নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০১ অক্টোবর ২০২০, ০৮:৪৯ অপরাহ্ন

দশ সেকেন্ডের পাঠশালা – ৮ !

অন্যদৃষ্টি ডেস্ক
সোমবার, ২০ জানুয়ারী, ২০২০, ১০:০৫ অপরাহ্ন

এম. ওয়াজির হোসেন।।

অনেকেই ফোন করে অথবা মেসেঞ্জারে জানতে চাচ্ছেন, মাইক্রোসফট এক্সেলের সেলে ১৫ ডিজিটের অধিক নিউমেরিক সংখ্যা টাইপ করলে শেষের সংখ্যাগুলো ০ হয়ে যাচ্ছে। সমাধান কী?

কারণ:

আসলে, মাইক্রোসফট এক্সেল IEEE 754 specification ফলো করে। IEEE হচ্ছে, the Institute of Electrical and Electronics Engineers একটা আন্তর্জাতিক অথরিটি, যারা কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যারের জন্য স্ট্যান্ডার্ড মান নির্ধারণ করে থাকে। 754 specification হচ্ছে, কীভাবে ফ্লোটিং-পয়েন্ট নাম্বার কম্পিউটারে বাইনারি ফরমেটে সংরক্ষিত হবে তার বর্ণনা। যাহোক এই স্পেসিফিকেশনের জন্যই ১৫ ডিজিটের পরের সংখ্যাগুলো ০ হয়ে যায়।

সমাধান:
সেলকে Text ফরমেট করে নিতে হবে।

১. এক্সেলের যে সেলগুলোতে ১৫ সংখ্যার বেশি সংখ্যা টাইপ করতে চান, টাইপ করার আগেই ওই সেলগুলি বা পুরো কলাম/রো টি সিলেক্ট করুন।

২. Home রিবনের Number কমান্ড গ্রুপের অধীনে Number Format তালিকা থেকে Text সিলেক্ট করে দিন।

এবার আপনি সংখ্যা টাইপ করুন। তবে, যদি পূর্বেই সংখ্যা টাইপ করে থাকেন, তাহলে কিন্তু এই কাজ করলে হবে না। এজন্য আগেই সেল ফরমেট Text এ পরিবর্তন করে নিতে হবে। তারপর সংখ্যা টাইপ করতে হবে।

আবার, সেল ফরমেট Text না করে সংখ্যার শুরুতে সিংগেল ইনভাইটেড কমা (‘) টাইপ করে তারপর সংখ্যা টাইপ করতে পারেন। যেমন- ‘12345678912345678987654. তবে, প্রথমে সংখ্যা টাইপ করে পরে সিংগেল ইনভাইটেড কমা দিলে কিন্তু হবে না।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ