নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০২ ডিসেম্বর ২০২০, ১১:৩৪ পূর্বাহ্ন

দাম কমছে পেঁয়াজের, নিয়ন্ত্রণহীন আলুর বাজার

অন্যদৃষ্টি ডেস্ক
রবিবার, ১ নভেম্বর, ২০২০, ১:৩৮ অপরাহ্ন
দাম কমছে পেঁয়াজের, নিয়ন্ত্রণহীন আলুর বাজার

রাজধানীর পাইকারি বাজার থেকে আবারও প্রায় উধাও আলু। বিক্রি হচ্ছে না সরকারের বেঁধে দেয়া দামে। আড়তদাররা বলছেন, হিমাগার থেকে নির্ধারিত দামে আলু পাচ্ছেন না তারা।

এদিকে, সরবরাহ বাড়ায় আমদানি করা পেঁয়াজের দাম কমে আসলেও দেশি পেঁয়াজের বাজার এখনও চড়া।

রাজধানীর কারওয়ানবাজার। আড়তে ঝুলছে সরকার নির্ধারিত মূল্য তালিকা, কিন্তু আলু নাই। এখানে সেখানে যৎসামান্য আলুর দেখা মিললেও দাম নিয়ে চলছে লুকোচুরি। আড়তদাররা খুচরা ৩৫ আর পাইকারি ৩০ টাকা বিক্রির কথা বললেও ভিন্ন তথ্য পাওয়া যায় ক্রেতাদের মুখে।

পাইকারি বাজারে একজন খুচরা বিক্রেতা জানান, তিনি ১০ কেজি আলু কিনেছেন ৪৫ টাকা কেজি দরে। আরেকজন জানান, তিনি কিনেছেন ৩৮ টাকা কেজি দরে।

প্রায় দু’সপ্তাহ আগে আরেক দফা দাম বাড়িয়ে হিমাগারে ২৭ টাকা নির্ধারণ করে দিলেও সরকার নির্ধারতি সেই দামে কিনতে পারছেন না বলে জানান আড়তদাররা।

মাস দু’য়েক আগে ভারতের রপ্তানি বন্ধের ঘোষণায় অস্থির হয়ে যাওয়া পেঁয়াজের বাজার এখনো গরমই বলা যায়। মিশর, চীন, পাকিস্তান থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে ৪৮ থেকে ৫২ টাকা কেজিদরে। দেশি পেঁয়াজের কেজি ৭৭ থেকে ৮০ টাকা। আমদানি বাড়ায় বিদেশি পেঁয়াজের দাম এক মাসের মধ্যে কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমেছে বলে জানান বিক্রেতারা। তারা জানান, বাজারে পেঁয়াজের চাহিদাও বেশ ভালো।

পেঁয়াজ ও আলুর বাজার নিয়ন্ত্রণে টিসিবি ট্রাকে করে বিভিন্ন পয়েন্টে ২৫ টাকা কেজি আলু আর ৩০ টাকা কেজিদরে পেয়াজ বিক্রি চালু রেখেছে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ