নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০২ ডিসেম্বর ২০২০, ০১:০১ অপরাহ্ন

সফল উদ্যোক্তার গল্প

ইয়াছির আরাফাত, নিজস্ব প্রতিবেদক।।
শনিবার, ১৪ নভেম্বর, ২০২০, ৮:১৪ অপরাহ্ন

একজন সফল উদ্যোক্তা আবু ইউসুফ। তিনি বর্তমানে আরবী ভাষা ও সাহিত্য বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত। এই ‘সফল উদ্যোক্তা’ হিসেবে স্বীকৃতি পাওয়ার পেছনে রয়েছে নিজের পরিশ্রম এবং এগিয়ে যাওয়ার প্রত্যয়। পথে পথে নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়েছে এই উদ্যোক্তার , তবে কখনোই দমে যাননি তিনি। অল্প পুঁজি নিয়ে পোশাক বিক্রয়ের ব্যবসা শুরু করেছিলেন। সেই ব্যবসার পুঁজি এখন তার সফলতার চালিকা শক্তি। তার প্রতিষ্ঠানের পণ্য পাইকারি এবং খুচরা বিক্রি হচ্ছে  দেশ-বিদেশে । এই সফল উদ্যোক্তা আবু ইউসুফ সম্প্রতি মুখোমুখি হয়েছেন অন্যদৃষ্টি নিউজের। শুনিয়েছেন তার সফলতার গল্প। সাক্ষাতকারটি নিয়েছেন অন্যদৃষ্টি নিউজের নিজস্ব প্রতিবেদক ইয়াছির আরাফাত।

অন্যদৃষ্টিঃ আজকে আপনি একজন সফল উদ্যোক্তা, এর শুরুর গল্পটা শুনতে চাই।

আবু ইউসুফঃ অল্প কিছু মূলধন আর কয়েকটি টি-শার্ট নিয়ে ০২ নভেম্বর ২০১৯,  ইসলামী বিশ্ববিদ্যালয় এর ১৭৫ একরের ভিতর  লালন শাহ্ হল থেকে “হালাল শপিং জোন” এর যাত্রা শুরু হয়েছিল। হাঁটি-হাঁটি পা-পা করে আজকে সারা বাংলাদেশের ২৭ টি জেলা ও ০৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয় মোট ৪০ জন শিক্ষার্থীদের জন্য কর্সংস্থানের সুযোগ সৃষ্টি করতে পেরেছি। আমি অর্ডারের মালামাল নিখুঁতভাবে এবং সঠিক সময়ে ডেলিভারি দিতাম। এতে আমার এবং প্রতিষ্ঠানের  সুপরিচিতি- সুনাম সারা দেশে ছড়িয়ে পড়ে।

অন্যদৃষ্টিঃ  একজন শিক্ষার্থী হয়েও এতো কঠোর পরিশ্রম করছেন কীভাবে?

আবু ইউসুফঃ আমার এই সফলতার মুলে রয়েছে আমার আরবী ভাষা ও সাহিত্য বিভাগের  অভিভাবক মন্ডলী সন্মানিত উস্তাদগণ এবং আমার বন্ধুমহল । আমি যখন সামান্য পরিসরে কাজ শুরু করি তখন অনেকেই ব্যঙ্গ করত  কিন্তু আমার বিভাগের শিক্ষক এবং বন্ধুরা আমাকে উৎসাহ দিতেন। এসব উৎসাহ এর কারণেই আমি আজ এই জায়গায় অবস্থান করছি।

অন্যদৃষ্টিঃ আপনি প্রধানত কী কী পণ্য নিয়ে কাজ করছেন?

আবু ইউসুফঃ আমি সাধারণত ছেলেদের সকল পোষাক নিয়ে কাজ করছি, যেমন প্যান্ট, শার্ট, টি-শার্ট, হুডি,ব্লেজার, কোট,কটি টাওজার ইত্যাদি ইত্যাদি।এছাড়া বিভিন্ন অনুষ্ঠানের লোগো সম্বলিত টি-শার্ট , শিক্ষা সফর এর টি-শার্ট সহ সকল পণ্য নিয়ে কাজ করে যাচ্ছি । এছাড়া শীতের সময় নানা রকমের শীতের পোষাক  নিয়েও কাজ করি।

অন্যদৃষ্টিঃ একজন শিক্ষার্থী হিসেবে ব্যবসা করতে এসে কি কোনো ধরনের প্রতিবন্ধকতার সন্মুখীন হয়েছেন?

আবু ইউসুফঃ যেহেতু এখনও আমি একজন ছাত্র। কাজেই অনেক সময় পরীক্ষার একদিন বাকী থাকলেও ব্যবসায়ী কাজে ব্যস্ত থাকতে হয়েছে। অনেক সময় পরীক্ষার রাতে পড়ে পরীক্ষার হলে যেতে হতো। বিশেষ করে পরীক্ষার সময় ব্যস্ততার কারণে মাঝে মাঝে নির্ধারিত সময় ক্রেতাকে পছন্দ অনুযায়ী কালেকশন সরবরাহ করতে পারতাম না।

অন্যদৃষ্টিঃ  নতুন উদ্যোক্তাদের জন্য আপনার কী পরামর্শ?

আবু ইউসুফঃ স্বাবলম্বী হয়ে বেঁচে থাকার স্বার্থকতাটাই আলাদা। তাই বলবো! একজন সফল উদ্যোক্তা হতে হলে  আপনাকে অবশ্যই ইতিবাচক মনোভাব নিয়ে  লেগে থাকতে হবে , তাহলে একদিন সফলতা আসবেই ইনশাআল্লাহ  কারণ পরিশ্রম কাউকে ফাঁকি দেয় না।  প্রতিবন্ধকতা তো থাকবেই, তবে ইচ্ছা থাকলে তা ওভারকাম করা সম্ভব। আমি একা বড় হতে চাই না; আশপাশের উদ্যোগী বেকার শিক্ষার্থীদের কেও সফল দেখতে চাই।

অন্যদৃষ্টিঃ আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

আবু ইউসুফঃ বর্তমানে প্রায় ৪২ টি জেলায় আমাদের সেবা অব্যহত রয়েছে একদিন সারা দেশে আমাদের  সেবা পৌঁছাবে  এবং “হালাল শপিং জোন” একটা ব্রান্ড  হিসেবে দাঁড়াবে  ইনশাআল্লাহ!

তাই আমি তরুণ শিক্ষার্থী বন্ধুদের উদাত্ত আহ্বান জানাবো,  আপনারা চাকুরীর পেছনে না ছুটে  উদ্যোক্তা হয়ে একটি সুন্দর-সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে এগিয়ে আসুন!কারণ বেকারত্ব দূরীকরণে একজন উদ্যোক্তার কোন বিকল্প নেই!

অন্যদৃষ্টিঃ অন্যদৃষ্টি নিউজকে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ