নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০১ অক্টোবর ২০২০, ০৯:৪১ অপরাহ্ন

ডোমেইন ও হোস্টিং প্রতারণা

ইশতিয়াক আহমেদ
বুধবার, ২২ জুলাই, ২০২০, ১০:১৩ অপরাহ্ন
ডোমেইন ও হোস্টিং প্রতারণা

ডোমেইন হল একটা নাম, যেটা দিয়ে আমরা ইন্টারনেট এ কোন ব্যক্তি,প্রতিষ্ঠান বা উদ্যগ কে খুজে পাই। যেমন http://reddevs.com/ হল একটি ডোমেইন যা দিয়ে আপনি RedDevs নামক সফটওয়্যার  নির্মাতা প্রতিষ্ঠান কে খুজে পাবেন, আসলে ডোমেইন হল একটি ওয়েবসাইটের নাম।

আর হোস্টিং হল একটা যায়গা যেখানে ওয়েবসাইটের কন্টেন্ট গুলো রাখা থাকে। http://reddevs.com/ ওয়েব এড্রেস ভিজট করলে আপনি যা কিছু দেখতে পান তা একটা নির্দিষ্ট যায়গায় রাখা যেটাকে হোস্টিং বলে। সহয ভাষায় হোস্টিং দুরের কোণ কম্পিউটারের যায়গাকে বুঝায় যেখানে আপনার কন্টেন্ট গুলো রাখা। আর সেই কম্পিউটারটি সারাখন ইন্টারনেট এর সাথে সংযুক্ত থাকে।

একটু ধারনা নিয়ে এবার মূল বিষয়ে ফিরে আসা যাক, ফেসবুক সহ অন্যন্য সকল সোশ্যাল মিডিয়ায় খুব সস্তায় Domain, Hosting পাওয়াযাচ্ছে বলে আমরা Advertisement দেখি। আসলে তার দাম কত? কারা আসল বিক্রেতা? কেনইবা নামের জন্যেই টাকা? এসব প্রশ্ন মাথায় ঘুরপায় খায়?

আসলে ডোমেইন প্রদানকারী মূল প্রতিশষ্ঠান হল আমেরিকার ICANN (https://en.wikipedia.org/wiki/ICANN)। আর তাদের অনুমতি নিয়ে যারা ব্যবসা করছ তাদের ব্যবসা করতে হলে আগে ৩৫০০ ডলারের মত( প্রায় ৩ লাখ টাকা ) দিয়ে আবেদন করতে হয় আর পরে আবারো ৪০০০ ডলারের মত(প্রায়  ৩.৫ লাখ টাকা)  দিয়ে ব্যবসা সুরু করতে হয়, সর্বমোট ৭৫০০ ডলারের মত(প্রায়  ৬.৫ লাখ টাকা)  ।

এখন প্রশ্ন হল আপনাকে যারা ডোমেন দিচ্ছে তারা পায় কোথায়। তারাও ওই ব্যবসায়ীদের কাছথেকে কিনে আপনাকে দেয়। কিন্তু আসল দাম কত? আর আপনাকে ১০০/২০০/৫০০ টাকায় কেমন করে দেয়? ডোমেইনের রকম ভেদে দাম হয়, তবে আমরা সাধারনত যে ডোমেইন গুলো ব্যবহার করি তার দাম ৮০০/৯০০ টাকা থেকে ২০০০ টাকা হয়। তবে লাখ লাখ টাকা দামের ডোমেইনও আছে।

দাম যাচাইয়ের জন্য ইন্টারন্যাশনালি রেপুটের কিছু বিক্রেতার ঠিকানা দিচ্ছি দাম দেখে আসতে পারেন (https://www.namecheap.com/domains/domain-name-search/, https://sg.godaddy.com/domains/domain-name-search, https://www.bluehost.com/domains ইত্যাদি)। এসব সাইটে হোস্টিং এর দরদামও পাবেন। হোস্টিংও কিন্তু খুব মাগ্না নয় রিসেলারদের জন্যেই প্রতি জিবি ১০০০ টাকার উপরে পড়ে যায় আর আপনি সরাসরি কিনতে গেলে প্রায় ৩০০০ টাকা থেকে ৫০০০ টাক প্রতি বছর গুনতে হবে। তবে তারা কিভাবে এত সস্তায় দিচ্ছে?

কথায় বলে লোভে পাপ পাপে মৃত্যু। যারা সস্তায় দের তারা জমি বিক্রি করে আপনাকে দেবেনা।  তারা সস্তায় দিয়ে আপনাকে টার্গেট করে, যেকোন সময় তারা পুসিয়ে নেবেই। আপনাকে নানা রকম ফাদে ফেলবে, শুধু সময়ের অপেক্ষা। তাদের দোষ নয় দোষ আমাদের কারন আমরা চোখ থাকতে অন্ধ থাকি আর সস্তার সাত অবস্তা খুজি। কিছু ওয়েবসাইটে ঢুকলে ঘুরতেই থাকে আবার অনেক সময় খুজেই পাওয়া যায়না। অনেক ক্ষেত্রেই এসব সমস্যা নিন্মনামের হোস্টিং এর কারনে হয়ে থাকে। মনে রাখবেন হোস্টিং USA মানেই কিন্তু ভালো নয়। আবার যাদের থেকে ডোমেইন  কিনছেন তারা আপনার ডোমেইন আটকে না দেয়! আপনি ওয়েবসাইট ব্যবহার করছেন তার মানে আপনি তার মালিক নয় সেটা তারা তাদের Profile থেকে কিনেছে। তারা যেকোন সময়ে আপনার চলমান ব্যবসা বা প্রতিটষ্ঠানের ওয়েবসাইট নিয়ে নিতে পারে। কিনবা তারা আপত্তিকর কন্টেন্ট আপলোড করে আপনাকে বিপদে ফেলতে পারে। কখনও কখনও সাইট ঠিক কাজ করছেনা বলে পেমেন্ট চাইতে পারে। এসবি আপনার ভুলে, সে আপনাকে টার্গেট করেছিল আর আপনি সস্তা খেতে গিয়ে তার জালে পা দিয়েছিলেন। ভালো থাকুন ইন্টারনেট দুনিয়ায়, ভালো রাখুন সবাইকে। যদি খুব বেশি প্রচার দেখেন তখন ক্লাস টু এর পড়া মনে করবেন খালি কলস বাজে বেশি।

লেখক

CEO, RedDevs (http://reddevs.com/)

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ