নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২১ অক্টোবর ২০২০, ০২:৫৯ পূর্বাহ্ন

উপুড় হয়ে ঘুমালে মারাত্মক ক্ষতি

অন্যদৃষ্টি ডেস্ক
বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০, ১১:৪৬ পূর্বাহ্ন
উপুড় হয়ে ঘুমালে মারাত্মক ক্ষতি

মানুষ বরাবরই ঘুমপ্রিয়। মানুষ ভেদে মানুষের ঘুমের স্টাইল একেক জনের একেক রকম। কেউ সোজা হয়ে, কেউ বাঁকা আবার কেউ বা উপুড় হয়ে ঘুমিয়ে থাকেন। তবে উপুড় হয়ে শুলে শরীরের নানা ক্ষতি হতে পারে। জেনে নেই উপুড় হয়ে শুলে ঠিক কী ক্ষতি হতে পারে।

প্রধানত আপনার শরীরে মেরুদণ্ড ও অন্ত্রের ওপর খুব খারাপ প্রভাব পড়তে পারে এভাবে শুলে। যার ফলে আপনার ঘাড়ে পিঠে ব্যথা হতে পারে। এছাড়াও এই অভ্যাসের ফলে শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক প্রক্রিয়ার উপর খারাপ প্রভাব পড়তে পারে। যার ফলে রাতে ঘুমের ব্যাঘাত হতে পারে এবং আপনার সামান্য সময়ের আরাম আপনাকে ভবিষ্যতে অনেক অসুবিধার মুখে ফেলতে পারে। সেটি মাথায় রাখতেই হবে।

উপুড় হয়ে কাজ করলে আপনার শিড়াদাঁড়াতেও প্রভাব পড়তে পারে। সেক্ষেত্রে পিঠে ব্যথা হতে পারে। তাই শুধু বুকে চাপ পড়া নয়, পিঠের চাপও এক্ষেত্রে পরে সমস্যায় ফেলতে পারে।

তাই প্রথমত যে কাজগুলি আপনি উপুড় হয়ে শুয়ে করছেন, সেগুলি বসে করুন। চেয়ারে বসে কাজ করতে পারেন। এছাড়া, রাতে ঘুমানোর প্রশ্ন থাকে, তাহলে আপনাকে শরীরের যে কোনোও একটি পাশে একটি বালিশ রাখা দরকার। সেটি সামান্য হলেও একটিকে শরীরকে উঁচু করে রাখবে। তাতে বুকে বা পেটে চাপ কম পড়বে। আবার ঘুমও আসবে, কারণ আপনার ওই ভাবে ছাড়া ঘুম আসে না।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ