নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২১ জানুয়ারী ২০২১, ০৭:৫৩ পূর্বাহ্ন

আনারসের পাতার ড্রোন : চমকে দিলেন প্রকৌশলীরা

অন্যদৃষ্টি ডেস্ক
রবিবার, ১০ জানুয়ারী, ২০২১, ১২:৩৫ অপরাহ্ন
আনারসের পাতার ড্রোন : চমকে দিলেন প্রকৌশলীরা

মালয়েশিয়ার একদল বিজ্ঞানী আনারসের পাতা রূপান্তরের মাধ্যমে ড্রোনের ফ্রেমস তৈরি করেছেন। এই ধরনের ড্রোনের দামও যেমন কম হবে, সেই সঙ্গে বস্তুটিও শক্তিশালী এবং পরিবেশ-বান্ধব হবে।

সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, এই প্রজেক্টে নেতৃত্ব দিচ্ছেন মহম্মদ তারিখ হামিদ সুলতান। মালয়েশিয়ার পুত্রা বিশ্ববিদ্যালয়ের গবেষক তিনি। বিগত কিছু বছর ধরেই এই বিষয়ে রিসার্চ চালাচ্ছেন মহম্মদ তারিখ। শুধু ড্রোনই নয়, আরও নানাবিধ অ্যারোস্পেস অ্যাপ্লিকেশনেই আনারসের পাতা রূপান্তর করে একটি ফাইবারের রূপ দিয়ে এমনতর কাজ করার উদ্যোগ নিয়েছেন পুত্রা বিশ্ববিদ্যালয়ের সেই প্রফেসর।

সম্প্রতি মহম্মদ তারিখ এবং তার দল সেই আনারসের পাতা থেকে ফাইবারটি তৈরি করে ফেলেছেন, যা ড্রোনের বিভিন্ন অংশে কাজে লাগবে। রয়টার্সের কাছে গবেষক তারিখ জানিয়েছেন, জৈব কোনও উপাদান থেকে তৈরি করা ড্রোন অনেকাংশেই সিন্থেটিক ফাইবার দ্বারা নির্মিত ড্রোনের তুলনায় শক্তিশালী। শক্তি, ওজন সব দিক থেকেই জৈব উপায়ে নির্মিত ফাইবারের ড্রোন সেরা।

ড্রোনগুলো ১০০০ মিটার অবধি উড়তে পারে এবং বাতাসে কমপক্ষে ২০ মিনিট অবধি ভেসে থাকতে পারবে এই বিশেষ প্রযুক্তির ড্রোন। গবেষকেরা এখন ছক কষছেন যাতে এই একই পদ্ধতি ব্যবহার করে আরও একটু বড় মাপের ড্রোন তৈরি করা যায়, যেগুলো প্রতিটি ক্ষেত্রেই ব্যবহার করা যায়।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ