নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২১ জানুয়ারী ২০২১, ০৭:৫৯ পূর্বাহ্ন

হল বন্ধ রেখে পরীক্ষা সম্পূর্ণ অযৌক্তিক : ঢাবি শিক্ষার্থী আবিদ

অন্যদৃষ্টি ডেস্ক
বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০, ১০:৫৩ পূর্বাহ্ন

কভিড-১৯ অতিমারীর মধ্যে পরীক্ষা নেওয়ার পূর্বে আবাসিক হল খুলে দেওয়ার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদালয়ের শিক্ষার্থীরা।

এই দাবিতে মানববন্ধন, অবস্থান কর্মসূচি পালন ও উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে তারা।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে পরীক্ষা নেওয়ার পূর্বে আবাসন নিশ্চিতের দাবিতে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’র ব্যানারে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রাধিকার ভিত্তিতে অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের পরীক্ষ সমূহ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। কিন্তু হল না পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত যৌক্তিক নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত। বেশিরভাগ মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শিক্ষার্থীর জন্য ঢাকায় থাকার জায়গা ব্যবস্থা করা দুরূহ। বিশেষ করে নারী শিক্ষার্থীদের জন্য রীতিমত একটি ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়া অনুরোধ জানাচ্ছি।

স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী আবিদ খান বলেন, হল বন্ধ রেখে পরীক্ষা সম্পূর্ণ অযৌক্তিক। কারণ আমরা অনেকে হলে থেকে পড়ালেখা করতাম। এখন হঠাৎ করে ঢাকা শহরে কোথায় থেকে পরীক্ষায় অংশগ্রহণ করব? বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা পরীক্ষা নেওয়ার পূর্বে আমাদের এই বিষয়টা চিন্তা করা উচিত ছিল।

এদিকে, হল খোলাসহ আর তিন তফা দাবিতে একই জায়গায় অবস্থান কর্মসূচি পালন করছেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের যৌক্তিক আশ্বাস না পাওয়া পর্যন্ত কমসূচি চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে তারা। কর্মসূচিতে আছেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি বিন ইয়ামিন মোল্লা, নেতা শাকিল উজ্জামান, তারেক রহমানসহ ছয়জন।

তাদের অন্য দাবিগুলোর মধ্যে আছে, পরীক্ষার আগে শিক্ষার্থীদের অবশ্যই পর্যাপ্ত প্রস্তুতি নেওয়ার সুযোগ দিতে হবে, প্রয়োজনে মেক-আপ ক্লাসের ব্যবস্থা করতে হবে; শিক্ষার্থীদের ডিভাইস ও ইন্টারনেট সংক্রান্ত সমস্যার সমাধান এবং ক্যাম্পাস খুললে স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্যবিধি নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রভৃতি।

এছাড়া দুপুরে স্বাস্থ্যবিধি মেনে হল খুলে দেওয়ার দাবিতে উপাচার্য অধ্য্যাপক মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি দিয়েছে ছাত্রদল। ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল উপাচার্যকে স্মারকলিপি দেন। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব এবং সদস্য সচিব আমানউল্লাহ আমান।

স্মারকলিপিতে বলা হয়, পরীক্ষার্থীদের আবাসনের কোনো ব্যবস্থা না করে, আবাসিক হলগুলো বন্ধ রেখে পরীক্ষা গ্রহণের এই সিদ্ধান্তকে চরম হঠকারী, অবিবেচনাপ্রসূত এবং একপাক্ষিক সিদ্ধান্ত বলে মনে করে ছাত্রদল। তাই, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে সাধারণ শিক্ষার্থীদের দাবির সাথে সহমত পোষণ করে, যাদের স্নাতক ও স্নাতকোত্তর চুড়ান্ত পরীক্ষা রয়েছে নিদেনপক্ষে তাদের আবাসনের সুব্যবস্থা নিশ্চিত করার সাপেক্ষে জাতীয় স্বাস্থ্যবিধি মেনে হলগুলো খুলে দেওয়ার জোর দাবি জানাচ্ছে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ