছে উত্সর্গ। কোরবানি শব্দের উত্পত্তিগত অর্থ হচ্ছে আত্মত্যাগ, আত্মোৎসর্গ, নিজেকে বিসর্জন, নৈকট্য লাভের চেষ্টা, অতিশয় নিকটবর্তী হওয়া প্রভৃতি।

সুরা হাজ্জে বলা হয়েছে, ‘এগুলোর (কোরবানির পশুর) গোশত ও রক্ত আল্লাহর কাছে পৌঁছায় না, কিন্তু তোমাদের তাকওয়া পৌঁছে যায়।’ আল্লাহর বান্দারা কে কতটুকু ত্যাগ ও খোদাভীতির পরিচয় দিতে প্রস্তুত এবং আল্লাহপাকের নির্দেশ পালন করেন তিনি তা-ই প্রত্যক্ষ করেন কেবল।

প্রত্যেক আর্থিক সামর্থ্যবান মুসলমানের ওপর কোরবানি করা ওয়াজিব। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি সামর্থ্য থাকার পরও কোরবানি দিল না, সে যেন আমার ঈদগাহে না আসে (মুসনাদে আহমদ)। আল কোরআনের সুরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব, তোমার পালনকর্তার উদ্দেশে নামাজ পড়ো এবং কোরবানি করো।’ সুরা হাজ্জে বলা হয়েছে, ‘কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।’

আল্লাহ পাকের নির্দেশনা অনুযায়ী আমরা যেন ঈদুল আজহার সমস্ত হুকুম পালন করতে পারি, সকল ভেদাভেদ ভুলে কাধে কাধ মিলিয়ে আমরা আমাদের দেশটাকে সুখী ও সমৃদ্ধ করে গড়ে তুলতে পারি।

এই কামনা নিয়ে অন্যদৃষ্টির সকল সাংবাদিক, পাঠক, শুভাকাঙ্খীসহ দেশবাসীকে জানাই পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা, ঈদ মোবারক।

শুভেচ্ছান্তে

মোঃ মছির উদ্দীন (উপদেষ্টা, অন্যদৃষ্টি)

বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধকালীন ডেপুটি কমান্ডার, মুজিব বাহিনী, হরিণাকুণ্ডু ইউনিট, ঝিনাইদহ।

প্রাক্তন মনিটরিং অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ